জলনির্গম প্রণালী কাকে বলে? এই প্রণালীর নিয়ন্ত্রকসমূহ আলােচনা করাে | নদী নকশা গঠনের প্রধান ভূগাঠনিক নিয়ন্ত্রকগুলি কী কী?

জলনির্গম প্রণালী

প্রধানত ভূমিঢাল ও ভূতাত্ত্বিক গঠনগত উপাদান অর্থাৎ শিলার গঠন, কাঠিন্য, প্রবেশ্যতা, ক্ষয় প্রতিরােধ ক্ষমতা ইত্যাদির দ্বারা নিয়ন্ত্রিত হয়ে প্রধান নদী, উপনদী ও শাখানদী একত্রে ক্রমবিকাশের মাধ্যমে যে নানা রকমের নদী বিন্যাস গড়ে তােলে তাকে নদী নকশা বা জলনির্গম প্রণালী বলে। প্রকৃতপক্ষে, কোনাে অববাহিকায় এক একটি নদীর গতিপথ সম্মিলিতভাবে যে রূপ। ফুটিয়ে তােলে তাই হল নদী নকশা বা নদী ব্যবস্থা। প্রসঙ্গত উল্লেখ্য যে, ক্ষয়চক্রের পরিণত অবস্থা গঠনের সঙ্গে সামঞ্জস্য ঘটিয়ে নদী নকশা পরিপূর্ণ রূপ পায়।


জলনির্গম প্রণালীর নিয়ন্ত্রকসমূহ


ভূমির ঢালকে অনুসরণ করে একটি নির্দিষ্ট খাতে উৎস থেকে মােহানা (River Mouth) বা সঙ্গম (Confluence) পর্যন্ত জলধারার প্রবাহই হল নদী। সুদীর্ঘকাল ধরে একটি নদী ধীরে ধীরে তার প্রবাহপথে উপত্যকা গড়ে তােলে যাকে বলা হয় নদীর ক্ৰমবিকাশ। প্রধান নদী, উপনদী ও শাখানদীর সম্মিলিত ক্রমবিকাশের ফলে জলনির্গম প্রণালী বা নদী নকশা গড়ে ওঠে। নদীর ক্রমবিকাশের সঙ্গে নদী নকশার এক গভীর সম্পর্ক আছে, যা পরােক্ষভাবে কোনাে অঞ্চলের ভূমিরূপের বৈশিষ্ট্য ও ভূতাত্ত্বিক গঠনকে প্রতিফলিত করে। অন্যভাবে বলা যায়, নদী নকশাকে ভূমিরূপ ও ভূতাত্ত্বিক গঠন নিয়ন্ত্রণ করে। তবে বিশেষ বিশেষ ক্ষেত্রে নদী শিলার গঠনগত প্রভাবকে এড়িয়ে নিজস্ব প্রবাহ বজায় রাখতে সমর্থ হয়। নদী নকশা বা জলনির্গম ব্যবস্থার প্রধান দুটি নিয়ন্ত্রক আছে, যেমন- [1] ভূপ্রাকৃতিক তথা ভূমিরূপগত নিয়ন্ত্রক এবং [2] ভূতাত্ত্বিক নিয়ন্ত্রক।


[1] ভূপ্রাকৃতিক তথা ভূমিরূপগত নিয়ন্ত্রক : নদী নকশা সৃষ্টিতে এই ধরনের নিয়ন্ত্রণকারী উপাদানগুলি হল—ভূমির বন্ধুরতা বা ভূমির ঢাল, শঙ্কু আকৃতির পাহাড় বা টিলা, উচ্চভূমি, গম্বুজ আকৃতি বিশিষ্ট পাহাড় বা উচ্চভূমি, আগ্নেয় শঙ্কু, ক্যালডেরা বা অবনত জ্বালামুখ এবং অবনত ভূভাগ বা বেসিন প্রভৃতি।


[2] ভূতাত্ত্বিক বা ভূগাঠনিক নিয়ন্ত্রক : জলনির্গম প্রণালী সৃষ্টিতে ভূতাত্ত্বিক বা ভূগাঠনিক বিভিন্ন উপাদান অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলি হল—শিলার ভাঁজ ও চ্যুতি, শিলার নতি, প্রবেশ্যতা ও অপ্রবেশ্যতা, কাঠিন্য, ক্ষয় প্রতিরােধ ক্ষমতা, ফাটল বা দারণ, সন্ধি বা জোড়মুখ (Joints), কঠিন ও নরম শিলার পরপর সজ্জিতকরণ, শায়িত ও কেলাসিত শিলার ওপর স্তরীভূত শিলার আস্তরণের ধরন প্রভৃতি।


স্বাভাবিক ক্ষয়চক্রের নিয়ন্ত্রকগুলি কী কী? সমপ্রায় ভূমি (পেনিপ্লেন) ও পাদ সমভূমি (পেডিপ্লেনের) মধ্যে পার্থক্য নির্ণয় করাে।


নিক বিন্দু কীভাবে গঠিত হয়? স্বাভাবিক ক্ষয়চক্রের বাস্তবায়নের সম্ভাবনা কতখানি? বাজাদার বৈশিষ্ট্য লেখাে।


পেডিপ্লেন কীভাবে সৃষ্টি হয়? ডেভিসের ত্রয়ী বলতে কী বােঝ? মরু ক্ষয়চক্রে দৃশ্যমান বিভিন্ন ভূমিরূপের বিবরণ দাও।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)