জাঁ বোঁদা (Jean Bodin)র রাষ্ট্রতত্ত্ব পর্যালােচনা করাে। বোঁদার রাষ্ট্রতত্ত্বের সীমাবদ্ধতা ও গুরুত্ব লেখাে।

সূচনা: ফরাসি রাষ্ট্রচিন্তাবিদ জাঁ বোঁদা (১৫৩০-১৫৯৬ খ্রি.) ছিলেন রাষ্ট্রচিন্তার আকাশে এক জ্বল জ্যোতিষ্ক। ঐতিহাসিক অ্যালেন বলেছেন— “বোঁদা ষােড়শ শতকের ফ্রান্স, তথা সমকালীন বিশ্বের রাজনৈতিক চিন্তাবিদদের মধ্যে সম্ভবত সবচেয়ে প্রভাবশালী ছিলেন।”


জাঁ বোঁদার রাষ্ট্রতত্ত্ব

[1] রাষ্ট্রগ্রন্থসমূহ: জঁ বোঁদার রাষ্ট্রচিন্তার ধারণা মেলে যে দুটি গ্রন্থ থেকে সেগুলি হল- [i] মেথড ফর দ্য ইজি কম্প্রিহেনশন অব হিস্ট্রি এবং [ii] 'সিক্স বুকস্ অব দ্য কমনওয়েলথ। প্রথম বইটিতে রয়েছে মূলত ইতিহাসের ব্যাখ্যা ও তাৎপর্য আর দ্বিতীয় গ্রন্থটিতেও রয়েছে মূলত রাষ্ট্রের প্রকৃতি বিষয়ক প্রবন্ধ।


[2] রাষ্ট্রচিন্তার ধারা


  • রাষ্ট্রের সংজ্ঞা: রাষ্ট্রের সংজ্ঞা প্রসঙ্গে বোদা বলেছেন— কয়েকটি পরিবার ও তাদের যৌথ সম্পত্তির সমন্বয়ে যখন কোনাে আইনসত সরকার সার্বভৌম ক্ষমতার অধিকারী হয়ে ওঠে, তখন তাকে রাষ্ট্র বলে।


  • রাষ্ট্রের লক্ষ্য: বোঁদার ধারায় একটি রাষ্ট্র শুধুমাত্র মানুষের বস্তুগত লক্ষই চরিতার্থ করবে না, তার আধ্যাত্মিক প্রয়ােজনও মেটাবে। রাষ্ট্রের দেহ ও আত্মা দুই ই আছে। দেহের প্রয়ােজন জরুরি হলেও আত্মার স্থান তার উর্ধের্ব।


  • রাষ্ট্রের শ্রেণিবিভাগ: বোদা বলেছেন—সরকার হবে তিন ধরনের যথা রাজতান্ত্রিক, অভিজাততান্ত্রিক ও গণতান্ত্রিক। জাঁ বোঁদার ধারণায় মিশ্র রাষ্ট্র কাম্য নয়, কেন না তা হল নৈরাজ্যেরই নামান্তর। তাঁর মতে প্রশাসন মিশ্র হলেও রাষ্ট্র মিশ্র হতে পারে না।


  • রাষ্ট্রের কাজ: বোঁদা মনে করেন রাষ্ট্রকে সবার আগে সাধারণের স্বার্থ সুরক্ষিত করতে হবে। মানুষের জীবনের নিরাপত্তা দান, সম্পত্তি রক্ষপাবেক্ষপ, প্রশাসনের সুষ্ঠু পরিচালনা, প্রতিরক্ষা ব্যবস্থাকে সুদৃঢ় করা ইত্যাদি হল রাষ্ট্রের কাজ।


  • সার্বভৌমত্ব: বোঁদা বলেছেন রাষ্ট্র চরম সার্বভৌম ক্ষমতার অধিকারী। সার্বভৌমত্বের সংজ্ঞা প্রসঙ্গে তিনি বলেছেন- "সার্বভৌমত্ব হল রাষ্ট্রের আদেশ প্রদানকারীর এক চরম ক্ষমতা যা নাগরিক তথা প্রজাদের ওপর ব্যবহার করা হয় এবং আইন দ্বারা যা অনিয়ন্ত্রিত থাকে।”


