ম্যানরের কৃষকদের শ্রেণিবিভাগ করে এবং ভূমিদাসদের প্রদেয় করের উল্লেখ করাে।

ম্যানরের কৃষকদের শ্রেণিবিভাগ

সূচনা: মধ্যযুগীয় ম্যানরের কৃষি-উৎপাদন অব্যহত রাখত এখানে বসবাসকারী কৃষক পরিবারগুলি, যারা ছিল মোট জনসংখ্যার অন্তত ৯০ শতাংশ। এই কৃষকরা মূলত তিনটি শ্রেণিতে বিভক্ত ছিল।


[1] প্রথম শ্রেণি: প্রথম শ্রেণির কৃষকদের অন্তর্ভুক্ত ছিল খুব সামান্য সংখ্যক স্বাধীন কৃষক (ফ্রি হােল্ডিং পেজ্যান্ট) যারা ম্যানর প্রভুর কাছ থেকে জমি পেয়ে স্বাধীনভাবে কৃষিকার্য করত। জমিতে চাষের অধিকারের বিনিময়ে তাদের সামন্ত প্রভুকে কর দিতে হত। চার্চকে দিত হত টাইদ (Tithe) নামে কর। এ ছাড়াও আরও নানাধরনের কর দিতে হত। তবে স্বাধীন কৃষকরা ইচ্ছে করলে ম্যানর ছেড়েও যেতে পারত।


[2] দ্বিতীয় শ্রেণি: ম্যানরের দ্বিতীয় শ্রেণির কৃষকদের ‘ভিলেইন' (Villein) বলা হত। তারা ছিল আধা-স্বাধীন কৃষক। তারা হােট (Hote) বা মাঁনা (Manant) নামেও পরিচিত ছিল। তারা জমিদারের কাছ থেকে বসতি ও কৃষিজমি লাভ করত। এই প্রাপ্ত জমির বিনিময়ে কৃষক তার প্রভু অর্থাৎ জমিদারকে উৎপন্ন ফসলের একাংশ খাজনা হিসেবে দিত। তারা সপ্তাহে কমপক্ষে তিনদিন জমিদারের জমিতে বিনা মজুরিতে (বেগার শ্রম) চাষ করে বাকি সময় নিজের জমিতে চাষবাস করত।


[3] তৃতীয় শ্রেণি: ম্যানরে তৃতীয় বা সর্বনিম্ন স্তরের কৃষকরা ছিল অসংখ্য ভূমিদাস বা 'সার্ফ' (Serf)। তারা ছিল প্রকৃত অর্থে ক্রীতদাস। তারা এমন কোনাে প্রভুর অধীনে দাসত্ব করতে বাধ্য হত যে প্রভুকে সে নিজে নির্বাচন করতে পারত না। ভূমিদাসরা প্রভুর ডিমিন অর্থাৎ খাসজমিতে বেগার শ্রম দিয়ে সেখানে উৎপাদনকার্য সচল রাখত।


ম্যানরের ভূমিদাসদের প্রদেয় কর


ম্যানর-প্রভুকে ম্যানরে বসবাসকারী ভূমিদাসদের বিভিন্ন ধরনের কর দিতে হত। ভূমিদাসদের প্রদেয় উল্লেখযােগ্য করগুলি ছিল一


[1] বেগার শ্রম: প্রভুর জমি ও বাড়িতে ভূমিদাস নিজে ও তার পরিবারের সদস্যরা বছরের বিভিন্ন সময়ে বিনা পারিশ্রমিকে বা বেগার শ্রম দিতে বাধ্য ছিল। প্রভুর জাঁতাকল, আঙুর-মাড়াই কল, শস্যের গােলা প্রভৃতি সম্পৰ্কীয় কাজ করতে ভূমিদাস বাধ্য ছিল। এই শ্রম কর্ভি (Corvee) নামে পরিচিত ছিল।


[2] হেরিয়ট: কোনাে ভূমিদাসের পুত্র উত্তরাধিকারসূত্রে জমি লাভ করলে সামন্তপ্রভুকে এর জন্য 'হেরিয়ট' নামে কর দিতে হত।


[3] শিভাজ: ভূমিদাসরা তাদের প্রভুকে শিভাজ (Chevage) নামে একটি বাৎসরিক কর দিতে বাধ্য ছিল। শিভাজ থেকে প্রভুর বেশি আয় না হলেও এই কর আদায়ের প্রধান উদ্দেশ্য ছিল ভূমিদাসত্বের প্রমাণ বজায় রাখা।


[4] বিবাহ-সংক্রান্ত কর: সাধারণভাবে প্রভুর অধীনস্থ জনগােষ্ঠীর বাইরে ভূমিদাসদের বিবাহ করার অধিকার ছিল। না। কখনাে কোনাে ভূমিদাস যুবক বা যুবতী অন্যত্র বিবাহ করার অনুমতি চাইলে প্রভু পর্যাপ্ত অর্থ লাভ করার পর ম্যানরের বাইরে বিবাহের অনুমতি দিতেও পারত।


[5] অন্যান্য কর: উপরােক্ত করগুলি ছাড়াও ভূমিদাসরা ট্যালেজ (জরিমানা), টাইদ (চার্চকে প্রদেয় ধর্মকর) প্রভৃতি করদানে বাধ্য ছিল।


উপসংহার: ম্যানর প্রভুর অধীনে উৎপাদনকার্যের সঙ্গে যুক্ত সব শ্রেণির কৃষকরা শােষিত হলেও সর্বাপেক্ষা শােষিত ও নির্যাতিত ছিল ভূমিদাসরা। মার্ক ব্লখ তাঁর ‘ফ্রেঞ্চ রুরাল হিষ্ট্রি গ্রন্থে লিখেছেন যে, "একজন ভূমিদাস মায়ের গর্ভে থাকাকালীন অবস্থাতেই তার পূর্ব নির্দিষ্ট প্রভুর ভূমিদাস হিসেবে গণ্য হত।”


সামন্তপ্রভু ও তার অধস্তন সামন্তের মধ্যে কী কী অধিকার ও কর্তব্যের অদিনিপ্রদান ঘটত? সামন্ত তান্ত্রিক ব্যবস্থায় অধস্তন সামন্ত কোন্ কোন্ বিষয়ে তার প্রভুর প্রতি আনুগত্য দেখাতেন?


ফিফ’ ও 'ইনভেস্টিচার বলতে কী বােঝায়? মধ্যযুগের ইউরােপে সামন্তপ্রভুদের ক্ষমতা কেমন ছিল?


মধ্যযুগের ইউরােপে 'শিভালরি বা বীরত্বের আদর্শ এবং 'নাইট' বা বীর যােদ্ধাদের সম্পর্কে কী জান?


ইউরােপের সামন্ততান্ত্রিক সমাজে কৃষক ও ভূমিদাসদের অবস্থা সম্বন্ধে লেখাে। সামন্ত প্রভুদের প্রতিরক্ষা ব্যবস্থা কেমন ছিল?


ট্রুবাদুর কী? ট্রুবাদুরদের গানের বিষয়বস্তু কী ছিল?


ম্যানর-ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্যগুলি কী?

অথবা, মধ্যযুগে ইউরােপের সামন্ততান্ত্রিক অর্থনীতিতে ম্যানর প্রথার প্রধান বৈশিষ্ট্যাবলি উল্লেখ করাে।


স্থানীয় শাসনের ভিত্তি হিসেবে ম্যানরের ভূমিকা উল্লেখ করাে। ম্যানরের কৃষি উৎপাদন ব্যবস্থা সম্পর্কে আলােচনা করাে।