মাটি গঠনে সক্রিয় উপাদানগুলির প্রভাব সম্পর্কে লেখাে।

মাটি গঠনে সক্রিয় উপাদানের প্রভাব

মাটি গঠনে প্রত্যক্ষ বা সক্রিয় উপাদান দুটি হল- [1] জলবায়ু ও [2] জীবজগৎ। নিষ্ক্রিয় উপাদান অপেক্ষা মাটির উৎপত্তিতে এদের প্রভাব বেশি লক্ষ করা যায়।


[1] জলবায়ু : মাটি গঠনে জলবায়ু সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জলবায়ুর দুটি প্রধান উপাদান হল বৃষ্টিপাত ও উষ্ণতা।


  • বৃষ্টিপাত : মাটির নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি বৃষ্টিপাতের পরিমাণ ও তীব্রতার দ্বারা নিয়ন্ত্রিত হয়- (i) বৃষ্টিপাত বেশি হলে মাটিতে হাইড্রোজেন আয়নের পরিমাণ বেড়ে যায়। ফলে pH-এর পরিমাণ কমে এবং মাটি আম্লিক হয়। (ii) বেশি বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে উদ্ভিদের প্রাচুর্য লক্ষ করা যায়। ফলে বেশি জৈব পদার্থের সঞ্চয়ের কারণে মৃত্তিকায় নাইট্রোজেনের পরিমাণ বেড়ে যায়। (iii) বেশি বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে ক্যালশিয়াম কার্বনেট কার্বনেশন পদ্ধতিতে ক্যালশিয়াম বাই কার্বনেটে পরিণত হয়ে মাটির অনেক গভীরে স্থানান্তরিত হয়। (iv) আর্দ্র-ক্রান্তীয় অঞ্চলে বেশি বৃষ্টিপাতের কারণে রাসায়নিক আবহবিকার দ্রুত হয় এবং মাটিতে কাদার পরিমাণ বাড়ে (v) আর্দ্র ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে এলুভিয়েশন পদ্ধতিতে পটাশিয়াম, সােডিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম প্রভৃতি মাটির ওপরের স্তর থেকে নীচের স্তরে অপসৃত হয়। (vi) মরুভূমি অঞ্চলে রাসায়নিক আবহবিকারের মাধ্যমে ক্যালশিয়াম, পটাশিয়াম, সােডিয়াম, ম্যাগনেশিয়াম প্রভৃতি খনিজ থেকে মুক্ত হলেও, বৃষ্টিপাত অল্প হওয়ায় মৃত্তিকার উধ্বস্তর থেকে অপসৃত হয় না। (vii) বৃষ্টিপাত ও বাষ্পীভবনের অনুপাতের ওপর নির্ভর করে যেখানে ধৌত প্রক্রিয়ায় মুক্ত ক্যালশিয়াম অপসারিত হয়ে কেবলমাত্র অ্যালুমিনিয়াম ও লােহার অক্সাইড পড়ে থাকে, সেখানে পেডালফার (Pedalfer = Ped-Al-Fe-rs) মৃত্তিকা সৃষ্টি হয়। তুন্দ্রা মৃত্তিকা, পডসল ও ল্যাটেরাইট মৃত্তিকা এর উদাহরণ। (viii) বাষ্পীভবন অপেক্ষা বৃষ্টিপাত কম হলে (শুষ্ক জলবায়ুতে) কৈশিক প্রক্রিয়ায় মৃত্তিকার নীচ থেকে ওপরের দিকে ক্যালশিয়াম কার্বনেট ও লবণ উঠে এসে মাটির ওপরের স্তরে সঞ্চিত হয়। এভাবে পেডােক্যাল (Pedocal = Pedo-ca-ls) মৃত্তিকার সৃষ্টি হয়। চেস্টনাট, চারনােজম মৃত্তিকা এই শ্রেণির অন্তর্ভুক্ত।


  • উষ্ণতা : অধিক উয়তা ধৌত প্রক্রিয়ায় বাধাপ্রদান করে এবং দ্রবণীয় লবণকে ওপরে উঠতে সাহায্য করে। যেখানে অধিক আর্দ্রতা ও উয়তা সবুজ বনভূমি সৃষ্টিতে সহায়তা করে, সেখানে জীবাণুর (Micro-organism) খুব বেশি সক্রিয়তা জৈব পদার্থের পচনকে ত্বরান্বিত করে। অপরপক্ষে, অল্প উয়তা বাষ্পীভবনের মাত্রাকে কমিয়ে দেয় এবং ধৌত প্রক্রিয়াকে সাহায্য করে ও সেইসঙ্গে পচন প্রক্রিয়াকে মন্থর করে দেওয়ার মাধ্যমে জৈব পদার্থের সঞ্চয় ঘটায়। এইভাবে উয়তা আদি শিলায় রাসায়নিক ও জৈবিক আবহবিকারকে এবং জৈব পদার্থে পচন প্রক্রিয়ার গতিকে নিয়ন্ত্রণ করে। উষ্ণতা দ্বারা মৃত্তিকার নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি নিয়ন্ত্রিত হয়— (i) অধিক উষ্ণতার জন্য আবহবিকার ভূত্বকের অনেক গভীরতা (Deep Weathering) পর্যন্ত ক্রিয়াশীল থাকে। (ii) তাপমাত্রা বেশি হলে জৈব পদার্থ ও নাইট্রোজেনের পরিমাণ হ্রাস পায়। (iii) আর্দ্র-ক্রান্তীয় অঞ্চলে গড় বার্ষিক উষ্ণতা বেড়ে গেলে রাসায়নিক বিয়ােজন বেশি হয় ও মাটিতে কাদার পরিমাণ বেড়ে যায়। (iv) আর্দ্র-ক্রান্তীয় অঞ্চলে উষ্ণতা বেড়ে গেলে সিলিকা সেসক্যুঅক্সাইডের অনুপাত কমে যায়।


[2] জীবজগৎ : উদ্ভিদ ও প্রাণী হল জীবগতের প্রধান দুটি উপাদান। এরা মাটি গঠনে উল্লেখযােগ্য ভূমিকা গ্রহণ করে। যেমন一


  • উদ্ভিদের শিকড় শিলার ফাটলের মধ্যে প্রবেশ করে এবং জল ও বাতাসের চলাচলের পথ তৈরি করে দেয়। এর ফলে যান্ত্রিক ও রাসায়নিকভাবে শিলা চূর্ণবিচূর্ণ হয়।


  • উদ্ভিদের শিকড় মাটির নীচে মরে ও পচে গেলে, এর থেকে উৎপন্ন অনেক জৈব অম্ল মাটিতে মিশে যায়। এ ছাড়া জীবিত উদ্ভিদের শিকড় কার্বনিক অ্যাসিড ও অন্যান্য পদার্থ নির্গত করে। এইসব অ্যাসিড ও অন্যান্য পদার্থ জলের মাধ্যমে মিশে শিলা ও খনিজের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে মাটি গঠনে সাহায্য করে।


  • পিঁপড়ে, কেঁচো, ইঁদুর প্রভৃতি প্রাণী মাটিতে গর্ত খুঁড়ে বিভিন্ন স্তরের উপাদানের মধ্যে মিশ্রণ ঘটায়।


  • মৃত উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষ বেশি থাকলে মাটি হিউমাসে পরিপূর্ণ হয় এবং মাটির রং কালাে হয়। এই মাটি পুষ্টিগুণসম্পন্ন হয়। এ ছাড়া মাটির স্তর পুরু ও খনিজসমৃদ্ধ হয়।