শ্রীলঙ্কায় চা-এর চাষ সম্বন্ধে আলােচনা করাে।

শ্রীলঙ্কায় চা চাষ

উত্তর গােলার্ধে রাশিয়ার দক্ষিণ-পশ্চিম প্রান্তে ককেসাস পর্বত থেকে দক্ষিণ গােলার্ধে দক্ষিণ আফ্রিকার নাটাল পর্যন্ত অঞ্চলে চা উৎপাদিত হলেও এটি প্রধানত 32° উত্তর অক্ষাংশ থেকে ৪° দক্ষিণ অক্ষাংশ এবং 30° পূর্ব থেকে 140° পূর্ব দ্রাঘিমার মধ্যে বিস্তৃত অঞ্চলেই বেশি উৎপন্ন হয়। বিশ্বের অধিকাংশ চা দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলিতে উৎপন্ন হয়। এইরকম চা উৎপাদনে এক অগ্রণী দেশ হল শ্রীলঙ্কা। এই দেশটি চা উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থানাধিকারী দেশ (চিন, ভারত ও কেনিয়ার পরেই)। FAO-এর তথ্যানুসারে 2012 খ্রিস্টাব্দে শ্রীলঙ্কায় চা উৎপাদনের পরিমাণ ছিল প্রায় 3.28 লক্ষ টন, যা সারা বিশ্বের মােট চা উৎপাদনের প্রায় 7.01%। এদেশের হেক্টর প্রতি চা উৎপাদন প্রায় 1.5 হাজার কেজি। শ্রীলঙ্কায় 6 টি প্রধান চা উৎপাদক অঞ্চল লক্ষ করা যায়। যেমন─


(১) গ্যল : শ্রীলঙ্কার দক্ষিণ-পশ্চিম উপকূলবর্তী গ্যল (Galle) অঞ্চলে উচ্চমানের চা চাষ হয়।


(২) ক্যান্ডি : ক্যান্ডি (Kandy)-তে সর্বপ্রথম চা চাষ হয়। এখানে 600 থেকে 1,200 মিটার উচ্চতায় ব্যাপক চা উৎপাদিত হয়। এখানকার দক্ষিণে ও মধ্যভাগের পার্বত্য অঞ্চলের ঢালে অপেক্ষাকৃত শীতল-আর্দ্র জলবায়ুযুক্ত অঞ্চলে অধিকাংশ চা বাগিচা অবস্থিত। তবে এখানে হেক্টর প্রতি চা উৎপাদনের পরিমাণ কম।


(৩) উডা : শ্রীলঙ্কার মধ্যভাগের পার্বত্য অঞ্চলের পূর্বঢ়ালে 1,000-1,700 মিটার উচ্চতায় উন্নতমানের চা চাষ হয়।


(৪) নুয়ারা এলিয়া : শ্রীলঙ্কায় নুয়ারা এলিয়া (Nuwara Eliya) র চা বাগানগুলি সর্বাধিক উচ্চতায় (2,000 মিটার) দেখা যায়। এখানে বেশ ভালাে জাতের চা উৎপাদিত হয়।


(৫) ডিমবুলা : এই অঞ্চলে 1870 খ্রিস্টাব্দে কফি চাষের পর চা চাষ করা হয়। এই চা উৎপাদক অঞ্চলের পশ্চিম ঢালে 1,100 মিটার থেকে 1,700 মিটার উচ্চতায় উন্নতমানের চা চাষ করা হয়।


(৬) রূহুনা : শ্রীলঙ্কার দক্ষিণভাগে অপেক্ষকৃত কম উচ্চতায় (600 মিটার) উন্নতমানের কালাে চা (Black Tea) উৎপাদিত হয়। চা-এর রপ্তানিকারক দেশসমূহের মধ্যে শ্রীলঙ্কা (দ্বিতীয়) বিশেষ উল্লেখযােগ্য। 2011 খ্রিস্টাব্দে FAO-এর প্রাপ্ত তথ্যানুযায়ী এই দেশ প্রায় 3,21,074 টন চা বিদেশে রপ্তানি করেছিল।