  • বিপ্লবতত্ত্ব: জা বোঁদা স্বৈরতন্ত্র যখন রাজতন্ত্রে এবং রাজতন্ত্র যখন অভিজাততন্ত্রে পরিণত হয় সেই আমূল পরিবর্তনই হল বিপ্লব। বিপ্লব দু ধরনের যথা (a) পরিবর্তনমুখা (Alteratio) বিপ্লব, (b) বিরুদ্ধ বা বিপরীতধর্মী (Conversio) বিপ্লব। তিনি বিপ্লবের কারণগুলিকে তিনভাগে ভাগ করেছেন যথা—ঐশ্বরিক, প্রাকৃতিক, মানবিক।


বোঁদার রাষ্ট্রতত্ত্বের সীমাবদ্ধতা ও গুরুত্ব


[1] সীমাবদ্ধতা: বোঁদার রাষ্ট্রচিন্তার কিছু সীমাবদ্ধতা ছিল। প্রথমত, বোদা সমকালীন বুর্জোয়াদের সমর্থনে নিজের রাষ্ট্রচিন্তার ভিত্তি নির্মাণ করেন। দ্বিতীয়ত, রাষ্ট্রের সার্বভৌমত্বের সংজ্ঞা দিলেও তিনি তার বিশ্লেষণ করে যাননি। তাঁর সার্বভৌমত্ব তত্ত্ব ঐশ্বরিক এবং স্বাভাবিক আইন দ্বারা সংযত। তৃতীয়ত, রাষ্ট্রের আদর্শ এবং লক্ষ্য সম্পর্কে বোদা সুস্পষ্ট কোনো মতাদর্শ দিয়ে যেতে পারেননি। চতুর্থত, রাষ্ট্রকে শুধুমাত্র পরিবারগুলির সমষ্টি বলে বর্ণনা করে বোঁদা ব্যক্তিকে সম্পূর্ণ উপেক্ষা করেছেন।


[2] গুরুত্ব: বোদার রাষ্ট্রতত্ত্বের কিছু সীমাবদ্ধতা থাকলেও তা একেবারে গুরুত্বহীন নয়৷ রাষ্ট্রের সঙ্গে পরিবারের সম্পর্ক, রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য, রাষ্ট্রের শ্রেণিবিভাগ, নাগরিকতা, সার্বভৌমত্ব, বিপ্লবতত্ত্ব বিষয়ক বোদার চিন্তাধারা আধুনিক রাষ্ট্রচিন্তায় নতুন দিশা দেখিয়েছে। তাই অধ্যাপক গেটেল লিখেছেন—“বোঁদার চিন্তাধারা ফ্রান্সের ও ইংল্যান্ডের সমকালীন চিন্তাদর্শনের ওপর যথেষ্ট প্রভাব বিস্তার করেছিল।”


ধর্মীয় দিক থেকে এবং রাষ্ট্রীয় দিক থেকে দিল্লি সুলতানি রাষ্ট্রের প্রকৃতি আলােচনা করাে।


জিয়াউদ্দিন বরনি বর্ণিত সুলতানি যুগের নরপতিত্বের আদর্শ কী ছিল? দিল্লি সুলতানি শাসন কি ধর্মাশ্রয়ী ছিল?


রােমান পণ্ডিত মার্ক তুল্লি সিসেরাের রাষ্ট্রচিন্তা ও রাষ্ট্রাদর্শ আলােচনা করাে।


রােমান রাষ্ট্রচিন্তার বিভিন্ন দিকগুলি আলােচনা করাে। রােমান রাষ্ট্রচিন্তার প্রকৃতি ও গুরুত্ব লেখাে


ইংল্যান্ডের অষ্টম হেনরির আমলে টমাস ক্রমওয়েল কীভাবে 'প্রাসাদ শাসন'-কে জাতীয় শাসনব্যবস্থায় রূপান্তরিত করেন? চার্চতন্ত্রের প্রাধান্য রােধের লক্ষ্যে টমাস ক্রমওয়েল কী কী উদ্যোগ নেন?


টমাস ফ্রমওয়েল ও নব্য রাজতন্ত্রের ওপর আলােকপাত করাে। ক্রমওয়েল কোন্ কোন বিভাগের পুনর্গঠন করেন?

নতুন রাজতন্ত্র ও টমাস ক্রমওয়েলের অবদান।


আধুনিক রাষ্ট্রচিন্তাবিদ হিসেবে নিকোলো ম্যাকিয়াভেলির ভূমিকা বিশ্লেষণ করাে। তার রাষ্ট্রচিন্তার বৈশিষ্ট্য ও ত্রূটিবিচ্যুতিগুলি লেখাে।