সংসদীয় বা মন্ত্রীপরিষদ-চালিত শাসনব্যবস্থার সংজ্ঞা দাও। সংসদীয় শাসনব্যবস্থার বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।

সংসদীয় বা মন্ত্রীপরিষদ-চালিত শাসনব্যবস্থার সংজ্ঞা

যে শাসনব্যবস্থায় শাসন বিভাগ ও আইন বিভাগের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান এবং শাসন বিভাগের স্থায়িত্ব আইনসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যদের আস্থার ওপর নির্ভরশীল, তাকে সংসদীয় শাসনব্যবস্থাবলাহয়। আইনসভার কাছে দায়িত্বশীল থাকার জন্য একে আবার দায়িত্বশীল শাসনব্যবস্থাও বলা হয়। সংসদীয় শাসনব্যবস্থায় সরকারের যাবতীয় ক্ষমতা তত্ত্বগতভাবে একজন নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধানের হাতে ন্যস্ত থাকে। তাঁর নামেই শাসনকার্য পরিচালিত হয়। কিন্তু বাস্তবে প্রকৃত শাসনক্ষমতার অধিকারী হল প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত মন্ত্রীপরিষদ। এই মন্ত্রীপরিষদই আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপ্রধানের নামে শাসনকার্য পরিচালনা করে| উদাহরণস্বরূপ গ্রেট ব্রিটেন, ভারত, জাপান প্রভৃতি দেশের নাম উল্লেখযােগ্য।


সংসদীয় শাসনব্যবস্থার বৈশিষ্ট্যসমূহ


সংসদীয় বা মন্ত্রীপরিষদচালিত সরকারের কয়েকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে। সেগুলি হল一


[1] নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধানের অস্তিত্ব: সংসদীয় শাসনব্যবস্থায় দেশের যাবতীয় শাসনক্ষমতা তত্ত্বগতভাবে একজন নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধানের হাতে থাকলেও তিনি প্রকৃত শাসনক্ষমতার অধিকারী নন৷ যাবতীয় শাসনকার্য তাঁর নামে পরিচালিত হয় বলে তাকে নিয়মতান্ত্রিক বা নামসর্বস্ব রাষ্ট্রপ্রধান বলা হয়। এই ব্যবস্থায় নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধানকে রাষ্ট্রের প্রধান বলা যায়, কিন্তু সরকারের প্রধান বলা যায় না। সরকারের প্রধান হলেন প্রধানমন্ত্রী।


[2] প্রধানমন্ত্রীর নেতৃত্ব: সংসদীয় বা মন্ত্রীপরিষদ-চালিত সরকারের অন্যতম বৈশিষ্ট্য হল প্রধানমন্ত্রীর নেতৃত্ব। আইনসভার নির্বাচনে যে দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সেই দলের নেতা বা নেত্রী প্রধানমন্ত্রীর আসনে অধিষ্ঠিত হন। রাষ্ট্রের প্রকৃত শাসনক্ষমতা থাকে প্রধানমন্ত্রীর হাতে। প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধান দেশের শাসনব্যবস্থা পরিচালনা করে থাকেন। বস্তুত, প্রধানমন্ত্রীর দক্ষতা ও যােগ্যতার ওপর সরকারের সাফল্য নির্ভরশীল, তিনি ই এইপ্রকারশাসনব্যবস্থার কেন্দ্রবিন্দু।


[3] ক্ষমতাস্বতন্ত্রীকরণ নীতির অনুপস্থিতি: ক্ষমতাস্বতন্ত্রীকরণ নীতির অনুপস্থিতি সংসদীয় ব্যবস্থার একটি লক্ষণীয় বৈশিষ্ট্য। আইন, শাসন ও বিচার বিভাগ অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত হয়ে কাজ করে। যেমন, আইনসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যরা একদিকে আইন প্রণয়ন করেন, অন্যদিকে মন্ত্রীসভা গঠন করে সরকার পরিচালনা করেন। অবশ্য বিচার বিভাগের স্বাতন্ত্র ও স্বাধীনতা এখানে স্বীকৃত হয়।


[4] আইনসভার নিম্নকক্ষের প্রাধান্য: সংসদীয় শাসনব্যবস্থায় মন্ত্রীসভা গঠনে আইনসভার নিম্নকক্ষের প্রাধান্য লক্ষ করা যায়| নিম্নকক্ষে যে দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে, সেই দলের নেতা বা নেত্রী প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। পরে তাঁরই পরামর্শে মন্ত্রীসভার অন্য সদস্যরা নিযুক্ত হয়ে থাকেন। আইনসভার উচ্চকক্ষের প্রতিনিধিত্ব মন্ত্রীসভায় যে থাকে না তা নয়, তবে নিম্নকক্ষের তুলনায় তা খুবই কম।


