কারিগরি শিক্ষা ও বয়স্ক শিক্ষা সম্পর্কে সার্জেন্ট কমিটির সুপারিশ লেখাে।

কারিগরি শিক্ষা বিষয়ে সার্জেন্ট কমিটির সুপারিশসমূহ

কারিগরি শিক্ষা বিষয়ে সার্জেন্ট কমিটি যেসব মূল্যবান সুপারিশ উপস্থাপন করেছেন, তার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি সুপারিশ সংক্ষেপে এখানে উল্লেখ করা হল一


(১) অ্যাবট-উড সুপারিশ অনুঘায়ী শিক্ষা পরিচালনা: স্নাতকোত্তর পর্যায়ের কারিগরি ও ইঞ্জিনিয়ারিং শিক্ষা অ্যাবট-উড রিপাের্টের সুপারিশ অনুযায়ী পরিচালিত হবে।


(২) স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন: কারিগরি ও বৃত্তি বিষয়ক উচচশিক্ষার জন্য যথেষ্ট সংখ্যক স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করতে হবে। এইসব শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষণের যেমন ব্যবস্থা থাকবে, তেমনি গবেষণার ব্যবস্থাও রাখতে হবে।


(৩) ছায়ার টেকনিক্যাল স্কুল স্থাপন: শিল্প সংস্থায় ফোরম্যান, চার্জম্যান প্রভৃতির মতাে পদগুলিতে কাজ করার উপযুক্ত প্রশিক্ষণের জন্য 'হায়ার টেকনিক্যাল স্কুল স্থাপনের ব্যবস্থা করতে হবে। 'হায়ার টেকনিক্যাল স্কুল থেকে ডিপ্লোমা বা সার্টিফিকেট লাভ করার পর কোনাে ব্যক্তি শিল্প সংস্থার কর্মে নিয়ােজিত হওয়ার সুযোগ পাবে।


(৪) জীবিকা অর্জনের সুযােগ সৃষ্টি: উচ্চ কারিগরি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রশিক্ষিত ব্যক্তিরা যাতে জীবিকা অর্জনের সুযােগ পায়, তার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।


(৫) আংশিক সময়ের শিক্ষার ব্যবস্থা: শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিদের জন্য আংশিক সময়ের শিক্ষার ব্যবস্থা করতে হবে।


(৬) টেকনিক্যাল স্কুল স্থাপন: শিল্প সংস্থার জন্য দক্ষ শ্রমিক (skilled worker) সৃষ্টির উদ্দেশ্যে কারিগরি ও বৃত্তিশিক্ষার বিষয়ে যথেষ্ট সংখ্যক 'টেকনিক্যাল স্কুল' স্থাপন করতে হবে। শিক্ষার্থীরা নিম্নবুনিয়াদি শিক্ষা গ্রহণের পর এই ধরনের টেকনিক্যাল স্কুলে ছয় বছর পড়াশােনা করার সুযােগ লাভ করবে।


(৭) জুনিয়ার টেকনিক্যাল স্কুল স্থাপন: শিল্প সংস্থার জন্য অর্ধদক্ষ শ্রমিক (semi-skilled worker) সৃষ্টির উদ্দেশ্যে জুনিয়ার টেকনিক্যাল স্কুল’ বা ‘ট্রেড স্কুল স্থাপন করতে হবে।উচ্চবুনিয়াদি শিক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষার্থীরা এই জাতীয় স্কুলে দু’বছরের জন্য প্রশিক্ষণ নেওয়ার সুযােগ পাবে।


বয়স্ক শিক্ষা সম্পর্কে সার্জেন্ট কমিটির সুপারিশসমূহ


বয়স্ক শিক্ষা সম্পর্কে সার্জেন্ট কমিটি যে সকল সুপারিশ করেছেন, তার কয়েকটি গুরুত্বপূর্ণ সুপারিশ এখানে সংক্ষেপে উল্লেখ করা হল


