শিক্ষাকে একটি প্রক্রিয়া বলার কারণ কী? বিভিন্ন সময়ে শিক্ষাবিদরা শিক্ষাকে যেসব প্রক্রিয়া বলে ব্যাখ্যা করেছেন, সেগুলি উল্লেখ করে এদের মধ্যে যে-কোনাে দুটি ব্যাখ্যা করাে।

শিক্ষা-একটি প্রক্রিয়া

জন্ম নেওয়ার অব্যবহিত পরে শিশু একবারে অপরিণত এবং অসহায় থাকে। সাহায্য ছাড়া তার পক্ষে নিজের অস্তিত্ব বজায় রাখা কঠিন হয়ে ওঠে। শিক্ষাই তাকে সমাজে মানিয়ে নেওয়ার এবং পৃথিবীতে টিকে থাকার উপযােগী করে গড়ে তােলে। শিক্ষা যেহেতু প্রয়ােজন অনুযায়ী ব্যক্তির মধ্যে নানা পরিবর্তন আনে ও শিশুর সামঞ্জস্যপূর্ণ ক্রমবিকাশে সাহায্য করে, তাই শিক্ষাকে একটি প্রক্রিয়া বলা হয়। বিভিন্ন সময়ে শিক্ষাবিদরা শিক্ষাকে যেসব প্রক্রিয়া বলে ব্যাখ্যা করেছেন সেগুলি হল


  • মিথস্ক্রিয়ামূলক প্রক্রিয়া,

  • বিকাশমূলক প্রক্রিয়া,

  • সামঞ্জস্যবিধানের প্রক্রিয়া,

  • ধারাবাহিক প্রক্রিয়া,

  • জীবনব্যাপী প্রক্রিয়া,

  • সামাজিক প্রক্রিয়া,

  • ব্যুমুখী প্রক্রিয়া,

  • স্বয়ংক্রিয় প্রক্রিয়া,

  • অভিজ্ঞতা পুনর্গঠনের প্রক্রিয়া এবং

  • ঐতিহ্যের সংরক্ষণ, সঞ্চালন ও উন্নয়নমূলক প্রক্রিয়া।

এককথায়, শিক্ষা হল শিক্ষার্থী, শিক্ষক, পাঠক্রম, শিক্ষার লক্ষ্য বা উদ্দেশ্য প্রভৃতি বিষয় ও উপাদানের মধ্যে সংযোগ সাধনের একটি প্রক্রিয়া।


শিক্ষা—একটি মিথস্ক্রিয়ামূলক প্রক্রিয়া


[1] শিক্ষায় মিথস্ক্রিয়ার অর্থ : শিক্ষার ক্ষেত্রে মিথস্ক্রিয়া বলতে বােঝায়—শিক্ষার্থী, শিক্ষক, বিদ্যালয়, পাঠক্রম, সমাজ এবং পরিবেশের অন্যান্য উপাদানের মধ্যে পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া।


[2] মিথস্ক্রিয়ার মাধ্যমে শিশুর শিখন : শিশু পৃথিবীতে জন্মগ্রহণ করার সময় বংশধারাসূত্রে কতকগুলি বৈশিষ্ট্য নিয়ে আসে। ওই বৈশিষ্ট্যগুলি প্রথমে শিশুর মধ্যে সুপ্ত থাকে। জন্মের পর শিশু পরিবেশের মুখােমুখি হয়। পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার মাধ্যমে শিশুর শিখন শুরু হয় এবং শিশু ক্রমশ পরিণত হতে থাকে।


[3] আধুনিক শিক্ষায় মিথস্ক্রিয়ার গুরুত্ব : আধুনিক শিক্ষা ব্যক্তির সার্বিক বিকাশের কথা বলে। সার্বিক বিকাশ হল শিক্ষার্থীর দৈহিক, মানসিক, প্রাক্ষোভিক, সামাজিক প্রভৃতি গুণগুলির সার্থক ও সুষম বিকাশ। মিথস্ক্রিয়ার মাধ্যমে এই বিকাশ সম্ভব হয়। সেইজন্যই, শিক্ষাকে একটি মিথস্ক্রিয়ামূলক প্রক্রিয়া বলে বিবেচনা করা যায়।


শিক্ষা-একটি বিকাশমূলক প্রক্রিয়া


[1] বিকাশের অর্থ : বিকাশ হল শিশুর বা ব্যক্তির দৈহিক, মানসিক, প্রাক্ষোভিক প্রভৃতি নানাদিকের উন্নত এবং তাৎপর্যপূর্ণ পরিবর্তনের প্রক্রিয়া। শিক্ষার ফলে একদিকে যেমন শিশুর বিভিন্ন দিকের বিকাশ ঘটে অন্যদিকে, তেমনি তার আচরণেরও গুণগত পরিবর্তন ঘটে। কাজেই শিক্ষা একটি বিকাশমূলক প্রক্রিয়া।


[2] বিকাশ ও শিক্ষার পারস্পরিক সম্পর্ক : শিক্ষা যেমন সামগ্রিক ও গুণগত পরিবর্তনের প্রক্রিয়া, শিশুর বিকাশও তেমনি সামগ্রিক ও গুণগত পরিবর্তনের প্রক্রিয়া। শিক্ষা যেমন ইতিবাচক অর্থাৎ ব্যক্তির মঙ্গল বিবেচনা করে, বিকাশও তেমনি ইতিবাচক। তাই শিক্ষাকে বিকাশমূলক প্রক্রিয়া হিসেবে স্বীকার করা হয়।


[3] শিক্ষা ও বিকাশ উডয়ই পরিকল্পিত প্রক্রিয়া : আধুনিক কালের শিক্ষাবিদ ও মনােবিদগণ মনে করেন বিকাশের ক্ষেত্রে যেমন সঠিক পরিচালনা, উপযুক্ত নির্দেশনা এবং নিয়ন্ত্রণের প্রয়ােজন, শিক্ষার ক্ষেত্রেও তেমনি এই তিনটি প্রক্রিয়া অপরিহার্য।


তাই বলা যায়, শিক্ষাই বিকাশ আবার বিকাশই শিক্ষা। অর্থাৎ, শিক্ষা হল একটি বিকাশমূলক প্রক্রিয়া।


শিক্ষার প্রধান লক্ষ্যগুলি কী কী? এদের মধ্যে তুমি কোন্টিকে গ্রহণযােগ্য বলে মনে করাে এবং কেন?


জীবনব্যাপী শিক্ষার লক্ষ্য কী? এর ভিত্তি এবং সাংগঠনিক দিকের ওপর আলােচনা করাে।


শিক্ষার বৃত্তিমুখী লক্ষ্য এবং কৃষ্টিমূলক লক্ষ্য সংক্ষেপে আলােচনা করাে।


শিক্ষার লক্ষ্য থাকা প্রয়ােজন কেন? শিক্ষার লক্ষ্য কেন পরিবর্তনশীল?


শিক্ষার লক্ষ্যসমূহের প্রয়োজনীয়তা কী? কীভাবে শিক্ষার লক্ষ্য নির্ধারিত হয়?


শিক্ষা হল একটি বহুমুখী প্রক্রিয়া—উক্তিটি ব্যাখ্যা করাে। শিক্ষাকে একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া বলা কতখানি যুক্তিযুক্ত তা লেখাে।


নীচের উক্তিগুলি ব্যাখ্যা করাে- (a) শিক্ষা হল একটি ধারাবাহিক প্রক্রিয়া। (b) শিক্ষা হল একটি জীবনব্যাপী প্রক্রিয়া। (c) শিক্ষা একটি সামাজিক প্রক্রিয়া।