প্রাচীন ভারতীয় ক্রীতদাসরা কী ধরনের অধিকার ও সহানুভূতি পাওয়ার অধিকারী ছিল? প্রাচীন ভারতীয় অর্থনীতিতে দাসপ্রথার কতটা ভূমিকা ছিল?

প্রাচীন ভারতের ক্রীতদাসদের সামাজিক অবস্থান ও অধিকার

প্রাচীন ভারতের ক্রীতদাস বা দাসদের জীবন কখনােই রােমের ক্রীতদাসদের মতাে দুঃসহ ছিল না। ভারতের দাস ব্যবস্থায় অনেক কঠোরতা ও নিষ্ঠুরতা থাকলেও তা রােমের ক্রীতদাসদের প্রতি অমানবিক ব্যবহারের সমতুল্য ছিল না।


[1] নাগরিক ও সামাজিক নৈকট্য: ভারতীয় সমাজে স্বাধীন নাগরিক ও দাসদের মধ্যে ভেদরেখা ছিল অত্যন্ত ক্ষীণ। এ থেকে সমাজে দাসদের স্বাভাবিক জীবনযাত্রারই আভাস পাওয়া যায়। ভারতীয় দাসরা এক হিসেবে গৃহভৃত্যের সমগােত্রীয় ছিল।


[2] মানবিক আচরণ: সমকালীন বিভিন্ন ধর্মীয় সাহিত্যে দাসদের প্রতি উদার ও মানবিক আচরণ করার কথা বলা হয়েছে। গৌতম বুদ্ধ, সম্রাট অশােক, মনু—সকলেই দাসদের রক্ষা ও তাদের প্রতি মানবিক আচরণের কথা বলেছেন। প্রভু তার অধীন অসুস্থ ও বৃদ্ধ দাসদের দেখাশােনার দায়িত্ব নেবেন বলে মনু বলেছেন।


[3] মুক্তি: ভারতীয় দাসদের মুক্তির বিভিন্ন পদ্ধতিগুলি ছিল—[i] ঋণদাতার ঋণের অর্থ পরিশােধ। [ii] প্রভুকে ক্ষতিপূরণের অর্থমূল্য প্রদান করে মুক্তি ক্রয়। [iii] নিজের জীবন বিপন্ন করে হলেও দাস কর্তৃক তা প্রভুর জীবন রক্ষা করা প্রভৃতি। [iv] তা ছাড়া যাজ্ঞবল্ক্য লিখেছেন, 'বলপূর্বক কাউকে দাসে পরিণত করা হলে রাজার কর্তব্য হল সেই দাসের মুক্তির ব্যবস্থা করা।"


[4] বিশেষ অধিকার: কৌটিল্য তার অর্থশাস্ত্রে দাসদের তিনটি বিশেষ অধিকারের উল্লেখ করেছেন। এগুলি হল- [i] প্রভুর কোনাে ক্ষতি না করে অর্থ উপার্জন ও সঞ্চয়ের অধিকার। [ii] উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির ভােগ-দখলের অধিকার। [iii] প্রভুকে অর্থ দিয়ে মুক্তি পাওয়ার অধিকার।


প্রাচীন ভারতীয় অর্থনীতিতে দাসপ্রথার ভূমিকা


প্রাচীন ভারতীয় অর্থনীতিতে দাসপ্রথার বিশেষ কোনাে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল না। এর কারণ হল一


[1] ভৃত্য দাস সাদৃশ্য: প্রাচীন দাস ও ভৃত্যদের মধ্যে তেমন কোনাে ভেদরেখা বাইরে থেকে বােঝার উপায় ছিল না। প্রাচীন ভারতের অর্থনৈতিক বিকাশে একমাত্র দাসদের নয়, ভৃত্যদেরও বড়াে ভূমিকা ছিল।


[2] সংখ্যার স্বল্পতা: দাসদের সংখ্যা তৎকালীন ভারতীয় শ্রমিকদের সংখ্যার অনুপাতে খুবই কম ছিল। তাই তৎকালীন অর্থনৈতিক উৎপাদনে দাসদের তুলনায় সংখ্যাগরিষ্ঠ শ্রমিকদেরই বেশি অবদান ছিল।


[3] হীন কাজে নিয়োগ: ভারতে দাসদের যে ধরনের হীন কাজে নিয়ােগ করা হত সেসব কাজে দাসদের সহযােগী হিসেবে বা আলাদাভাবে প্রচুর সংখ্যক ভাড়াটে স্বাধীন শ্রমিক ও নিম্নবর্ণের মানুষকেও নিযুক্ত করা হত।


প্রাচীন মিশরে ক্রীতদাস ব্যবস্থার অস্তিত্ব সম্পর্কিত বিতর্কটি উল্লেখ করাে। প্রাচীন মিশরীয় সভ্যতায় ক্রীতদাসদের জীবন কতটা দুর্বিষহ ছিল?


প্রাচীন মিশরে কী কী উপায়ে ক্রীতদাস সৃষ্টি হত? প্রাচীন মিশরের ক্রীতদাস ব্যাবসা কেমন ছিল?


প্রাচীন মিশরের কৃষক ও ক্রীতদাসের অবস্থার তুলনা করাে।


প্রাচীন মিশরে ক্রীতদাসরা কোন্ কোন্ কাজে নিযুক্ত হত? প্রাচীন মিশরীয় অর্থনীতিতে ক্রীতদাস প্রথার প্রভাব উল্লেখ করাে।


রােমান ক্রীতদাসদের কোন্ কোন্ অঞ্চল থেকে সংগ্রহ করা হত এবং জন্মসূত্রে কারা ক্রীতদাসে পরিণত হত? প্রাচীন রােমান ও প্রাচীন মিশরীয় ক্রীতদাস প্রথার মধ্যে কয়েকটি প্রধান পার্থক্য উল্লেখ করাে।


প্রাচীন ভারতে ক্রীতদাস (বা দাস) প্রথার অস্তিত্ব সম্পর্কে বিতর্কটি উল্লেখ করাে। ঐতিহাসিকদের মতানুযায়ী প্রাচীন ভারতীয় দাসরা কী কী কাজ বা পেশার সঙ্গে যুক্ত ছিল?


প্রাচীন ভারতে বিভিন্ন যুগে প্রচলিত দাস (ক্রীতদাস) প্রথার পরিচয় দাও। মৌর্যযুগে ভারতে দাসপ্রথার কয়েকটি প্রধান বৈশিষ্ট্য উল্লেখ করাে।


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)