(১) বয়স্ক শিক্ষার ওপর গুরুত্বপ্রদান: সার্জেন্ট পরিকল্পনায় বয়স্ক শিক্ষার ওপর অধিক গুরুত্ব দানের সুপারিশ করা হয়। রিপাের্টে বলা হয় বয়স্ক শিক্ষার দায়িত্ব পুরােপুরিভাবে সরকারকেই গ্রহণ করতে হবে।


(২) শ্রেণিতে শিক্ষার্থীর সংখ্যা নির্দিষ্টকরণ: বয়স্ক শিক্ষার জন্য গঠিত শ্রেণিতে কখনােই 25 জনের বেশি শিক্ষার্থী থাকবে না।


(৩) আকর্ষণীয় উপস্থাপন: শিক্ষাকে বয়স্ক শিক্ষার্থীদের কাছে। আকর্ষণীয় করে তােলার জন্য চার্ট, বেতার, চিত্র প্রদর্শন, নৃত্যগীত, গ্রামােফোন প্রভৃতির সাহায্য গ্রহণ করতে হবে।


(৪) বয়স ও লিঙ্গভিত্তিক শিক্ষাদান: বয়স্ক শিক্ষাকেন্দ্রে যে সমস্ত শিক্ষার্থী যােগদান করবে, তাদের বয়স হবে 10 বছর থেকে 40 বছরের মধ্যে। ওই বয়সের মহিলাদের জন্য সম্ভব হলে পৃথকভাবে শিক্ষার ব্যবস্থা করতে হবে।


(৫) সমাজসেবী সংগঠনগুলিকে উৎসাহদান: বিভিন্ন সমাজসেবী সংগঠন যাতে বয়স্ক শিক্ষাদানের কাজে অগ্রসর হয়, সে বিষয়ে তাদের উৎসাহিত করতে হবে।


(৬) গ্রন্থাগার স্থাপন: শিক্ষাপ্রসারের কাজকে ত্বরান্তিত করার জন্য উপযুক্ত সংখ্যক গ্রন্থাগার প্রতিষ্ঠার ব্যবস্থা করতে হবে। প্রয়ােজনে ভ্রাম্যমান গ্রন্থাগারেরও ব্যবস্থা করতে হবে।


ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশন কে, কার নেতৃত্বে, কবে নিয়ােগ করেন? ওই কমিশনের সুপারিশগুলি লেখাে।


লর্ড কার্জনের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা- সম্পর্কিত নীতিগুলি লেখাে।


কার্জনের শিক্ষানীতি-সংক্রান্ত প্রস্তাবে তৎকালীন শিক্ষা পরিস্থিতির পর্যালােচনা করে কী বলা হয়েছিল? ভারতীয় শিক্ষাব্যবস্থার সংস্কারে লর্ড কার্জনের অবদান লেখো।


স্যাডলার কমিশনের রিপাের্টে মাধ্যমিক শিক্ষার কী কী ত্রূটি উল্লেখ করা হয়? ওই ত্রূটি নিবারণের জন্য কী কী সুপারিশ করা হয়?


স্যাডলার কমিশনের রিপাের্টে বিশ্ববিদ্যালয় শিক্ষার কোন্ কোন ত্রূটি উল্লেখ করা হয়? ওই দুটি নিবারণের জন্য যেসব সুপারিশ করা হয়, তা লেখাে।


স্যাডলার কমিশনের পটভূমি লেখাে। স্যাডলার কমিশনে কমিশনের মূল্যায়ন করাে।


সার্জেন্ট পরিকল্পনায় ভারতীয় শিক্ষব্যবস্থার যে দিকগুলি লিপিবদ্ধ করা হয়েছে, সেগুলি উল্লেখ করাে। ওই পরিকল্পনায় মাধ্যমিক শিক্ষা অথবা উচ্চশিক্ষা সম্পর্কে যে সুপারিশ করা হয়েছে তা লেখাে।