জলপীঠ বা ভৌমজলস্তরের বিবরণ দাও।

জলপীঠ বা ভৌমজলস্তর

ভূপৃষ্ঠের উপরিভাগ থেকে ভূ-অভ্যন্তরে অপ্রবেশ্য শিলাস্তর পর্যন্ত বিস্তৃত জলবাহী স্তরকে সম্পৃক্ততার ভিত্তিতে- [1] ফ্রিয়েটিক জলস্তর এবং [2] ভাদোস জলস্তরে ভাগ করা হয়।


ফ্রিয়েটিক জলস্তর


ভূ-অভ্যন্তরে মৃত্তিকা ও প্রবেশ্য শিলান্তরের যে-অংশ জলে সম্পৃক্ত থাকে তাকে ফ্রিয়েটিক স্তর বলে। এই জলস্তর থেকে মানুষের তৈরি কূপে জল সঞ্চারিত হয় বলে এই স্তরকে ফ্রিয়েটিক জলস্তর বলে। জলপীঠের স্থায়িত্ব অনুযায়ী এই স্তরকে স্থায়ী সম্পৃক্ত স্তর এবং সাময়িক সম্পৃক্ত স্তরে ভাগ করা হয়।


[1] স্থায়ী সম্পৃক্ত স্তর : যে জলপীঠের নীচে জলবাহী স্তর সারাবছর সম্পৃক্ত অবস্থায় থাকে, এমনকি শুষ্ক ঋতুতেও জলস্তর জলপীঠের নীচে নামে না তাকে স্থায়ী সম্পৃক্ত স্তর (Zone of Permanent Saturation) বলে। এই স্তরের জলপীঠ অবনত ভূভাগে প্রকাশিত হলে হ্রদ, জলাশয় ইত্যাদি সৃষ্টি হয়।


[2] সাময়িক সম্পৃক্ত স্তর : বর্ষাকালে বৃষ্টিপাতের ফলে ভৌমজল স্তরে জলের সরবরাহ বেড়ে গেলে জলপীঠ ওপরের দিকে উঠে আসে। আবার শুষ্ক ঋতুতে জলপীঠ নীচে নেমে যায়। এইভাবে ওঠানামা সীমার মধ্যবর্তী অংশকে সাময়িক সম্পৃক্ত স্তর বা পরিবর্তনশীল সম্পৃক্ত স্তর বা সবিরাম সম্পৃক্ত স্তর (Periodic Saturated Zone) বলে। নলকূপটি সাময়িক স্তর পর্যন্ত বিস্তৃত হলে শুষ্ক ঋতুতে নলকূপ থেকে জল পাওয়া যায় না।


ভাদোস জলস্তর


ভূপৃষ্ঠ থেকে জলপীঠ পর্যন্ত বিস্তৃত উপপৃষ্ঠীয় স্তরের যে-অংশ কখনও সম্পৃক্ত হয় না, জল কেবলমাত্র ওই স্তরের মধ্য দিয়ে অভিকর্ষজ টানে নীচে সম্পৃক্ত স্তরে পৌঁছােয়, তাকে ভাদোস জলস্তর বলে। ভাদোস জলস্তর কখনও সম্পৃক্ত হয় না বলে একে অসম্পৃক্ত স্তর বলে। এই স্তরের মধ্য দিয়ে প্রবাহিত জলকে ভাদোস জল বলে। প্রকৃতিগত পার্থক্য অনুযায়ী ভাদোস স্তরকে তিনটি উপবিভাগে ভাগ করা হয়- মৃত্তিকা জলস্তর, কৈশিক স্তর এবং মধ্যবর্তী মৃত্তিকা বায়ুস্তর।


[1] মৃত্তিকা জলন্তর : এটি ভাদোস স্তরের একেবারে ওপরের অংশ। গাছের শিকড় মাটির নীচে যতদূর পর্যন্ত প্রবেশ করতে পারে, সেই গভীরতা পর্যন্ত বিস্তৃত ভাদোস স্তরকে মৃত্তিকা জলস্তর বলে।


[2] কৈশিক স্তর : মৃত্তিকারধ্ন্যগুলি  সরু সরু নল দ্বারা পরস্পর যুক্ত থাকে। এদের কৈশিক নল বলে। মৃত্তিকার পৃষ্ঠটান বাড়লে ভৌমজলপীঠ থেকে জল ওই নল বেয়ে ওপরের দিকে উঠে আসে এবং মাটির প্রতিটি কণাকে বেষ্টন করে তাদের গায়ে লেগে থাকে। একে কৈশিক জল বলে। এটি ভাদোস স্তরের সর্বনিম্ন অংশ।


[3] মধ্যবর্তী মৃত্তিকা বায়ুস্তর : মৃত্তিকা জলস্তর ও কৈশিক জলস্তরের মধ্যবর্তী অংশে এই স্তর বিস্তৃত। ভাদোস স্তরের এই অংশে জল ও মৃত্তিকার মধ্যে বায়ু আবদ্ধ অবস্থায় থাকে।