পরিণত ও অপরিণত মাটির মধ্যে তুলনা করাে | পেডােক্যাল ও পেডালফার মাটির তুলনা করাে।

পরিণত ও অপরিণত মাটির তুলনা

মাটি গঠনে সক্রিয় উপাদানগুলির ক্রিয়াশীলতা থাকা সত্ত্বেও পরিণত ও অপরিণত মাটির উৎপত্তি নির্ভর করে নিষ্ক্রিয় উপাদান সময়ের ওপর। উপাদানগুলি দীর্ঘ সময় ধরে সক্রিয় হলে পরিণত মাটি গঠিত হয়। সময়ের প্রভাবের পরিপ্রেক্ষিতে এই দু-ধরনের মাটির মধ্যে তারতম্য দেখা যায়। যেমন一


পরিণত মাটি : (১) মাটি গঠনকারী প্রক্রিয়ার কাজ প্রায় শেষ হয়ে আসে। (২) আদি শিলার চিহ্ন থাকে না। (৩) মাটির ভৌত ও রাসায়নিক ধর্মগুলি প্রায় স্থিতিশীল। (৪) মাটি দৃঢ় ও সুসংবদ্ধ হয়। (৫) মাটিতে সুস্পষ্ট স্তর সৃষ্টি হয়। (৬) দীর্ঘ সময়ের পর মাটি পরিণত অবস্থায় পৌঁছায়। এরপর মাটি ক্ষয়ের কবলে পড়ে।


অপরিণত মাটি : (১) মাটি গঠনকারী প্রক্রিয়ার কাজ অসম্পূর্ণ থাকে। (২) আদি শিলার চিহ্ন যথেষ্ট থাকে। (৩) এই মাটির ভৌত ও রাসায়নিক ধর্ম পরিবর্তনশীল। (৪) মাটি ভঙ্গুর ও আলগা হয়। (৫) কোনােপ্রকার সুস্পষ্ট স্তর গড়ে ওঠে না। (৬) দীর্ঘ সময়ের পর অপরিণত মাটি পরিণত মাটিতে পরিবর্তিত হওয়ার সম্ভাবনা থেকে যায়।


পেডােক্যাল ও পেডালফার মাটির তুলনা


পেডােক্যাল : (১) এটি শুষ্ক অঞ্চলের মাটি। (২) বাষ্পীভবন বেশি হয় বলে এটি সাধারণত কৈশিক প্রক্রিয়ায় সৃষ্ট। (৩) ক্যালশিয়াম কার্বনেটের প্রাধান্য থাকে। (৪) এটি ক্ষারকীয় মৃত্তিকা। pH মান 7-এর বেশি হয়। (৫) লবণ, চুন ও জৈব পদার্থ বেশি থাকায় এই মাটি কালচে ও ধূসর রঙের হয়।


পেডালফার : (১) এটি আর্দ্র অঞ্চলের মাটি। (২) অধিক বৃষ্টিপাতের জন্য এটি অনুস্রাবণের ফলে সৃষ্ট। (৩) লােহা ও অ্যালুমিনিয়াম বেশি থাকে। (৪) এটি আম্লিক মৃত্তিকা। pH মান 7-এর কম হয়। (৫) লােহার অক্সাইড বেশি থাকায় এই মাটি লালচে রঙের হয়।


মাটি গঠনে বৃষ্টিপাতের ভূমিকা উল্লেখ করাে। মাটি নানা রঙের হওয়ার কারণ কী?


এলুভিয়েশন ও ইলুভিয়েশনের মধ্যে পার্থক্য নির্দেশ করাে। আদি শিলা কীভাবে সময়ের বিভিন্ন পর্যায়ে বিবর্তনের মাধ্যমে মাটিতে পরিণত হয়?


মৃত্তিকা পরিলেখ কাকে বলে? এর বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে। মৃত্তিকা স্তর বা হরাইজন এবং পরিলেখ বা প্রােফাইলের তুলনা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)