ভারতে বাজারভিত্তিক উদ্যান কৃষির উন্নতির কারণ গুলি কী কী | ভারতে বাজারভিত্তিক উদ্যান কৃষির ভবিষ্যৎ সম্ভাবনাগুলি উল্লেখ করাে।

ভারতে বাজারভিত্তিক উদ্যান কৃষির উন্নতির কারণসমূহ

বর্তমানে ভারতে চিরাচরিত কৃষির তুলনায় বাজারভিত্তিক উদ্যান কৃষির গুরুত্ব ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। এর কারণগুলি হল—


(1) নগরায়ণ বৃদ্ধি : বর্তমানে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে ভারতে দ্রুত নগরায়ণ ঘটছে। ফলে নগরে জনসংখ্যার চাপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। নগরবাসী জনসংখ্যার ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য বাজারভিত্তিক উদ্যান কৃষির গুরুত্ব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।


(2) ক্রয়ক্ষমতা বৃদ্ধি : অর্থনৈতিক অবস্থার উন্নতির সাথে সাথে ভারতীয় জনসাধারণের ক্রয়ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। সেজন্য শাকসবজি ও ফলমূলের ভােগের পরিমাণও বেড়ে গেছে। যা বাজারভিত্তিক উদ্যান কৃষির উন্নতির অন্যতম কারণ।


(3) জনসংখ্যার অত্যধিক চাপ ও সীমিত জমি : শহর ও নগরের পাশ্ববর্তী এলাকায় জনসংখ্যার চাপ বেড়ে যাওয়ায় বেশিরভাগ ক্ষেত্রে জমির জোগান সীমিত হয়ে পড়ছে। যার ফলে ছােটো ছােটো জমিতে নিবিড় পদ্ধতিতে অন্যান্য কৃষির পরিবর্তে বাজারভিত্তিক উদ্যান কৃষির মাধ্যমে ফসল উৎপাদন করা হচ্ছে।


(4) আর্থিক দিক থেকে লাভজনক কৃষিব্যবস্থা : বাজারভিত্তিক উদ্যান কৃষি একটি অর্থকরী কৃষিব্যবস্থা। এই কৃষিব্যবস্থায় কৃষকদের লাভের যথেষ্ট সুযােগ থাকে। তাই ভারতীর কৃষকরা এই কৃষিব্যবস্থার প্রতি বেশি আকৃষ্ট হচ্ছেন।


(5) সরকারি নীতি : ভারত সরকার বাজারভিত্তিক উদ্যান কৃষির উন্নতির জন্য বেশকিছু পদক্ষেপ গ্রহণ করায় এই কৃষিব্যবস্থার যথেষ্ট উন্নতি ঘটেছে।


(6) পরিবহণ ব্যবস্থার উন্নতি : বাজারভিত্তিক উদ্যান কৃষির ফসল পচনশীল। তাই উন্নত পরিবহণ ব্যবস্থা এই কৃষির সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। বর্তমানে ভারতে পরিবহণ ব্যবস্থা যথেষ্ট উন্নত হওয়ায় বাজারভিত্তিক উদ্যান কৃষি দ্রুত উন্নতি লাভ করছে।


(7) হিমঘরের সংখ্যা বৃদ্ধি : বাজারভিত্তিক উদ্যান কৃষির উৎপাদিত ফসল পচনশীল হওয়ায় কৃষকরা যথেষ্ট ক্ষতির সম্মুখীন হয়। বর্তমানে ভারতে হিমঘর বা কোল্ড স্টোরের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে কৃষকদের ক্ষতির হাত থেকে রক্ষা করে এই কৃষির উৎপাদন বাড়ানাের দিকে নজর দেওয়া হচ্ছে।


(8) সহজ ও সুলড শ্রমিক : ভারত বিপুল জনসংখ্যার দেশ হওয়ায় এই কৃষির জন্য শ্রমিক সুলভে পাওয়া যায়।


এ ছাড়াও [9] জলসেচ ব্যবস্থার উন্নতি, [10] সার ও কীটনাশকের প্রয়ােগ বৃদ্ধি, [11] উচ্চফলনশীল বীজের ব্যবহার, [12] বিদ্যুতের জোগান বৃদ্ধি, [13] উৎপাদিত ফসলের বিপণনের ব্যবস্থা ইত্যাদি ভারতে এই কৃষির উন্নতির অন্যতম কারণ।


ভারতে বাজারভিত্তিক উদ্যান কৃষির ভবিষ্যৎ সম্ভাবনা


ভারতে বাজারভিত্তিক উদ্যান কৃষির ভবিষ্যৎ সম্ভাবনা বর্তমানে এই কৃষিব্যবস্থার পটভূমিকা সুযােগ এবং ক্রেতার কাছে এর গ্রহণযােগ্যতার ওপর নির্ভরশীল।


  • ভারত বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ। তাই বাজারভিত্তিক উদ্যান কৃষির উৎপাদিত ফসলের জন্য বাজারের কোনাে অভাব এখানে নেই।

  • ভারতে নগরায়ণ দ্রুত ঘটায় নগরকেন্দ্রিক জনসাধারণের মধ্যে বাজারভিত্তিক উদ্যান কৃষির উৎপাদিত ফসলের চাহিদা যথেষ্ট বেড়েছে।

  • আগের তুলনায় ভারতে নগরের পার্শ্ববর্তী অঞ্চলের পরিবহণ ব্যবস্থা অনেক বেশি উন্নত হয়েছে।

  • আধুনিক কৃষি প্রযুক্তি, উন্নত বীজ, রাসায়নিক ও জৈব সার, কীটনাশক ইত্যাদির ব্যবহার অনেক বৃদ্ধি পেয়েছে।

  • জলসেচ ব্যবস্থার সম্প্রসারণ ঘটেছে।

  • কৃষকদের আর্থিক ঋণ প্রদান, বিমা প্রদান প্রভৃতি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

  • উৎপাদিত ফসলের সুরক্ষা ও সঠিক বিপণনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

  • বহুজাতিক বিভিন্ন কোম্পানি ও কৃষকদের মধ্যে চুক্তিভিত্তিক চাষ ক্রমশ বাড়ছে।

  • ভারত জনবহুল দেশ হওয়ায় কৃষিক্ষেত্রে শ্রমিকের ও অভাব হয় না।


ওপরের অবস্থা পর্যালােচনা করে বলা যায় আগামী দিনে বাজারভিত্তিক উদ্যান কৃষি দেশের কৃষিব্যবস্থায় এক গুরুত্বপূর্ণ স্থান অধিকার করবে। সেই কারণে এই কৃষি সম্ভাবনাময়।