দূরাগত শিক্ষার সুবিধাগুলি আলােচনা করাে।

দূরাগত শিক্ষার সুবিধা

প্রথাগত শিক্ষার সীমাবদ্ধতার কারণে বিকল্প শিক্ষাব্যবস্থা হিসেবে দূরাগত শিক্ষার উদ্ভব ও প্রসার ঘটেছে।স্বাভাবিকভাবেই এই শিক্ষার বিশেষ কয়েকটি সুবিধা আছে যা নীচে উল্লেখ করা হল—


(১) সবার জন্য সুযোগ: দূরাগত শিক্ষার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এই শিক্ষার সুযােগ সবার জন্য উন্মুক্ত। যে-কোনাে বয়সের, যে-কোনাে মানের উৎসুক শিক্ষার্থীরা এই শিক্ষায় অংশ নিতে পারে।


(২) জাতীয় সম্পদের উন্নয়ন: দূরাগত শিক্ষা জাতীয় সম্পদ বৃদ্ধিতে সহায়তা করে।


(৩) অবসরের সদব্যবহার: দূরাগত শিক্ষার আর-একটি সুবিধা হল এখানে শিক্ষার্থীদের গতানুগতিক শিক্ষার মতাে প্রতিদিন বিদ্যালয়, মহাবিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হতে হয় না৷


(৪) ব্যক্তিগত স্বাচ্ছন্দ্য: দূরাগত শিক্ষায় শিক্ষার্থীরা ব্যক্তিগত সুখস্বাচ্ছন্দ্য বা বিশ্রাম উপভােগ করে। কারণ নির্দিষ্ট সময়ে শিক্ষালয়ে উপস্থিতির বাধ্যবাধকতা থাকে না।


(৫) পদ্ধতির নমনীয়তা: দূরাগত শিক্ষার পদ্ধতি যথেষ্ট নমনীয়। নিয়ন্ত্রিত শিক্ষাব্যবস্থার অনুরূপ এক্ষেত্রে শিক্ষাদানের জন্য কোনাে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করা হয় না।


(৬) মেধার ব্যবহার: বিভিন্ন প্রতিকূলতার জন্য যেসব মেধাবী ছেলেমেয়ে নিয়ন্ত্রিত শিক্ষা থেকে বঞ্চিত হয়, দূরাগত শিক্ষাব্যবস্থা সেইসব শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে সাহায্য করে।


(৭) শিখনের ক্ষেত্রে আত্মনির্ভরতা লাভ: এই শিক্ষায় শিক্ষার্থী নিজের ইচ্ছায় শিক্ষালাভ করে। শিক্ষকের সাহায্য ছাড়াই শিক্ষার্থী বিষয়বস্তু নিজে পড়ে বােঝার চেষ্টা করে; ফলে শিক্ষার্থী শিখনে আত্মনির্ভর হয়।


(৮) প্রস্তুত বিষয়বস্তু লাভ: দূরাগত শিক্ষার ক্ষেত্রে অভিজ্ঞ শিক্ষকদের, দ্বারা পাঠ্যবিষয় ছােটো ছােটো মডিউলের মাধ্যমে প্রস্তুত করে শিক্ষার্থীর কাছে সরবরাহ করা হয়। অর্থাৎ শিক্ষার্থী প্রস্তুত বিষয়বস্তুই পায়।


(৯) শিক্ষায় প্রবেশের সুযোগ: প্রথাগত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীর আসনসংখ্যা নির্দিষ্ট নয়। যতখুশি শিক্ষার্থী একই শিক্ষাবর্ষে ভরতি হতে পারে। ফলে বহু শিক্ষার্থী শিক্ষার সুযােগ পায়।


(১০) পাঠ্যবস্তুর মান: বহু অভিজ্ঞ শিক্ষক দ্বারা দূরাগত শিক্ষার পাঠ্য বিষয়বস্তু প্রস্তুত করা হয়। সুতরাং সেগুলির মান যথেষ্ট উন্নত হয়।


নিয়ন্ত্রিত বা প্রথাগত বা বিধিবদ্ধ শিক্ষা বলতে কী বােঝ? এই শিক্ষার বৈশিষ্ট্যাবলি আলােচনা করাে।


নিয়ন্ত্রিত বা প্রথাগত বা বিধিবদ্ধ শিক্ষার ত্রূটি বা সীমাবদ্ধতাগুলি আলােচনা করাে।


প্রথাবদ্ধ শিক্ষার মাধ্যম হিসেবে বিদ্যালয়ের ভূমিকা আলােচনা করাে।


বিদ্যালয়ের ত্রূটি বা সীমাবদ্ধতাগুলি আলোচনা করাে।


বিদ্যালয় ও সমাজের মধ্যে সম্পর্ক কীরূপ?


প্রথাবহির্ভূত শিক্ষা কাকে বলে? প্রথাবহির্ভূত শিক্ষার বৈশিষ্ট্যগুলি বিস্তারিতভাবে আলােচনা করাে।


দূরাগত শিক্ষার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।