আমেরিকা যুক্তরাষ্ট্র কেন ভিয়েতনাম যুদ্ধে জড়িয়ে পড়েছিল | ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার পরাজয়ের কারণ সংক্ষেপে বিশ্লেষণ করাে।

ভিয়েতনামে আমেরিকার হস্তক্ষেপের কারণ

[1] সাম্যবাদ রােধ: প্রথমে সােভিয়েত নেতৃত্বে ও পরে চিনের মদতে সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে সাম্যবাদের প্রসার ঘটতে থাকে। আমেরিকা যুক্তরাষ্ট্র সবসময় চেয়েছে সাম্যবাদের প্রভাব রােধ করতে। তাই আমেরিকা যুক্তরাষ্ট্র বেষ্টনী নীতি অনুসরণ করে দক্ষিণ ভিয়েতনামকে কমিউনিস্টদের প্রভাব থেকে মুক্ত করতে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় কমিউনিস্ট প্রভাবকে সংযত রাখতে চেয়েছিল।


[2] পুঁজিবাদের প্রসার: পুঁজিবাদী মার্কিন যুক্তরাষ্ট্র চেয়েছিল ধনতন্ত্রের প্রয়ােগ ও বিকাশ ঘটিয়ে বিশ্ব অর্থনীতিকে নিজের অনুকূলে আনতে। তাই আন্তর্জাতিক বাজার তৈরির জন্য পুঁজিবাদের সম্প্রসারণের লক্ষ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার সমস্যাগুলিতে হস্তক্ষেপ করতে শুরু করে। এরই রেশ ধরে ভিয়েতনামের যুদ্ধে আমেরিকা অংশ নেয়।


[3] তৃতীয় বিশ্বে কর্তৃত্ব প্রতিষ্ঠা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে এশিয়ার দেশগুলিকে অর্থ-সাহায্যের নামে শুরু হয় মার্কিন কর্তৃত্ব প্রতিষ্ঠার প্রচেষ্টা। ভিয়েতনাম সমস্যা আমেরিকাকে তৃতীয় বিশ্বে কর্তৃত্ব প্রতিষ্ঠার সুযোেগ এনে দেয়।


ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার পরাজয়ের কারণ


[1] কমিউনিস্টদের বিরােধিতা: ভিয়েতনাম যুদ্ধে আমেরিকা যুক্তরাষ্ট্র দক্ষিণ ভিয়েতনামের দিয়েম সরকারকে সমর্থন করে ভুল করেছিল। কারণ, এই দিয়েম সরকারের বিরােধী কমিউনিস্টরা ছিল অত্যন্ত শক্তিশালী। তারা ভিয়েতকং অর্থাৎ জাতীয় মুক্তি ফ্রন্ট (National Liberation Front)-এর সঙ্গে মিলিত হয়ে মার্কিনিদের বিরুদ্ধে প্রতিরােধ গড়ে তােলে।


[2] ভিয়েতনামিদের তীব্র স্বাধীনতার আকাক্ষা: ভিয়েতনামিরা নিজেদের দেশকে স্বাধীন করার লক্ষ্যে লড়াই করেছিল। তাদের এই তীব্র স্বাধীনতা আকাঙ্ক্ষার কাছে হার মানতে হয়েছিল বিদেশি মার্কিনিদের। স্বাভাবিকভাবেই অস্তিত্ব রক্ষার লড়াইয়ের কাছে বিদেশি সাম্রাজ্যবাদের পরাজয় অবশ্যম্ভাবী ছিল। যুদ্ধ যত এগিয়েছে মানসিকভাবে মার্কিনিরা ততই পিছিয়ে পড়েছে।


[3] গেরিলা রণকৌশল: ভিয়েতনাম মুক্তিযোদ্ধারা গেরিলা যুদ্ধপদ্ধতিতে মার্কিনিদের থেকে এগিয়েছিল। শুধুমাত্র আকাশ থেকে বােমাবর্ষণ করে মার্কিন সেনাবাহিনী ভিয়েতনামি সেনাদের ধ্বংস করতে পারেনি।


[4] অজানা পরিবেশ: মার্কিন সেনাবাহিনী মাতৃভূমি ছেড়ে সম্পূর্ণ অজানা, অচেনা পরিবেশে লড়াই করতে এসেছিল। তাই চেনাজানা পরিবেশে ভিয়েতনামি সেনারা সহজে যেভাবে যুদ্ধ পরিচালনা করতে পেরেছিল মার্কিনিরা সেভাবে পারেনি।


[5] সােভিয়েত ও চিনের ভূমিকা: সােভিয়েত ও চিন সাম্যবাদের আদর্শে উদ্বুদ্ধ ভিয়েতনামকে প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র সহ সামরিক সাজসরঞ্জাম নিয়মিত জোগান দিয়েছিল। তাই মার্কিন যুক্তরাষ্ট্র বিপুল সংখ্যক সেনা এই যুদ্ধে নিয়ােগ করলেও সফল হতে পারেনি।


[6] ভৌগােলিক দূরত্ব: মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভিয়েতনামের ভৌগােলিক দূরত্ব ছিল কয়েক হাজার মাইল। এতদূর থেকে যুদ্ধকে নিয়ন্ত্রণ করে সফল হওয়া ছিল অসম্ভব। তাই শেষপর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামের যুদ্ধ থেকে পিছু হঠতে বাধ্য হয়েছিল।