শিক্ষার সঙ্গে শিখনের সম্পর্ক কী? শিখনের স্বরূপ বা প্রকৃতি বিস্তারিতভাবে আলােচনা করাে।

শিক্ষার সঙ্গে শিখনের সম্পর্ক

শিক্ষার ক্ষেত্রে শিখনের প্রভাব অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিখন ছাড়া শিক্ষার আলােচনা অসম্পূর্ণ থেকে যায়। শিখন সারাজীবন ধরে চলে। শিক্ষার অন্যতম উদ্দেশ্য শিশুকে সুনাগরিক করে তােলা। আর এই উদ্দেশ্যপ্রণের অন্যতম হাতিয়ার হল শিখন।


শিখনের স্বরূপ বা প্রকৃতি

শিখন বিষয়টি ভালােভাবে বুঝতে হলে তার স্বরূপ বা প্রকৃতি জানা প্রয়ােজন। নীচে শিখনের স্বরূপ সম্পর্কে আলােচনা করা হল一


(১) আচরণের পরিবর্তন: আচরণের পরিবর্তন শিখনের অন্যতম বৈশিষ্ট্য। শিখন ঘটলেই আচরণে কিছু না কিছু পরিবর্তন ঘটবে।


(২) নতুন অভিজ্ঞতা অর্জন: শিখনের ফলে নতুন অভিজ্ঞতা অর্জিত হয়। পুরােনাে আচরণ ত্যাগ করে পরিবর্তিত আচরপধারা আয়ত্ত করার প্রক্রিয়াটি সম্ভব হয় নতুন অভিজ্ঞতার মধ্য দিয়ে। আর এই অভিজ্ঞতা শিখনের ফলে প্রাপ্ত হল।


(৩) নতুনত্ব: শিখনের ফলে যে আচরণের পরিবর্তন ঘটে তা বিশ্লেষণ করলে কিছু না কিছু নতুনত্ব দেখা যাবেই। যে শিশু পূর্বে জ্বলন্ত মােমবাতিতে হাত দিয়েছিল অভিজ্ঞতা অর্জন বা শিখনের পরে সে আর তাতে হাতে দেবে না। অর্থাৎ তার আচরণে নতুনত্ব দেখা দিয়েছে।


(৪) বিশেষ গতিপথ বা প্রেষণা: শিখনের ফলে আচরণের যে পরিবর্তন ঘটে তার একটি বিশেষ গতিপথ থাকে। শিখনের পূর্বে কোনাে প্রাণীর মধ্যে যে প্রেষণার সৃষ্টি হয়, সেই প্রেষণা প্রাণীকে নির্দিষ্ট পথে নিয়ে গিয়ে তার মধ্যে পরিতৃপ্তি এনে দেয়।


(৫) উদ্দেশ্যমূখিনতা: শিখন উদ্দেশমুখী এবং লক্ষ্যকেন্দ্রিক। কোনাে উদ্দেশ্য না থাকলে তাকে শিখন বলা যায় না।


(৬) সমস্যা সমাধানের তাগিদ: শিখনের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল সমস্যা। সমস্যা না থাকলে প্রাণী কোনাে কিছুই শিখতে চায় না। সমস্যা সমাধানের তাগিদেই সে তার বর্তমান আচরণের পরিবর্তন ঘটিয়ে নতুন আচরণ আয়ত্ত করার দিকে অগ্রসর হয়।


(৭) অনুশীলনের প্রভাব: শিখনের ওপর অনুশীলনের ইতিবাচক প্রভাব দেখা যায়। শিখনের ওপর অনুশীলনের প্রভাব বিষয়ে বহু পরীক্ষা হয়েছে। পরীক্ষায় দেখা গেছে, প্রথম দিকের অনুশীলনে শিখনের দ্রুত বৃদ্ধি ঘটে। তারপরে বৃদ্ধি ঘটলেও তার হার হ্রাস পায় এবং এমন এক সময় আসে যখন শিখনের ওপর অনুশীলনের প্রভাব দেখা যায় না, যাকে শিখনে অধিত্যকা বলে।


(৮) পরিণমনের গুরুত্ব: শিখনের ক্ষেত্রে অপর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল পরিণমন। শিখন অনেক ক্ষেত্রেই পরিণমনের ওপর নির্ভরশীল। পরিণমন ছাড়া শিখন ফলপ্রসূ হয় না।


(৯) শিখন একটি প্রক্রিয়া: শিখন একটি প্রক্রিয়া যার পরিচয় পাওয়া যায় ফলের মাধ্যমে।


(১০) সর্বজনীন এবং নিরবচ্ছিন্ন প্রকৃতি: শিখন হল সর্বজনীন এবং নিরবচ্ছিন্ন। প্রতিটি সজীব প্রাণীই শেখে। মানুষের শিখনের ক্ষেত্রে বয়স, লিঙ্গ, জাতি বা সংস্কৃতির কোনাে সীমাবদ্ধতা নেই।


(১১) সঞ্চালনযোগ্য: গবেষণায় প্রমাণিত হয়েছে যে, শিখন সঞ্চালনযোগ্য। একটি ক্ষেত্রের শিখন অন্য ক্ষেত্রে সঞ্চালিত হয়।


(১২) চর্চানির্ভর: শিখন চর্চা বা অনুশীলনের ওপর নির্ভরশীল। চর্চা বা অনুশীলনের অভাবে শিখনের শক্তি হ্রাস পায়।


প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠান বা বিদ্যালয় সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।


শিক্ষার অধিকার আইন (Right to Education Act) সম্পর্কে টীকা লেখাে।


পশ্চিমবঙ্গে প্রচলিত মাধ্যমিক শিক্ষার সমস্যাগুলি সংক্ষেপে লেখাে। ওই সমস্যাগুলির সমাধানের জন্য কী কী উপায় অবলম্বন করা প্রয়োজন তা লেখাে।


কোঠারি কমিশন প্রস্তাবিত মাধ্যমিক শিক্ষার পাঠক্রম সম্পর্কে সংক্ষেপে লেখাে।


পরিণমন কাকে বলে? পরিণমনের বৈশিষ্ট্যগুলি লেখাে।


পরিণমন বলতে কী বােঝ? কয়েকজন মনােবিদের দেওয়া পরিণমনের সংজ্ঞা লেখাে।


শিখনের সংজ্ঞা দাও। শিখনের বৈশিষ্ট্য লেখাে।