[5] মন্ত্রীসভার যৌথ দায়িত্বশীলতা: সংসদীয় শাসনব্যবস্থায় মন্ত্রীসভা বা সরকার আইনসভার নিম্নকক্ষের কাছে দায়বদ্ধ থাকে। ব্রিটেন ও ভারতে মন্ত্রীসভার অস্তিত্ব আইনসভার নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের আস্থার ওপর নির্ভরশীল। তা ছাড়া সংসদীয় শাসনব্যবস্থায় মন্ত্রীসভার যৌথ দায়িত্বশীলতার নীতি অনুসারে সরকারি নীতি ও কাজকর্মের জন্য মন্ত্রীরা যৌথভাবে আইনসভার কাছে দায়বদ্ধ থাকেন। এই কারণে কোনাে মন্ত্রীর বিরুদ্ধে আইনসভায় অনাস্থা প্রস্তাব গৃহীত হলে সমগ্র মন্ত্রীসভাকে পদত্যাগ করতে হয়।


[6] বিরােধী দলের গুরুত্ব: সংসদীয় শাসনব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল আইনসভায় শক্তিশালী বিরােধী দলের অস্তিত্ব| আইনসভায় যে দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে, তারা সরকার গঠন করে। অন্যদিকে, যারা গরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়, তারা বিরোধী দলের আসনে বসে। আইনসভায় বিরােধী দল কর্তৃক গঠনমূলক সমালােচনা সংসদীয় সরকারকে যুক্তিসংগত কাজে বাধ্য করে বলে অনেকে মনে করেন।


[7] মন্ত্রীসভার একনায়কতান্ত্রিক প্রবণতা: সংসদীয় শাসনব্যবস্থার একটি সাম্প্রতিক বৈশিষ্ট্য হল মন্ত্রীসভার একনায়কতান্ত্রিক প্রবণতা। সরকারি নীতি ও কর্মসূচি নির্ধারণ, আইন প্রণয়ন ইত্যাদি ব্যাপারে শীর্ষস্থানীয় দলীয় নেতাদের নিয়ে গঠিত মন্ত্রীসভার সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হয়। দলীয় সংখ্যাগরিষ্ঠতার জোরে মন্ত্রীসভার যাবতীয় সিদ্ধান্ত আইনসভায় অতিসহজেই অনুমােদিত হয়। আইনসভা এখানে মন্ত্রীসভার সিদ্ধান্ত অনুমােদনকারী সংস্থা হিসেবে কাজ করে মাত্র। ফলে সংখ্যাগরিষ্ঠের স্বৈরাচার প্রতিষ্ঠার যথেষ্ট সম্ভাবনা থেকে যায়।


[8] অইিন প্রণয়নের ক্ষমতা: সংসদীয় শাসনব্যবস্থায় আইন প্রণয়নে মন্ত্রীসভা একক ক্ষমতা ভােগ করে থাকে। আইনসভায় উত্থাপনের জন্য যাবতীয় সরকারি বিল মন্ত্রীসভার সদস্যরা নিজেরাই তৈরি করেন। আইনসভার সংখ্যাগরিষ্ঠ দলের সদস্যদের নিয়ে মন্ত্রীসভা গঠিত হয় বলে আইনসভায় পেশ করা মন্ত্রীদের বিল অনায়াসে অনুমােদন লাভ করে।


কে সি হােয়ার কীভাবে যুক্তরাষ্ট্রের সংজ্ঞা নির্দেশ করেছেন? সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রপ্রবণতা বৃদ্ধির কারণগুলি লেখাে।


কটি পদ্ধতিতে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা গড়ে ওঠে? ভারতীয় যুক্তরাষ্ট্রের মৌলিক বৈশিষ্ট্যগুলি কী?


ভারতীয় যুক্তরাষ্ট্রে আইনগত ও প্রশাসনিক ক্ষেত্রে কেন্দ্রের প্রাধান্য পর্যালোচনা করাে।


যুক্তরাষ্ট্র ও রাষ্ট্র সমবায়ের মধ্যে দুটি পার্থক্য লেখাে। ভারতীয় যুক্তরাষ্ট্রে আর্থিক বিষয়ে কেন্দ্রের প্রাধান্য ব্যাখ্যা করাে।


কেন সংবিধানে ভারতকে 'যুক্তরাষ্ট্র' না বলে 'রাজ্যসমূহের ইউনিয়ন’ বলে বর্ণনা করা হয়েছে? ভারতীয় যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় কেন্দ্র-রাজ্য সম্পর্কের গতিপ্রকৃতির সংক্ষিপ্ত বিবরণ দাও।


রাষ্ট্রপতি-শাসিত শাসনব্যবস্থা কাকে বলে? রাষ্ট্রপতি শাসিত শাসনব্যবস্থার বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


রাষ্ট্রপতি-শাসিত সরকারের গুণ-দোষ বা সুবিধা-অসুবিধা বিশ্লেষণ করাে।