পারসিক শাসনব্যবস্থার অঙ্গ হিসেবে স্যাট্রাপদের পরিচয় দাও এবং স্যাট্রাপির গঠনকাঠামাে উল্লেখ করাে।

সূচনা: পারস্যের আকিমেনীয় সাম্রাজ্য বৃহৎ ও ক্ষুদ্র কয়েকটি অঞ্চলে বিভক্ত ছিল যেগুলির নাম ছিল স্যাট্রাপি। স্যাট্রাপিল্লুলির শাসনকতা ছিলেন স্যাট্রাপ, যারা রাজার কাছে প্রত্যক্ষভাবে দায়বদ্ধ ছিলেন।


স্যাট্রাপদের পরিচয়

[1] অর্থ: প্রাচীন পারসিক অর্থে স্যাট্রাপ বলতে সাম্রাজ্যের রক্ষাকর্তাকে বােঝাত। এক কথায়, আকিমেনীয় সাম্রাজ্যের একটি প্রশাসনিক বিভাগ ছিল স্যাট্রাপি আর এই বিভাগের প্রধান ছিলেন স্যাট্রাপ।


[2] উৎস: 'Satrap' শব্দটির উদ্ভব ঘটেছে গ্রিক শব্দ 'Satrapeia' থেকে। Satrapy শব্দটির আভিধানিক অর্থ হল প্রাচীন পারস্যের প্রদেশ। আর Satrap শব্দের আভিধানিক অর্থ হল প্রাচীন পারস্যের প্রাদেশিক শাসনকর্তা।


[3] আত্মপ্রকাশ: বিভিন্ন জাতিগােষ্ঠী অধ্যুষিত আকিমেনীয় সাম্রাজ্যে সুশাসন প্রতিষ্ঠা ও কেন্দ্রীয় নিয়ন্ত্রণ সুদৃঢ় করার প্রয়ােজনীয়তা থেকেই পারসিক সম্রাট কাইরাস আনুমানিক ৫৩০ খ্রিস্টপূর্বাব্দে পারস্যের আকিমেনীয় সাম্রাজ্যে প্রাদেশিক শাসনব্যবস্থা চালু করেন। ফলে প্রদেশ বা সাট্র্যাপিগুলিতে স্যাট্রাপদের নিয়ােগ করা শুরু হয়।


[4] কার্যাবলি: স্যাট্রাপির প্রধান শাসনকর্তা হিসেবে স্যাট্রাপদের বেশকিছু কাজ করতে হত। যেমন一


  • কর আদায় ও জমা: ট্যাক্স আদায় করা ও তা সরকারি কোশাগারে জমা দেওয়া।

  • সেনা নিয়ােগ: যুদ্ধে পারদর্শী ব্যক্তিকে সেনাবাহিনীতে নিয়ােগ করা।

  • আমলা নিয়ােগ: আঞ্চলিক প্রশাসনিক স্তরে আমলাদের নিয়ােগ করা।

  • বিদ্রোহ দমন: অভ্যন্তরীণ বিদ্রোহগুলির অবসান ঘটানাে।

  • সমস্যার মােকাবিলা: প্রদেশগ্লুলির বিশৃঙ্খল পরিস্থিতি বা নানাবিধ সমস্যার মােকাবিলা করা।

  • বৈদেশিক আক্রমণ রোধ: বৈদেশিক আক্রমণ প্রতিরােধ করা।

  • সমরবাহিনীর রক্ষণাবেক্ষণ: সামরিক শক্তির রক্ষণাবেক্ষণ করা।

  • বিচারকাজ: স্যাট্রাপ ছিলেন প্রদেশের বিচার বিভাগের প্রধান। পৌর এবং ফৌজদারি অপরাধের তিনি বিচার করতেন।

  • বাৎসরিক খতিয়ান পেশ: সঠিক সময়ে খতিয়ান পেশ-এ ব্যর্থ হলে স্যাট্রাপদের মহান রাজা প্রথমে সতর্ক করতেন এবং পরে তার পদ কেড়ে নিতেন।


[5] স্যাট্রাপের সঙ্গে সম্রাটের সম্পর্ক


  • দায়বদ্ধতার: পারস্যের বিভিন্ন প্রদেশে নিয়ােজিত। স্যাট্রাপগণ ছিলেন মূলত সম্রাটের প্রতিনিধি। তারা নিজেদের কাজের জন্য সম্রাটের কাছে দায়বদ্ধ ছিলেন।


  • কর্তব্যগত: স্যাট্রাপদের প্রদেশগুলিতে বিভিন্ন কর্তব্য পালন করতে হত। যেমন কর আদায় ও জমা, বিদ্রোহ দমন, বাৎসরিক খতিয়ান পেশ প্রভৃতি।


