আমেরিকা যুক্তরাষ্ট্রের কার্পাস-বয়ন শিল্পের বণ্টন আলােচনা কর।

আমেরিকা যুক্তরাষ্ট্রের কার্পাস-বয়ন শিল্পের বণ্টন

কার্পাস বয়ন শিল্পে একসময় আমেরিকা যুক্তরাষ্ট্রের স্থান ছিল পৃথিবীতে প্রথম। 1790 সালে রেড আইল্যান্ডের পটাকেট (Pawtucket) নামক স্থানে বস্ত্রশিল্প কেন্দ্র স্থাপনের সঙ্গে সঙ্গে এখানে বস্ত্রশিল্পের সূচনা হয়। কিন্তু বর্তমানে কার্পাস-বয়ন শিল্পে আমেরিকা যুক্তরাষ্ট্র তৃতীয় স্থানাধিকারী (ভারত ও চিনের পরে)। সাধারণত一

  • দেশে উৎপন্ন উৎকৃষ্ট তুলাে, 

  • শক্তি সম্পদের প্রাচুর্য, নিকটবর্তী বন্দরের উপস্থিতি, 

  • পরিবহণ ব্যবস্থা, 

  • আর্দ্র জলবায়ু,

  • বিপুল চাহিদা আমেরিকা যুক্তরাষ্ট্রের কার্পাস বয়নশিল্পের উন্নতিতে সাহায্য করেছে।


আমেরিকা যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল বরাবর তিনটি অঞ্চলে কার্পাস বয়নশিল্পের একদেশীভবন ঘটেছে। এই অঞ্চলগুলি হল

  • [1] নিউ ইংল্যান্ড অঞ্চল, 

  • [2] দক্ষিণাঞ্চল এবং 

  • [3] মধ্য আটলান্টিক অঞ্চল।


[1] নিউ ইংল্যান্ড অঞ্চল : 1790 সালে সর্বপ্রথম এখানেই বস্ত্রশিল্প কেন্দ্র স্থাপিত হয়। কথিত আছে, স্যামুয়েল স্লেটার নামে এক ব্রিটিশ শ্রমিক ব্রিটেন থেকে এখানে এসে স্মৃতি শক্তির সাহায্যে ওই মিলের যন্ত্রপাতি প্রস্তুত করেন। মেইন, ভারমন্ট, কানেকটিকাট, নিউ হ্যাম্পশায়ার, মাসাচুসেটস এবং রােড আইল্যান্ড, দেশের উত্তর-পূর্ব উপকূল বরাবর এই ছয়টি রাজ্যকে একত্রে নিউ ইংল্যান্ড অঞ্চল বলা হয়। সর্বপ্রথম রােড আইল্যান্ড রাজ্যেই কার্পাস বস্ত্র শিল্পের উৎপাদন শুরু হয়। প্রভিডেন্স, লােওয়েল, লরেন্স, হােলিওক, বেভারলি, বস্টন, ম্যাঞ্চেস্টার, ফল রিভার, নিউ বেডফোর্ড প্রভৃতি হল এই অঞ্চলের কার্পাস-বয়ন শিল্প কেন্দ্রসমূহ। তবে এই অঞ্চলটি কাঁচামালের উৎস থেকে অনেক দূরে অবস্থিত হওয়ার কারণে শিল্প স্থাপনের প্রাথমিক পর্যায়ে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়েছে, কিন্তু পরবর্তীকালে বাজারের সান্নিধ্য, পরিবহণ, ও উপকূলবর্তী অবস্থানের ফলে রপ্তানির সুবিধা এবং সুলভে জলবিদ্যুৎ প্রাপ্তির সম্ভাবনা এই অঞ্চলকে কার্পাস-বয়ন শিল্প স্থাপনে সাহায্য করেছে। কার্পাস-বয়ন শিল্পে নিউ ইংল্যান্ড রাজ্যগুলির একাধিপত্য 1920 খ্রিস্টাব্দ পর্যন্ত উন্নত ছিল। কিন্তু সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই অঞ্চলের গৌরব ক্রমাগত হ্রাস পেতে থাকে। বর্তমানে সমগ্র আমেরিকা যুক্তরাষ্ট্রের 13% বস্ত্র কল এই অঞ্চলে অবস্থিত।


