সামাজিক বিকাশের উপযােগিতা বা গুরুত্ব আলােচনা করাে।

সামাজিক বিকাশের উপযােগিতা

সামাজিক বিকাশ ব্যক্তিকে তার সামাজিক দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন করে, যা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রভাবিত করে জাতীয় বিকাশকে। সামাজিক বিকাশের কয়েকটি উপযােগিতা হল一


[1] সামাজিক রীতিনীতি সম্পর্কে ধারণা গঠন : সামাজিক বিকাশ ব্যক্তির মধ্যে সামাজিক রীতিনীতি সম্পর্কিত ধারণা গড়ে তুলতে সাহায্য করে।


[2] সামাজিক মূল্যবােধ গঠনে সহায়তা : সামাজিক বিকাশ ব্যক্তির মধ্যে সামাজিক মূল্যবােধ গড়ে তােলে। বিভিন্ন সামাজিক বিষয়ের সঠিক মূল্যায়নের মাধ্যমে সামাজিক মূল্যবােধ গড়ে তুলতে হয়। সামাজিক বিকাশ এ ব্যাপারে শিক্ষার্থীকে সাহায্য করে।


[3] সামাজিক কাজে অংশগ্রহণ : উন্নত সামাজিক কাঠামােযুক্ত দেশগুলির বেশিরভাগ সদস্য বিভিন্ন সামাজিক কর্মসূচিতে অংশগ্রহণ করে।


[4] সহযোগিতা ও ভ্রাতৃত্বের বোধ গঠন : সামাজিক বিকাশ যে-কোনাে প্রগতিশীল সমাজের প্রতিটি সদস্যের মধ্যে সহযােগিতা ও ভ্রাতৃত্বের মনােভাব গঠনে সহায়ক হয়।


[5] সামাজিক পরিবর্তনে সহায়তা : সামাজিক বিকাশ যেমন প্রত্যক্ষভাবে সামাজিক পরিবর্তন আনে তেমনি ব্যক্তির মধ্যে সামাজিক চেতনা ও দৃষ্টিভঙ্গি গড়ে তুলে সমাজের পরিবর্তন আনতে বিশেষ ভূমিকা পালন করে।


[6] সামাজিক বিবর্তনের সহায়তা : সামাজিক বিকাশ সমাজের বিবর্তনে বিশেষ ভূমিকা পালন করে। দেখা গেছে, যেসব সমাজ যুগের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের প্রাচীন ত্রুটিপূর্ণ চিন্তা ও বিশ্বাসের সংস্কার ঘটিয়েছে তারাই প্রগতি বা উন্নতির দিকে এগিয়ে গেছে।


[7] সামাজিক সমৃদ্ধির ব্যাপক প্রসারে সহায়তা : উন্নতমানের শিক্ষা-সাহিত্য, বিজ্ঞান-প্রযুক্তি ও অন্যান্য বিষয়ের মাধ্যমে ব্যক্তি সমৃদ্ধ হয়, ওই ব্যক্তির দ্বারা গঠিত সমাজ ধীরে ধীরে উন্নতির চরম শিখরে পৌঁছায়।


[8] গণতান্ত্রিক কাঠামাে বজায় রাখা : সামাজিক বিকাশের আর-একটি গুরুত্বপূর্ণ উপযােগিতা হল গণতান্ত্রিক ব্যবস্থা কায়েম করা সামাজিক বিকাশ ব্যক্তির গণতান্ত্রিক চেতনা বৃদ্ধি করতে এবং বজায় রাখতে সাহায্য করে।


[9] সামাজিক শৃঙ্খলা বজায় রাখা : সামাজিক বিকাশ সমাজের সদস্যদের মধ্যে নিয়মশৃঙ্খলা বজায় রাখতে সাহায্য করে।


[10] ব্যক্তিকে উপযুক্ত সদস্যে পরিবর্তিত করা : সামাজিক বিকাশ ব্যক্তির স্বার্থপরতা, অহংকারবােধ, আত্মকেন্দ্রিকতা প্রভৃতি দূর করে তাকে সমাজের উপযুক্ত সদস্যে পরিবর্তিত হতে সাহায্য করে।


সমাজের মঙ্গল বা কল্যাণসাধনই হল সামাজিক বিকাশের মূলকথা সমাজের মধ্যেই ব্যক্তির জন্ম হয়, বৃদ্ধি ও বিকাশ ঘটে এবং মৃত্যুও হয়। তাই ব্যক্তির জীবনে সামাজিক বিকাশ অপরিহার্য।


শিক্ষা হল একটি বহুমুখী প্রক্রিয়া—উক্তিটি ব্যাখ্যা করাে। শিক্ষাকে একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া বলা কতখানি যুক্তিযুক্ত তা লেখাে।


নীচের উক্তিগুলি ব্যাখ্যা করাে- (a) শিক্ষা হল একটি ধারাবাহিক প্রক্রিয়া। (b) শিক্ষা হল একটি জীবনব্যাপী প্রক্রিয়া। (c) শিক্ষা একটি সামাজিক প্রক্রিয়া।


শিক্ষাকে একটি প্রক্রিয়া বলার কারণ কী? বিভিন্ন সময়ে শিক্ষাবিদরা শিক্ষাকে যেসব প্রক্রিয়া বলে ব্যাখ্যা করেছেন, সেগুলি উল্লেখ করে। এদের মধ্যে যে-কোনাে দুটি ব্যাখ্যা করাে।


জীবনব্যাপী শিক্ষার ধারণা, বৈশিষ্ট্যাবলি এবং প্রয়ােজনীয়তা সম্পর্কে আলােচনা করাে।


জাতীয় বিকাশের জন্য শিক্ষার পুনর্গঠন বিষয়ে বিস্তারিত আলােচনা করাে।

অথবা, জাতীয় বিকাশের জন্য শিক্ষাকে কীভাবে কাজে লাগানাে হবে তা আলােচনা করাে।


ভারতের জাতীয় বিকাশের ক্ষেত্রে বাধাসমূহ আলােচনা করাে।


'শিক্ষার লক্ষ্য জাতীয় উন্নয়ন'—এ বিষয়ে বিস্তারিত আলােচনা করাে।

অথবা, জাতীয় উন্নয়ন বলতে কী বােঝায়? শিক্ষা কীভাবে জাতীয় উন্নয়নে সাহায্য করে?