আলজেরিয়ার বর্তমান পরিচয় দাও | আলজেরিয়া অভিযানের ফরাসি আধিপত্য প্রতিষ্ঠার বিবরণ দাও।

আলজেরিয়ার পরিচিতি

পরিচিতি: উত্তর-পশ্চিম আফ্রিকায় ভূমধ্যসাগরের তীরে অবস্থিত আলজেরিয়া প্রাচীন কালে নুমিডিয়া’ রাজ্য নামে পরিচিত ছিল। আলজেরিয়া হল ভূমধ্যসাগরীয় অঞ্চলের সর্ববৃহৎ এবং আফ্রিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র। আলজেরিয়ার রাজধানী হল আলজিয়ার্স। আলজেরিয়ার উত্তর-পশ্চিমে টিউনিসিয়া, পশ্চিমে মরক্কো, দক্ষিণ-পশ্চিমে সাহারা মরুভূমি, মৌরিতানিয়া মালি, দক্ষিণ-পূর্বে নিগার, পূর্বে লিবিয়া এবং উত্তরে ভূমধ্যসাগর অবস্থিত। বর্তমান আলজেরিয়ার আয়তন প্রায় ২৪ লক্ষ বর্গকিমি। দেশটির ৯/১০ অংশ জুড়ে সাহারা মরুভূমি অবস্থান করছে।


জনগণ: ২০১০ খ্রিস্টাব্দের হিসাব অনুযায়ী আলজেরিয়ার জনসংখ্যা প্রায় ৩৫.৭ মিলিয়ন। আলজেরিয়ার প্রায় সব মানুষই মুসলিম। এ দেশের অধিকাংশ মানুষ দেশের উত্তরাঞ্চলের উপকূলের কাছে বসবাস করে। আরবি হল এখানকার মানুষের প্রধান ভাষা। তবে এখানে ফরাসি ভাষাও যথেষ্ট প্রচলিত।


আলজেরিয়ায় ফরাসি অভিযান ও আধিপত্য প্রতিষ্ঠা


ফ্রান্স ১৮৩০ খ্রিস্টাব্দে আলজেরিয়ায় জোরালাে আক্রমণ শুরু করে এবং ১৮৪৮ খ্রিস্টাব্দের মধ্যে ফ্রান্স আলজেরিয়ায় চূড়ান্ত আধিপত্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়।


[1] অভিযানের সূচনা: ফরাসি বাহিনী ১৮৩০ খ্রিস্টাব্দে আফ্রিকা মহাদেশের আলজেরিয়ায় অভিযান শুরু করে। এই বছর ১৪ জুন ৩৪ হাজার ফরাসি সৈন্য আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স থেকে ২৭ কিলােমিটার দূরে অবতরণ করে। ফরাসি সেনাদল তিন সপ্তাহব্যাপী অভিযানে আলজেরিয়ার বিভিন্ন বাহিনীকে পরাজিত করে।


[2] নৃশংসতা: ফরাসি সম্রাট দশম চার্লসের নির্দেশে তার সেনাদল ৫ জুলাই আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স আক্রমণ করে এবং আলজিয়ার্সের অভ্যন্তরে প্রবেশ করে। এরপর ফরাসি সেনাবাহিনী সেখানে নির্বিচার হত্যালীলা ও লুণ্ঠন চালায়। তারা আলজেরিয়াদের ধর্মস্থানগুলি ধ্বংস করে। একটি সূত্র থেকে জানা যায় যে, অন্তত ৫০ মিলিয়ন ফ্রাঙ্ক মূল্যের সম্পদ লুণ্ঠন করা হয়।


[3] অগ্রগতি: ফরাসি আক্রমণে আলজেরিয়ার অটোমান শক্তি বিপর্যস্ত হয়ে পড়ে। শেষপর্যন্ত এই অঞ্চল থেকে তুর্কি জানিজারি বাহিনী প্রত্যাহার করা হলে এখানে দীর্ঘ ৩১৩ বছরের অটোমান তুর্কি শাসনের অবসান ঘটে এবং ফরাসি শাসনের সূচনা হয়। ফ্রান্স দ্রুত অভিযান চালিয়ে আলজেরিয়ার সমুদ্র উপকূলবর্তী বিস্তীর্ণ অঞ্চল দখল করে নেয়। ১৮৪৮ খ্রিস্টাব্দের মধ্যে সমগ্র উত্তর আলজেরিয়ায় ফরাসি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়।


[4] ফরাসি শাসন প্রতিষ্ঠা: ফ্রান্স তার দখল করা আলজেরিয়া ভূখণ্ডকে নিজের রাজ্যভুক্ত বলে ঘােষণা করে এবং সেখানে প্রত্যক্ষ ফরাসি শাসন প্রতিষ্ঠা করে। এখানকার ফরাসি অধিকৃত অঞ্চল ফরাসি সরকারের অধীনে তিনটি পৃথক প্রশাসনিক এককে ভাগ করা হয়, যথা—

  • [i] আলজিয়ার্স, 

  • [ii] ওরান ও 

  • [iii] কনস্টানটাইন।


[5] আলজেরিয়াদের প্রতিরােধ: ফরাসি শাসনকালে আলজেরিয়ার অসংখ্য সাধারণ মানুষ তাদের জমি থেকে উৎখাত হয়। ফরাসি সেনাদের আধিপত্যে আলজেরিয়ার স্থানীয় নেতাদের ক্ষমতা ও মর্যাদা লুপ্ত হয়। সেখানকার চিরাচরিত শিক্ষাব্যবস্থা ও সামাজিক কাঠামাে ভেঙে পড়ে। ফরাসি অভিযানের বিরুদ্ধে আহমেদ বে, কাবিলি প্রমুখের নেতৃত্বে আলজেরিয়াদের প্রতিরােধ শুরু হয়। ফলে ফ্রান্স পরবর্তী কয়েক বছরে এই অঞ্চলে সেনার সংখ্যা ক্রমশ বৃদ্ধি করে। ১৮৩০ খ্রিস্টাব্দ থেকে ১৮৪৭ খ্রিস্টাব্দ পর্যন্ত আলজেরিয়ায় বারংবার ফরাসি অভিযানের ফলে আলজেরিয়াদের প্রতিরােধ চূর্ণ হয়ে যায়।


বিংশী শতকের উপনিবেশবাদের অবসানের কারণগুলি আলােচনা করাে।


দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বে বিভিন্ন দেশের প্রধান উপনিবেশগুলির নাম লেখো। বিশ্বযুদ্ধের পর অর্থ উপনিবেশীকরণের সংক্ষিপ্ত পরিচয় দাও।


দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী বিশ্বব্যবস্থায় অব-উপনিবেশীকরণের কী প্রভাব লক্ষ করা যায়?