ভারতে কফি চাষের অনুকূল পরিবেশ সম্বন্ধে আলােচনা করাে।

কফি চাষের অনুকূল পরিবেশ

কফি ক্রান্তীয় ও উপক্রান্তীয় জলবায়ু অঞ্চলের ফসল। কফি চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশগুলি হলㅡ


(১) কফি চাষের প্রাকৃতিক পরিবেশ :


  • জলবায়ু : কফি চাষের জন্য গড় বার্ষিক উন্নতা 15 °সে. থেকে 30 °সে. হওয়া প্রয়ােজন। প্রখর সূর্যকিরণ কফি চারাগাছগুলি সহ্য করতে পারে না। তাই কফির বাগিচাগুলিতে কলা, ভুট্টা প্রভৃতি বড়াে বড়াে পাতাযুক্ত ছায়াপ্রদায়ী গাছ রােপণ করা হয়। উঁচু অঞ্চলে সূর্যকিরণের কম প্রখরতা উৎকৃষ্ট মানের কফি উৎপাদনে বিশেষ সহায়ক। তুষারপাত কফি গাছের পক্ষে ক্ষতিকর।


কফি চাষের জন্য বছরে 150-250 সেমি বৃষ্টিপাত দরকার। ডিসেম্বর ও জানুয়ারি মাসে যখন কফি ফল পাকে তখন শুষ্ক আবহাওয়া থাকা প্রয়ােজেন। আবার গ্রীষ্মকালে অর্থাৎ মার্চ ও এপ্রিল মাসে সামান্য বৃষ্টিপাত কফির হেক্টর প্রতি উৎপাদন বৃদ্ধির পক্ষে সহায়ক।


  • মৃত্তিকা : কফি চাষের জন্য লােহা, পটাশ ও নাইট্রোজেনসমৃদ্ধ মৃত্তিকা বিশেষ উপযােগী। দক্ষিণ ভারতের লােহিত ও বনজ মৃত্তিকায় এই গুণগুলি থাকায় এই অঞল কফি চাষের পক্ষে আদর্শ।


  • ভূমির উচ্চতা : উত্তম জলনিকাশি ব্যবস্থাযুক্ত ঢালু জমিতে কফির চাষ ভালাে হয়। ভারতে বেশির ভাগ কফির বাগিচা 800-1,600 মি. উচ্চতার মধ্যে গড়ে উঠেছে।


(২) কফি চাষের অর্থনৈতিক পরিবেশ :


  • শ্রমিক : কফি বাগিচায় গাছ লাগানাে, আগাছা পরিষ্কার করা, পরিচর্যা করা, কীটনাশক ওষুধ প্রয়ােগ, কফি গাছের ফল তােলা, ভাজা ও গুঁড়াে করা ইত্যাদি কাজের জন্য প্রচুর সুলভ ও দক্ষ শ্রমিকের প্রয়ােজন হয়।


  • মূলধন : কফি চাষ একটি শ্রম-নিবিড় কার্যকলাপ। কফির বাগিচা প্রস্তুত থেকে বাজারে কফি পাঠানাে পর্যন্ত প্রতিটি কাজেই প্রচুর মূলধন দরকার হয়।


  • পরিবহণ : কফি একটি অর্থকরী বা বাণিজ্যিক ফসল। এই ফসল উৎপাদনের সাফল্য অনেকটাই নির্ভর করে উন্নত পরিবহণ ব্যবস্থার মাধ্যমে বাজারজাতকরণের ওপর। সুতরাং, কফির বাগিচা ও বিক্রয়কেন্দ্রগুলির মধ্যে উন্নত পরিবহণ ব্যবস্থা গড়ে ওঠা প্রয়ােজন।


  • চাহিদা বা বাজার : কফির মতাে বাণিজ্যিক ফসল উৎপাদনে চাহিদা বা বাজারের ভূমিকাও বিশেষ গুরুত্বপূর্ণ। ভারতীয় কফির চাহিদা অন্তর্দেশীয় বাজারের তুলনায় আন্তর্জাতিক বাজারে বেশি। এই কারণে আন্তর্জাতিক বাজারে কফির দাম হ্রাস পেলে ফসল উৎপাদনে বিঘ্ন ঘটার সম্ভাবনাও দেখা দেয়।