  • প্রতিনিধিত্বগত: সামরিক শক্তি প্রদর্শন এবং রাজকীয় কর্তৃত্ব পালনের মধ্যে দিয়েই তারা নিজেদেরকে সম্রাটের সফল প্রতিনিধি হিসেবে প্রমাণ করার চেষ্টা করতেন।


  • নিয়ােগ ও পদচ্যুতিগত: নিয়ােগ থেকে শুরু করে পদচ্যুতি পর্যন্ত স্যাট্রাপদের ভাগ্য নির্ভরশীল ছিল সম্রাটের ওপর। দায়িত্বে অবহেলা দেখালে তারা সম্রাট কর্তৃক স্যাট্রাপগপ পদচ্যুত হতেন।


[6] স্যাট্রাপগুলির বিদ্রোহ: পরবর্তী সময়ে পারস্যের কেন্দ্রীয় শাসন দুর্বল হয়ে পড়লে সেই সুযােগে বিভিন্ন পারসিক স্যাট্রাপির শাসক স্যাট্রাপগণ স্বাধীনতাকামী হয়ে ওঠেন। পারসিক সম্রাট দ্বিতীয় ফিলিপ ও তৃতীয় আলেকজান্ডারের শাসনকালে এশিয়া মাইনর ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে স্যাট্রাপগণ বিদ্রোহ ঘােষণা করেন।


স্যাট্রাপির গঠনকাঠামাে


সমগ্র আকিমেনীয় সাম্রাজ্যটি বেশ কয়েকটি বৃহৎ স্যাট্রাপিতে বিভক্ত ছিল। এই বৃহৎ স্যাট্রাপিগুলি আবার কয়েকটি মুখ্যকেন্দ্রীয় এবং ক্ষুদ্র স্যাট্রাপিতে বিভক্ত ছিল।


[1] বৃহৎ স্যাট্রাপি: কয়েকটি বৃহৎ স্যাট্রাপি ছিল [i] পারসা/পারসিস, [ii] মাডা/মিডিয়া, [iii] পার্ডা/লিডিয়া, [iv] ব্যাবিরাস/ব্যাবিলনিয়া, [v] মুদ্রায়া/ইজিপ্ট, [vi] আরাকোসিয়া, [vii] ব্যাক্টিস/ব্যাকট্রিয়া ইত্যাদি।


[2] কেন্দ্রীয় ক্ষুদ্র স্যাট্রাপি: কয়েকটি কেন্দ্রীয় ক্ষুদ্র স্যাট্রাপি ছিলপার্থিয়া, আরমেনিয়া, কাপাডােসিয়া, লিভিয়া, আসিরিয়া, নিম্ন ইজিপ্ট, হারভাসিয়া, স্যাট্রাজিডিয়া ইত্যাদি।


[3] ক্ষুদ্র স্যাট্রাপি: কয়েকটি ক্ষুদ্র স্যাট্রাপি ছিলপ্যারাট্যাসিন, হিরকানিয়া, কোলচিস, সিরিয়া, সিটামিন, আরবেলিটিস, কারিয়া, ফ্রিজিয়া, ওরিটা, অ্যারিয়াসপে ইত্যাদি।


ইংল্যান্ডের অষ্টম হেনরির আমলে টমাস ক্রমওয়েল কীভাবে 'প্রাসাদ শাসন'-কে জাতীয় শাসনব্যবস্থায় রূপান্তরিত করেন? চার্চতন্ত্রের প্রাধান্য রােধের লক্ষ্যে টমাস ক্রমওয়েল কী কী উদ্যোগ নেন?


টমাস ফ্রমওয়েল ও নব্য রাজতন্ত্রের ওপর আলােকপাত করাে। ক্রমওয়েল কোন্ কোন বিভাগের পুনর্গঠন করেন?

নতুন রাজতন্ত্র ও টমাস ক্রমওয়েলের অবদান।


আধুনিক রাষ্ট্রচিন্তাবিদ হিসেবে নিকোলো ম্যাকিয়াভেলির ভূমিকা বিশ্লেষণ করাে। তার রাষ্ট্রচিন্তার বৈশিষ্ট্য ও ত্রূটিবিচ্যুতিগুলি লেখাে।


জাঁ বোঁদা (Jean Bodin)র রাষ্ট্রতত্ত্ব পর্যালােচনা করাে। বোঁদার রাষ্ট্রতত্ত্বের সীমাবদ্ধতা ও গুরুত্ব লেখাে।


টমাস হবসের রাষ্ট্রদর্শন আলােচনা করাে। হবসের রাষ্ট্রদর্শনের সীমাবদ্ধতা ও গুরুত্ব লেখাে।


জন লকের রাষ্ট্রচিন্তার পরিচয় দাও এবং রাষ্ট্রচিন্তার ইতিহাসে লকের অবদান লেখাে।


রুশাে ও মন্তেস্কুর রাষ্ট্রদর্শনের সংক্ষিপ্ত ধারণা দাও।


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)