কার্পাস-বয়ন শিল্প গড়ে ওঠার কারণগুলি উদাহরণসহ আলােচনা করাে। এই শিল্পকে 'শিকড়-আলগা শিল্প বা 'Foot-loose Industry' বলে কেন?

কার্পাস-বয়ন শিল্প গড়ে ওঠার কারণসমূহ

[1] কাঁচামালের সহজলভ্যতা : কার্পাস-বয়ন শিল্পের প্রধান কাঁচামাল হল কার্পাস। এটি বিশুদ্ধ শ্রেণির কাঁচামাল। ওয়েবারের দ্রব্য সূচক অনুযায়ী এর মান হল 1। অর্থাৎ সমপরিমাণ তুলাে থেকে সমপরিমাণ বস্ত্র পাওয়া যায়। তাই এই শিল্প কাঁচামালের উৎপাদন অঞ্চলে, বাজারের কাছাকাছি বা অন্য যে-কোনাে স্থানে যেখানে শিল্প স্থাপনের প্রয়ােজনীয় সুবিধা আছে সেখানেই গড়ে উঠতে পারে। ভারতে কাঁচা তুলাে প্রাপ্তির ওপর ভিত্তি করে মুম্বাই, আমেদাবাদ অঞ্চলে যেমন এই শিল্প গড়ে উঠেছে, তেমনি কাঁচা তুলাে আমদানি করে পূর্ব ভারতের হুগলি শিল্পাঞ্চলে, জাপানে ও যুক্তরাজ্যে এই শিল্প গড়ে উঠেছে।


[2] অনুকূল আর্দ্র জলবায়ু : কার্পাসবয়ন শিল্প গড়ে ওঠার ক্ষেত্রে আর্দ্র জলবায়ু একান্ত প্রয়ােজন। তা না হলে সুতাে প্রস্তুতের সময় তা ছিড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই, ভারতের পশ্চিম উপকূলে, জাপান ও যুক্তরাজ্যের উপকূল অঞ্চলে একাধিক বস্ত্রশিল্প কেন্দ্র গড়ে উঠেছে।


[3] পর্যাপ্ত বিদ্যুৎশক্তি : কার্পাস-বয়ন শিল্প স্থাপনে সুলভ বিদ্যুৎশক্তি, বিশেষ করে জলবিদ্যুৎ শক্তি অপরিহার্য উপাদান। উত্তর ভারতের অধিকাংশ শিল্পকেন্দ্র স্থাপনে জলবিদ্যুতের সহজলভ্যতা খুবই গুরুত্বপূর্ণ।


[4] পর্যাপ্ত জলের জোগান : কার্পাস বয়ন শিল্পে প্রচুর পরিমাণে পরিশুদ্ধ জল প্রয়ােজন হওয়ায় এই শিল্প সাধারণত নদী বা হ্রদের তীরবর্তী এলাকায় গড়ে ওঠে। এই কারণে হুগলি নদীর উভয় তীরে এই শিল্পের কেন্দ্রীভবন ঘটেছিল।


[5] মূলধনের প্রাচুর্য : যন্ত্রপাতি ক্রয়, অন্যান্য পরিকাঠামাে নির্মাণ, কাঁচামালের জোগান প্রভৃতি কারণে এই শিল্প স্থাপনে প্রচুর মূলধনের প্রয়ােজন হয়। পশ্চিম ভারতে পারসি ও ভাটিয়াদের মূলধন ওই অঞ্চলে কার্পাস-বয়ন শিল্প স্থাপনে প্রথম অবস্থায় সহায়তা করেছিল।


[6] উন্নত পরিবহণ ব্যবস্থা : উন্নত পরিবহণ ব্যবস্থা এই শিল্প স্থাপনের গুরুত্বপূর্ণ শর্ত। কাঁচামাল উৎপাদক অঞ্চল থেকে কাঁচা তুলাে কারখানায় নিয়ে আসা, বিদেশ থেকে যন্ত্রপাতি আমদানি, উৎপাদিত বস্ত্র বিদেশে রপ্তানি প্রভৃতি ক্ষেত্রে উন্নত সড়ক ও রেলপথ এবং বন্দরের সঙ্গে যােগাযােগ থাকা আবশ্যক।


[7] বাজারের নৈকট্য : কার্পাস যেহেতু বিশুদ্ধ শ্রেণির কাঁচামাল, তাই বর্তমানে চহিদার ওপর ভিত্তি করে বাজারের কাছাকাছি এই শিল্প গড়ে ওঠার প্রবণতা দেখা যায়। পূর্ব ভারতের সুবিশাল বাজারের কারণেই এখানে অসংখ্য বস্ত্রশিল্প কেন্দ্র গড়ে উঠেছে। একইভাবে জাপানের ওসাকা অঞ্চলে অসংখ্য বস্ত্রশিল্প কেন্দ্র গড়ে উঠেছে।


কার্পাস বয়ন শিল্পকে 'শিকড়-আলগা শিল্প' বলার কারণ


কার্পাস-বয়ন শিল্পে বিশুদ্ধ কাঁচামাল (তুললা) ব্যবহৃত হয়। ওয়েবার-এর তত্ত্ব অনুযায়ী এর 'কাঁচামাল সূচক হল 1 অর্থাৎ, সমপরিমাণ তুললা থেকে সমপরিমাণ বস্ত্র উৎপন্ন হয়। ফলে এই শিল্প তুলা উৎপাদক অঞ্চলে বা বাজারের নিকটে বা যে-কোনাে অনুকূল স্থানে গড়ে উঠতে পারে। এইকারণে কার্পাস-বয়ন শিল্পকে 'শিকড়-আলগা শিল্প' বলা হয়।


ভারতের বিভিন্ন অঞ্চলে কার্পাস-বয়ন শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণ আলােচনা করাে।


আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড অঞ্চলে কার্পাস-বয়ন শিল্পের অবনতির কারণগুলি উল্লেখ করাে। আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে কার্পাস-বয়ন শিল্পের উন্নতির কারণগুলি আলােচনা করাে।


আমেরিকা যুক্তরাষ্ট্রের কার্পাস-বয়ন শিল্পের বণ্টন আলােচনা কর।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)