মধ্যযুগের ইউরােপে নগরজীবনের দুর্দশার বিবরণ দাও।

সূচনা: প্রাচীন গ্রিস ও রােমে নগরের গুরুত্ব বজায় থাকলেও ভার্জিল, সিসেরাে, ভ্যারাে, ক্যাটো প্রমুখ কবি, রাজনীতিক ও দার্শনিকদের কাছে নগরজীবনের তুলনায় গ্রামজীবনই বেশি পছন্দের ছিল। তা সত্ত্বেও মধ্যযুগে বিভিন্ন নগরের উৎপত্তি ঘটলে ইউরােপের বহু মানুষ এগুলিতে বসবাস শুরু করেছিল।


মধ্যযুগে ইউরােপের নগরজীবনের দুর্দশা

মধ্যযুগে ইউরােপীয় শহরগুলি আয়তনে ছােটো হলেও শহর গুলিতে অনেক লােক বসবাস করত।কিন্তু নানা কারণে শহরের মানুষের জীবনযাত্রা দুর্দশায় পূর্ণ ছিল। এই কারণগুলি হল一


[1] অস্বাস্থ্যকর পরিবেশ: নিকাশি ব্যবস্থার অভাবে শহরগুলি আবর্জনায় ভরতি হয়ে, কাঁচা রাস্তাঘাটগুলি বর্ষার কাদায় চলাচলের অযােগ্য হয়ে শহরে অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি হত। ঘেঁষাঘেঁষি করে থাকা বাড়িগুলির ওপরতলা রাস্তার ওপর ঝুঁকে থাকত৷ এই বাড়িগুলির ঘুপচি ঘরে আলাে বাতাস ঢুকতে পারত না। এরূপ অস্বাস্থ্যকর পরিবেশের ফলে শহরগুলিতে প্রায়ই প্লেগ অন্যান্য মহামারির মতাে রােগে প্রচুর মানুষের মৃত্যু হত।


[2] পানীয় জলের সংকট: মধ্যযুগের ইউরোপের শহরগুলি সবসময় জঞ্জালে ভরতি থাকত। এই অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর অবস্থার ফলে শহরের পানীয় জল দূষিত হত। ফলে বিশুদ্ধ পানীয় জল পাওয়া খুবই মুশকিল হত। মানুষ দূষিত জল পান করার ফলে তাদের মধ্যে কলেরা বা মহামারির মতাে রোগ হত।


[3] অপরিকল্পিত নগরজীবন: মধ্যযুগের শহরগুলি নির্মাণে কোনাে সুচিন্তিত পরিকল্পনা প্রমাণ পাওয়া যায় না। শহরের অপরিকল্পিত বিন্যাস, সরু ও আঁকাবাঁকা রাস্তাঘাট, রাস্তার দুপাশ ঘেঁষে গৃহনির্মাণ, বাড়ির ওপরতলার বর্ধিত অংশ রাস্তার ওপরে ঝুঁকে আসা প্রভৃতি বিষয়গুলি শহরের মানুষের জীবনযাত্রাকে স্বাচ্ছন্দ্যহীন করে তুলেছিল।


[4] নিরাপত্তাহীনতা: রাতের শহরের পথঘাট বাসিন্দা বা বাইরের পথিক—কারাে কাছেই নিরাপদ ছিল না। রাস্তাগুলিতে রাতে আলাের ব্যবস্থা ছিল না। রাস্তায় চোর-ডাকাত ও দুষ্কৃতীদের উৎপাত পাহারাদার চৌকিদাররা রোধ করতে পারত না।


[5] জীবিকার অনিশ্চয়তা: শহরে ধনীরা প্রচণ্ড বিলাসিতায় জীবন কাটালেও গরিব শ্রমিক ও কারিগরদের অবস্থা মােটেই ভালাে ছিল না। তাদের কাজের কোনো নিশ্চয়তা ছিল না। মানুষ কাজ হারিয়ে চুরি-ডাকাতির পথ গ্রহণ করত, এমনকি ভিক্ষাও করত।


[6] সামন্তপ্রভুদের অত্যাচার: সামন্তপ্রভুরা নিজ এলাকার নগরগুলিকে সর্বদা নিজেদের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করত। তারা শহরের দরিদ্র শ্রমিক, কারিগর ও ভূমিদাসদের ওপর কর চাপানাের চেষ্টা করত এবং নানা ধরনের শােষণ চালিয়ে তাদের জীবনকে দুর্বিষহ করে তুলত।


উপসংহার: মধ্যযুগের ইউরােপে নগরগুলির প্রাচীরের সন্ত্রম জাগানাে গঠন, কঠিন মসৃণ পাথরের সৌন্দৰ্য্য, ধনীদের বিলাস- বৈভব প্রভৃতি দূর থেকে দেখলে নগরগুলিকে সৃষ্টির সংক্ষিপ্তসার বলে মনে হত। কিন্তু শহরে বসবাসকারী দুর্দশাগ্রস্ত মানুষের কাছে নগরজীবন ছিল আতঙ্কের সামিল।


সুলতানি আমলে ভারতে সামন্ততন্ত্রের অস্তিত্ব সম্পর্কে আলােচনা করাে।


মধ্যযুগে ইউরােপে বাণিজ্যের বিকাশের প্রধান কারণগুলি উল্লেখ করাে।


মধ্যযুগের ইউরােপে গিল্ডের প্রতিষ্ঠা সম্পর্কে কী জান? ওই সময় ইউরােপে বাণিজ্যের প্রসারে গিল্ডের কী ভূমিকা ছিল?


মধ্যযুগে ইউরােপে 'গিল্ড' বা বণিক ও কারিগর সংঘগুলি গড়ে ওঠার কারণ কী ছিল?


মধ্যযুগের ইউরােপে প্রতিষ্ঠিত গিল্ডগুলির প্রধান কাজগুলি কী ছিল?


মধ্যযুগে ইউরােপে শহরের উৎপত্তির বা নগরায়ণের কারণগুলি কী ছিল?


মধ্যযুগের ইউরােপের নগরগুলিতে বসবাসকারী মানুষের জীবনযাত্রা কেমন ছিল?


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)