শিখনের বিভিন্ন উপাদানগুলি কী কী? যে-কোনাে একটি উপাদানের শিক্ষামূলক তাৎপর্য আলােচনা করাে।

শিখনের বিভিন্ন উপাদান

শিখন হল অভিজ্ঞতার মধ্য দিয়ে আচরণের ক্রম-পরিবর্তন। এটি একটি জটিল মানসিক প্রক্রিয়া। শিখনের বৈশিষ্ট্যগুলি পর্যালােচনা করলে দেখা যায়, শিখন কয়েকটি উপাদানের দ্বারা প্রভাবিত হয়। ওই সমস্ত উপাদানকে বলা হয় শিখন সহায়ক উপাদান। এখানে পাঁচটি গুরুত্বপূর্ণ শিখন সহায়ক উপাদানকে নিয়ে আলােচনা করা হল―


(১) পরিণমন: পরিণমন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে জন্মগত সন্তাবনাগুলির স্বতঃস্ফূর্ত বৃদ্ধি ও বিকাশের মধ্য দিয়ে ব্যক্তির আচরণের গুণগত ও পরিমাণগত পরিবর্তন হয়। এটি স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া।


(২) আগ্রহ বা অনুরাগ: আগ্রহ বা অনুরাগ হল ব্যক্তির এমন একটি অভ্যন্তরীণ মানসিক অবস্থা যা ব্যক্তিকে কোনাে বস্তু, বিষয় বা কাজের প্রতি মনােযােগী করে তােলে।


(৩) মনােযোগ: মনােযােগ হল এমন একটি মানসিক প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তি কোনাে একটি বিষয় সম্পর্কে সুস্পষ্ট জ্ঞানলাভের জন্য বিষয়টির ওপর নিজের চেতনাকে নিবিষ্ট করে।


(৪) ক্ষমতা বা সামর্থ্য: মানুষের যাবতীয় কর্ম সম্পাদনের জন্য যে উপাদানটি বিশেষভাবে সহায়ক হয় তা হল ক্ষমতা বা সামর্থ্য।


(৫) প্রেষণা: প্রেষণা হল কর্মের উৎস। এটি এক প্রকার তাড়নার অনুভূতি যা আমাদের কাজ করতে বাধ্য করে।


শিক্ষার উপাদান হিসেবে আগ্রহের শিক্ষাগত তাৎপর্য


শিক্ষার পাঁচটি গুরুত্বপূর্ণ উপাদানের অন্যতম হল আগ্রহ। এটি ব্যক্তির এমন এক মানসিক অবস্থা, যা ব্যক্তিকে কোনাে বস্তু, বিষয় বা কাজের প্রতি মনােযােগী করে তোলে। শিক্ষার ক্ষেত্রে আগ্রহের তাৎপর্য সম্পর্কে নীচে আলােচনা করা হল


(১) শিখনের মূল অংশ: অনেক শিক্ষামনােবিদ বলেন—আগ্রহতেই শিক্ষার শুরু ও শেষ। বিষয়বস্তুর প্রতি আগ্রহ সৃষ্টি করা গেলে শিখনের একটি বড়াে অংশ সম্পন্ন হয়েছে বলে মনে করা যেতে পারে। তাই শিক্ষামনস্তত্বে'আগ্রহ' বিষয়ে বিশদ আলােচনা দেখা যায়।


(২) উদ্দীপনা সৃষ্টিকারী: আগ্রহ কাজে সক্রিয়তা ও উদ্দীপনা সৃষ্টি করে। আর সক্রিয়তা শিক্ষার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক সময়ই শিক্ষার্থীদের জটিল বিষয় অধ্যয়ন করতে হয়। সেক্ষেত্রে শিক্ষার্থীর উদ্দীপনা ও সক্রিয়তা একান্ত প্রয়ােজন যা আগ্রহের মাধ্যমেই সৃষ্ট হয়।


(৩) মনােযােগ আকর্ষণকারী: শিখনে (যা শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়) মনােযােগ একটি আবশ্যিক শর্ত। আর মনােযােগ আকর্ষণের অন্যতম ব্যক্তিনির্ভর শর্ত হল আগ্রহ।


(৪) সহপাঠক্রমিক অভিজ্ঞতা লাভে সহায়ক: শিক্ষার্থীর সার্বিক বিকাশ শিক্ষার অন্যতম লক্ষ্য। এই লক্ষ্য পূরণের জন্য বিদ্যালয়ে পাঠক্রমের সাথে সহপাঠক্রমিক কার্যাবলিও অন্তর্ভুক্ত হয়।


(৫) পরিবর্তনশীল: ব্যক্তিজীবনে আগ্রহের বিকাশ ঘটে। বয়স অনুযায়ী আগ্রহের পরিবর্তন হয়। এই পরিবর্তন বা বিকাশের ক্ষেত্রে একদিকে যেমন শিক্ষার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, অন্যদিকে তেমনি শিশুর আগ্রহ অনুযায়ী পাঠ্যবিষয় ও সহপাঠক্রমিক কার্যাবলিও নির্দিষ্ট করা প্রয়ােজন।


(৬) উন্নত শিক্ষাব্যবস্থার সহায়ক: শিক্ষার প্রতি আগ্রহ শিক্ষাব্যবস্থাকে উন্নত করতে সাহায্য করে| শিক্ষার প্রতি আগ্রহ শিশু-শিক্ষার্থীকে পরিণত বয়সে শিক্ষাবিদ হতে সাহায্য করে। আর এই শিক্ষাবিদ শিক্ষাব্যবস্থার উন্নতিকরণে নানাভাবে ইতিবাচক ভূমিকা পালন করেন।


পরিণমন বলতে কী বােঝ? কয়েকজন মনােবিদের দেওয়া পরিণমনের সংজ্ঞা লেখাে।


শিখনের সংজ্ঞা দাও। শিখনের বৈশিষ্ট্য লেখাে।


শিক্ষার সঙ্গে শিখনের সম্পর্ক কী? শিখনের স্বরূপ বা প্রকৃতি বিস্তারিতভাবে আলােচনা করাে।


শিখনের গুরুত্বপূর্ণ তিনটি স্তরের নাম উল্লেখ করে প্রত্যেকটির সংক্ষিপ্ত বর্ণনা দাও। প্রত্যভিজ্ঞ বলতে কী বােঝ?


শিখন প্রক্রিয়ার স্তর সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও।


শিখন ও পরিণমনের মধ্যে সম্পর্ক কী তা সংক্ষেপে আলােচনা করাে। শিক্ষার ক্ষেত্রে পরিণমনের গুরুত্ব কী?


শিখন ও পরিণমনের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ করাে।