সংবাদপত্র ও বেতারের সীমাবদ্ধতা বা অসুবিধাগুলি আলােচনা করাে।

সংবাদপত্রের সীমাবদ্ধতা

শিক্ষার গণমাধ্যম হিসেবে সংবাদপত্রের গুরুত্ব অপরিসীম। কিন্তু এর কিছু সীমাবদ্ধতাও আছে। এগুলি হল一


(১) মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন: বর্তমানে সমস্ত সংবাদপত্রগুলি বিজ্ঞাপনপত্রে পরিণত হয়েছে। সেজন্য সংবাদ অতিসংক্ষিপ্ত আকারে প্রকাশ করা হয়।


(২) নিরপেক্ষতার অভাব: বর্তমানে প্রায় প্রতিটি সংবাদপত্রই কোনে না কোনাে রাজনৈতিক দলের মদতপুষ্ট বিশেষ প্রচারপত্রে পরিণত হয়েছে। কোনাে খবর দলের বিরুদ্ধে গেলে তারা ওই সংবাদ সঠিকভাবে পরিবেশন করে না।


(৩) পীত সাংবাদিকতা: বর্তমানে অনেক সংবাদপত্র পাঠকপাঠিকার দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রের বিক্রি বাড়ানাের জন্য প্রকৃত সংবাদকে যথাযথভাবে পরিবেশন না করে, অন্যভাবে বা বিকৃতভাবে উপস্থাপিত করে। এটি এখনকার সংবাদপত্রের একটি বিশেষ ত্রুটি।


(৪) ব্যক্তি ও শিশুমনে কুপ্রভাব: বর্তমানে পত্রপত্রিকায় এত বেশি নৃশংস খুন, জখম, রাহাজানি, অত্যাচার, লাঞ্ছনা প্রভৃতির সংবাদ ছাপানাে হয় যে, তা পাঠকমনে, বিশেষত শিশুদের মনে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব ফেলে।


(৫) নিরক্ষরদের শিক্ষাদানে অক্ষমতা: আমাদের দেশের জনগণের এক বড়াে অংশ নিরক্ষর। তারা সংবাদপত্র পড়তে পারে না। ফলে সংবাদপত্র যে তথ্যই পরিবেশন করুক না কেন তারা সেগুলি সম্পর্কে অজ্ঞই থেকে যায়। তাই সংবাদপত্র নিরক্ষরদের কাছে গণশিক্ষার মাধ্যম হয়ে উঠতে পারেনি।


(৬) শিশু ও অন্ধদের কাছে আকর্ষণহীন: কিশোর ও প্রাপ্তবয়স্ক মানুষের কাছে সংবাদপত্র বিশেষভাবে গ্রহণযােগ্য হলেও শিশু এবং অন্ধদের কাছে সংবাদপত্র বিশেষ আবেদন রাখতে পারে না।


ওপরের আলােচনা থেকে বলা যায় যে, আমাদের দেশে দিনের পর দিন সংবাদপত্রের সংখ্যা যতই বাড়ুক না কেন সাধারণ মানুষের কাছে এগুলির শিক্ষামূলক ভূমিকা এখনও বিশেষ উল্লেখযােগ্য নয়।


বেতারের সীমাবদ্ধতা


বেতার গণশিক্ষার মাধ্যমরূপে বিশেষ জনপ্রিয়তা লাভ করলেও এর বেশ কিছু সীমাবদ্ধতা বা ত্রুটিও রয়েছে। নীচে সেই ত্রুটিগুলি উল্লেখ করা হল


(১) শুতিনির্ভরতা: বেতার কেবল শুতিনির্ভর গণশিক্ষার মাধ্যম। এতে অনুষ্ঠান দেখা যায় না। ফলে মানুষ, বিশেষত অল্পবয়সিরা এর প্রতি খুব একটা আকৃষ্ট হয় না।


(২) শিক্ষামূলক অনুষ্ঠানের পরিমাণ কম: বেতারে‌ শিক্ষামূলক অনুষ্ঠান খুবই কম প্রচার করা হয়। ফলে বেতারের শিক্ষাগত মূল্য কম।


(৩) সুষ্ঠু পরিচালনার অভাব: সুষ্ঠু পরিচালনার অভাবের জন্য ধীরে ধীরে বেতার তার জনপ্রিয়তা হারাচ্ছে। বিশেষ করে বিদ্যালয়ের সঙ্গে ঠিকমতাে সংযােগ রেখে অনুষ্ঠান প্রচার করা হয় না। ছাত্রছাত্রীদের অনুষ্ঠান এমন সময়ে পরিবেশিত হয় যে ছাত্রছাত্রীরা তাতে অংশ নিতে পারে না।


(৪) পরিকল্পিত শিখনকৌশল হিসেবে ব্যবহারের অনুপযােগী: দূরদর্শনের মতাে বেতার একত্রে দৃষ্টি ও তিনির্ভর না হওয়ায় এখানে পরিকল্পিত শিখন কৌশলের সব সুবিধা পাওয়া যায় না।


(৫) একমুখী প্রক্রিয়া: শিক্ষা-শিখন প্রক্রিয়া এখানে একমুখী তথ্যসঞ্চালন প্রক্রিয়া হয়ে ওঠে। ফিডব্যাকের সুযােগ এখানে কম। যে সমস্ত পাঠে কোনাে কিছু প্রদর্শনের প্রয়ােজন সেখানে বেতার কার্যকরী নয়।


গণশিক্ষার মাধ্যম হিসেবে বেতারের ভূমিকা আলােচনা করাে।


সামাজিক প্রতিষ্ঠান কাকে বলে? সামাজিক প্রতিষ্ঠানের প্রকারভেদগুলি লেখাে। সামাজিক প্রতিষ্ঠানের শিক্ষামূলক কাজগুলি আলােচনা করাে।


দূরদর্শনের সীমাবদ্ধতা বা অসুবিধাগুলি বিস্তারিতভাবে আলােচনা করাে।


গণশিক্ষার মাধ্যম হিসেবে চলচ্চিত্রের ভূমিকা লেখাে। চলচ্চিত্রের সীমাবদ্ধতা লেখাে।


শিক্ষার মাধ্যম হিসেবে অর্থনৈতিক কেন্দ্র ও উৎপাদন সংস্থাগুলি এবং ধর্মীয় সংস্থাগুলির ভূমিকা সম্পর্কে আলােচনা করাে।


অনিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলােচনা করাে।


গণশিক্ষার মাধ্যম হিসেবে দূরদর্শনের ভূমিকা লেখাে।