নদীর দ্বারা সৃষ্ট কাস্ট ভূমিরূপ সম্পর্কে আলােচনা করাে | স্ট্যালাকটাইট ও স্ট্যালাগমাইট-এর পার্থক্য লেখাে।

নদীর দ্বারা সৃষ্ট কাস্ট ভূমিরূপ

[1] গিরিখাত : কাস্ট অঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত নদী দ্রবণ প্রক্রিয়ায় দ্রুত ক্ষয় করে। এই অঞ্চলে নদীর পার্শ্বক্ষয় অপেক্ষা নিম্নক্ষয়ই বেশি। তাই নদী এই অঞ্চলে খাড়া পাড়বিশিষ্ট গিরিখাত সৃষ্টি করে। এই অঞ্চলে সুড়ঙ্গের ছাদ ধসেও গিরিখাত সৃষ্টি হয়। ফ্রান্সের লট, টার্ন ও জন্টিনদীর গিরিখাত 300 মিটার থেকে 500 মিটার গভীর।


[2] অন্ধ উপত্যকা : কাস্ট অঞ্চলের ওপর দিয়ে নদী প্রবাহিত হওয়ার সময় হঠাৎ সিঙ্কহােলে প্রবেশ করলে নদী ভূপৃষ্ঠে প্রবাহিত না হয়ে ভূ-অভ্যন্তর দিয়ে প্রবাহিত হতে থাকে। সিঙ্কহােলে প্রবেশ করা মাত্র মনে হয় যেন নদীর পৃষ্ঠ প্রবাহ বা নদী-উপত্যকা হঠাৎ সিঙ্কহােলে গিয়ে শেষ হয়েছে। কানাগলির মতাে নদী-উপত্যকা তখন অন্ধ উপত্যকায় পরিণত হয়।


[3] শুষ্ক উপত্যকা : কাস্ট অঞ্চলে নদী-উপত্যকায় সিঙ্কহােল, সৃষ্টি হলে এবং এর মধ্য দিয়ে নদীর জল ভূ-অভ্যন্তরে প্রবেশ করলে সিঙ্কহােলের পরে নদী-উপত্যকার অংশটি জলশূন্য হয়ে পড়ে। নদী-উপত্যকার এইরূপ জলশূন্য অংশটিকে শুষ্ক নদী-উপত্যকা বলে।


[4] প্রাকৃতিক সুড়ঙ্গ ও প্রাকৃতিক সেতু : (১) কাস্ট অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত নদী সিঙ্কহােলের মধ্য দিয়ে ভূগর্ভে প্রবেশ করে। দ্রবণ প্রক্রিয়ার মাধ্যমে ভূ-অভ্যন্তরে সুড়ঙ্গের সৃষ্টি হয়। এরূপ দ্রবণ প্রক্রিয়ায় সৃষ্ট সুড়ঙ্গকে প্রাকৃতিক সুড়ঙ্গ বলে। ভার্জিনিয়ার প্রাকৃতিক সুড়ঙ্গটি 300 মিটার লম্বা, 40-42 মিটার প্রশস্ত এবং 25 মিটার উচ্চ। ভারতের মধ্যপ্রদেশের মারাদেও পর্বতের প্রাকৃতিক সুড়ঙ্গটিও বেশ দীর্ঘ ও প্রশস্ত। (২) প্রাকৃতিক সুড়ঙ্গের ছাদ ক্রমান্বয়ে ধসে পড়তে থাকলে সুড়ঙ্গের দৈর্ঘ্য ক্রমশ কমতে থাকে। এভাবে সুড়ঙ্গের দৈর্ঘ্য কমতে কমতে ছাদের কিছুটা অংশ সেতুর মতাে অবস্থান করে। একে প্রাকৃতিক সেতু বলে। ভার্জিনিয়ায় 35 মিটার লম্বা, 15 মিটার প্রশস্ত ও 50 মিটার উঁচু একটি প্রাকৃতিক সেতু আছে। অন্ধ্রপ্রদেশে কোটিগুড্ডার কাছে। পাহাড়ের একটি অভিক্ষিপ্তাংশে 120 মিটার প্রশস্ত একটি প্রাকৃতিক সেতু দেখা যায়।


স্ট্যালাকটাইট ও স্ট্যালাগমাইট-এর পার্থক্য


চুনাপাথর অঞ্চলের ভূগরে ক্যালশিয়াম বাই কার্বনেটের সঞ্চয়ের ফলে স্ট্যালাকটাইট ও স্ট্যালাগমাইট সৃষ্টি হয় এদের মধ্যে পার্থক্য হল-


[1] স্ট্যালাকটাইট : (১) চুনাপাথর অঞ্চলে ভূ-অভ্যন্তরে গুহার ছাদ থেকে ঝুলন্ত চুনাপাথরের স্তম্ভকে স্ট্যালাকটাইট বলে। (২) গুহার ছাদ থেকে এগুলি ঝুলন্ত অবস্থায় থাকে। (৩) স্তম্ভাকৃতির স্ট্যালাকটাইটগুলি স্ট্যালাগমাইট অপেক্ষা দৈর্ঘ্যে বড়াে হয়।


[2] স্ট্যালাগমাইট : (১) চুনাপাথর অঞ্চলে ভূ-অভ্যন্তরে গুহার তলদেশে দণ্ডায়মান চুনাপাথরের স্তম্ভকে স্ট্যালাগমাইট বলে। (২) গুহার মেঝেতে এগুলি সােজা হয়ে দাঁড়িয়ে থাকে। (৩) স্তম্ভাকৃতির স্ট্যালাগমাইট স্ট্যালাকটাইটের চেয়ে ছােটো হয়।


সিঙ্কহােল ও ডােলাইনের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে। চুনাপাথরযুক্ত অঞ্চলে গুহা কীভাবে সৃষ্টি হয়?


শুষ্ক উপত্যকা ও অন্ধ উপত্যকার বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে। অ্যাকুইফার বলতে কী বােঝ এবং এটি কীভাবে সৃষ্টি হয়?


জলচক্র কাকে বলে? মানবজীবনে কাস্ট ভূমিরূপের প্রভাব আলােচনা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)