কীভাবে রুমানিয়াতে সােভিয়েত কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়?

সূচনা: পূর্ব ইউরােপের রুশ সম্প্রসারণের গতিধারায় রুমানিয়া ছিল উল্লেখযােগ্য একটি দেশ। বহুদিন থেকেই রুমানিয়ার কমিউনিস্ট আন্দোলনে স্বতন্ত্রতা বজায় ছিল। রুমানিয়াই প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র, যে জার্মান ফেডারেল রিপাবলিকের (পশ্চিম জার্মানি) সঙ্গে। কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলেছিল। সমাজতান্ত্রিক দেশ হয়েও রুমানিয়া তার বিদেশনীতিতে পুঁজিবাদী দেশগুলির দিক থেকে মুখ ফিরিয়ে নেয়নি। তাই বােধ হয় সমাজতান্ত্রিক দেশ হয়েও রাশিয়ার সঙ্গে তার সম্পর্ক ততটা বন্ধুত্বপূর্ণ হয়নি।


রুমানিয়ায় সােভিয়েত কর্তৃত্ব প্রতিষ্ঠা

[1] বিবাদের কারণ: সােভিয়েত রুমানিয়া বিবাদের কারণগুলি হল—


  • অর্থনৈতিক সংস্কার কর্মসূচি, তেল সরবরাহের জন্য পাইপলাইন প্রতিষ্ঠা, বিদেশনীতিতে পুঁজিবাদের আহ্বান ইত্যাদিকে কেন্দ্র করে।


  • রুমানিয়া ওয়ারশ চুক্তি জোটের ও কমিকন-এর সদস্যরাষ্ট্র ছিল; তবুও সে ফ্রান্স, ইটালি ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখায় সােভিয়েত রাশিয়া ক্ষুদ্ধ হয়।


[2] রাজতন্ত্র প্রতিষ্ঠা: রুমানিয়া নাৎসিশাসনমুক্ত হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে। তবে সেখানে তখনই কমিউনিস্ট শাসন প্রতিষ্ঠিত হয়নি। রাজা মাইকেল-এর নেতৃত্বে সেখানে রাজতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়।


[3] স্টালিনের হস্তক্ষেপ: ১৯৪৫ খ্রিস্টাব্দের মার্চ মাসে স্টালিন রুমানিয়ায় রুশ সেনা মােতায়েন করেন। সেইসঙ্গে তিনি রাজা মাইকেলকে কমিউনিস্টদের নিয়ে একটি জাতীয় গণতান্ত্রিক সরকার গঠনের নির্দেশ দেন। এই সময় স্টালিন ইচ্ছা করলেই রুমানিয়ায় একটি কমিউনিস্ট সরকার প্রতিষ্ঠা করতে পারতেন। কিন্তু তখনও যুদ্ধ চলছিল এবং পশ্চিমি দেশগুলির সাহায্য ও সহযােগিতা তখনও রাশিয়ার প্রয়ােজন ছিল। তাই বাস্তববুদ্ধিসম্পন্ন স্টালিন ওই মুহূর্তে সেখানে কমিউনিস্ট সরকার প্রতিষ্ঠা করা থেকে বিরত থাকেন।


[4] কমিউনিস্ট শক্তিবৃদ্ধি: ১৯৪৬ খ্রিস্টাব্দের নির্বাচনে রুমানিয়ায় কমিউনিস্ট-সমর্থিত 'জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট' বিপুল ভােটে জয়লাভ করে। তবে সে সময় সংসদে কমিউনিস্ট সদস্যসংখ্যা ছিল মাত্র এক ষষ্ঠাংশ। এই নতুন সরকার অকমিউনিস্টদের ওপর অকথ্য অত্যাচার শুরু করে। জনপ্রিয় কৃষকনেতা আইওন মিহালেক (Ion Mihalache) ও তার সহযােগীদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযােগ আনা হয়। বলা হয়, তারা মার্কিন ও ব্রিটিশ মদত নিয়ে রাষ্ট্রবিরােধী চক্রান্তে লিপ্ত। বিচারে তাদের দোষী সাব্যস্ত করা হয় ও তাদের পেজেন্টস পার্টি ভেঙে দেওয়া হয়। রাজা মাইকেল পদত্যাগ করেন (ডিসেম্বর, ১৯৪৭ খ্রি.)। রাজা মাইকেলের পদত্যাগের কিছুদিনের মধ্যেই সমস্ত বিরােধীদের দমন করে, একমাত্র কমিউনিস্ট-অনুগামীদের নিয়েই সেখানে গঠিত হয় 'রুমানিয়ান ওয়ার্কার্স পার্টি’ নামে কমিউনিস্ট দল। আসন্ন নির্বাচনে (১৯৪৮ খ্রি., ফেব্রুয়ারি) সােশ্যাল ডেমােক্র্যাট পার্টি কমিউনিস্ট পার্টির সঙ্গে মিশে যায়। নির্বাচনে কমিউনিস্ট দল ৪১৪টি সংসদীয় আসনের মধ্যে ৪০৫টিতে জিতে সরকার গঠন করে।


উপসংহার: সােভিয়েত নিয়ন্ত্রণাধীনে নবগঠিত এই সরকার কাজ শুরু করলে, রুমানিয়ার ওপর রুশ কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়।


বিশ্বে ঠান্ডা লড়াইয়ের সামগ্রিক প্রভাব আলােচনা করাে। সংক্ষেপে ঠান্ডা লড়াইয়ের প্রকৃতি বিশ্লেষণ করাে।


বার্লিন সংকট পর্যালােচনা করে। ঠান্ডা লড়াই-এ বার্লিন অবরােধের গুরুত্ব কী ছিল?


দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়া কীভাবে পূর্ব ইউরােপে তার প্রাধান্য স্থাপন করেছিল?