ভারতে কাগজ শিল্প গড়ে ওঠার কারণগুলি আলােচনা করাে। ভারতের কোথায় কোথায় সংবাদপত্র ছাপার কাগজ বা নিউজপ্রিন্ট কারখানা গড়ে উঠেছে?

ভারতে কাগজ শিল্প গড়ে ওঠার কারণসমূহ

[1] কাঁচামালের জোগান : হিমালয়ের পার্বত্য এলাকা থেকে নরম কাঠ এবং অন্যান্য স্থান থেকে সাবাই ঘাস, বাঁশ, আখের ছিবড়া, নগর-মহানগরী থেকে পরিত্যক্ত কাগজ ইত্যাদি বিভিন্ন ধরনের কাঁচামালের পর্যাপ্ত জোগান আছে। এ ছাড়া, গুজরাত, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ প্রভৃতি রাজ্য রাসায়নিক শিল্পে উন্নত হওয়ায় কাঁচামাল হিসেবে রাসায়নিক দ্রব্যেরও অভাব হয় না।


[2] কাগজ মণ্ড আমদানির সুবিধা : ভারতে অসংখ্য বন্দর থাকায় জলপথে মার্কিন যুক্তরাষ্ট্র ও স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলি থেকে সহজেই প্রচুর কাগজ মণ্ড আমদানি করা হয়।


[3] জলের সুবিধা : ভারত নদীমাতৃক দেশ হওয়ায় কাগজের কলগুলিতে জলের অফুরন্ত জোগানের সুবিধা রয়েছে।


[4] বিদ্যুৎশক্তি : ভারত জলবিদ্যুৎ ও তাপবিদ্যুৎ শক্তিতে উন্নত হওয়ায় কাগজকলগুলিতে বিদ্যুতের অভাব হয় না।


[5] উন্নত যোগাযোগ ব্যবস্থা : বর্তমানে ভারতের উল্লেখযােগ্য স্থানগুলি সড়ক ও রেলপথের মাধ্যমে সংযুক্ত হয়েছে। বন্দরগুলিও এভাবে যুক্ত। ফলে অভ্যন্তরীণ পরিবহণ ব্যবস্থা উন্নত হওয়ায় কাগজ শিল্পের বিকেন্দ্রীভবন ঘটেছে।


[6] সুলভ শ্রমিক : ভারত বিশ্বের অন্যতম জনবহুল দেশ হওয়ায় সুলভ ও দক্ষ শ্রমিক পেতে অসুবিধা হয় না।


[7] চাহিদা : ভারতে শিক্ষার বিস্তার দ্রুত হারে ঘটছে। অসংখ্য প্রকাশনা সংস্থা আছে যেখানে দৈনিক লক্ষ লক্ষ পত্রিকা ছাপা হয়, ফলে কাগজের বিশাল অভ্যন্তরীণ বাজার রয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক বাজারেও ভারতীয় কাগজের চাহিদা রয়েছে।


[8] মূলধন পাওয়ার সুবিধা : বিশ্বায়ন ও উদারীকরণের ফলে দেশি ও বিদেশি পুঁজির সহজলভ্যতা এদেশের কাগজ শিল্পের উন্নতির সহায়ক হয়েছে।


[9] সরকারি নীতি ও পরিকাঠামোগত সুবিধা : শিল্পায়নের যুগে সরকারি দপ্তর থেকে সহজেই শিল্পের অনুমােদন সংক্রান্ত ছাড়পত্র পাওয়া যায়। এ ছাড়া উন্নত যন্ত্রপাতিসহ অন্যান্য প্রাতিষ্ঠানিক প্রচুর সুযােগসুবিধা এদেশের কাগজ শিল্পের উন্নতির সহায়ক হয়েছে।


ভারতের নিউজপ্রিন্ট কারখানার অবস্থান


বর্তমানে ভারতে 67টি নিউজপ্রিন্ট তৈরির কারখানা আছে। এদের মধ্যে উল্লেখযােগ্য হল [1] মধ্যপ্রদেশের নেপানগর, [2] তামিলনাড়ুর কারুর, [3] কর্ণাটকের ভদ্রাবতী, [4] কেরলের কোট্টায়াম, [5] গুজরাটের ওলপাদ প্রভৃতি।


মালয়েশিয়ায় রবার শিল্পের কেন্দ্রীভবনের কারণগুলি উল্লেখ করাে।


কাগজ শিল্পের কাঁচামালগুলি কী কী? রবার শিল্পের গুরুত্ব আলােচনা করাে। মালয়েশিয়ার রবার শিঙ্কাকেন্দ্রগুলি কোথায় কোথায় অবস্থিত তা উল্লেখ করাে।


ভারতে কাগজ শিল্পের কী কী সমস্যা আছে? সমস্যাগুলি কীভাবে সমাধান করা সম্ভব তা আলােচনা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)