[2] দক্ষিণাঞ্চল : আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের রাজ্যগুলি বস্ত্র বয়ন শিল্পে উন্নত ছিল, কিন্তু 1920 খ্রিস্টাব্দের পর নিউ ইংল্যান্ড অঞ্চলের কার্পাস বয়ন শিল্পের অবনতির সঙ্গে সঙ্গে এই অঞ্চলটি শ্রেষ্ঠ কার্পাস বয়ন শিল্পাঞ্চল হিসেবে আত্ম- প্রকাশ করে। সাধারণত 6 টি রাজ্যে দক্ষিণাঞ্চলের কার্পাস-বয়ন শিল্প বিকাশ লাভ করেছে। এই রাজ্যগুলি হল

  • ভার্জিনিয়া, 

  • জর্জিয়া, 

  • অ্যালবামা, 

  • টেনেসি,

  • উত্তর ক্যারােলিনা এবং

  • দক্ষিণ ক্যারােলিনা।


এই অঞ্চলগুলির উল্লেখযােগ্য বস্ত্রবয়ন কেন্দ্রগুলি হল- কলম্বিয়া, আটলান্টা, অগাস্টা, মেকন, শার্লোট, গ্রিনসবারাে, র্যালে, স্পার্টানবার্গ, চ্যাট্রানুগা, গ্রানসভিল, রেলিগ, বামিংহাম ইত্যাদি। আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বে উৎকৃষ্ট মানের তুলাের উৎপাদন ও জোগান, উন্নত পরিবহণ ব্যবস্থা, অভ্যন্তরীণ বাজারে কার্পাস বস্ত্রের বিপুল চাহিদা, স্বল্প মজুরিতে শ্রমিকের প্রাচুর্য, অ্যাপেলেচিয়ান অঞ্চলে এবং টেনেসি নদীর উপরে গড়ে ওঠা জলবিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে সুলভে বিদ্যুতের জোগান এই অঞ্চলে কার্পাস বয়ন শিল্পের উন্নতিতে সাহায্য করেছে।


[3] মধ্য আটলান্টিক অঞ্চল : নিউ ইংল্যান্ড এবং দক্ষিণাঞ্চল ব্যতীত আমেরিকা যুক্তরাষ্ট্রের মধ্য আটলান্টিক অঞ্চল ও কার্পাস বস্ত্ৰ বয়ন শিল্পে উন্নতি লাভ করেছে। উত্তরে নিউ ইংল্যান্ড এবং দক্ষিণাঞলের মধ্যবর্তী স্থানে এই শিল্পাঞ্চলটি অবস্থিত। পেনসিলভেনিয়া রাজ্যের ফিলাডেলফিয়াকে কেন্দ্র করে এই শিল্পাঞ্চলটি বিকাশলাভ করেছে। প্রধানত আর্দ্র আবহাওয়া, আঞ্চলিক বাজার, পরিবহণে উৎকর্ষতা, শক্তি ও জ্বালানির প্রাচুর্য প্রভৃতি অনুকূলতার কারণে এখানে বস্ত্রশিল্প গড়ে উঠেছে।

ভারতে কার্পাস-বয়ন শিল্পের অগ্রগতি বা বিকাশ কীভাবে হয়েছে তা উল্লেখ করাে। ভারতে বস্ত্রবয়ন শিল্পের বিকেন্দ্রীভবনের কারণগুলি আলােচনা করাে।


ভারতের বিভিন্ন অঞ্চলে কার্পাস-বয়ন শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণ আলােচনা করাে।


আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড অঞ্চলে কার্পাস-বয়ন শিল্পের অবনতির কারণগুলি উল্লেখ করাে। আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে কার্পাস-বয়ন শিল্পের উন্নতির কারণগুলি আলােচনা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)