গ্রিক পলিসগুলিতে ক্রীতদাস ব্যবস্থা সম্পর্কে আলােচনা করাে। ক্রীতদাসদের সঙ্গে তাদের প্রভুর সম্পর্ক কীরকম ছিল?

সূচনা: প্রাচীন গ্রিসের পলিসগুলির সমাজ ও অর্থনীতিতে ক্রীতদাস ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। খ্রিস্টপূর্ব সপ্তম শতকে গ্রিসে এই ক্রীতদাস ব্যবস্থা ব্যাপকভাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ইতিহাসবিদ বিউরি মনে করেন যে, গ্রিকরা ক্রীতদাসপ্রথাকে কোনো দোষ বলে মনে করত না।


গ্রিক পলিসগুলিতে ক্রীতদাস ব্যবস্থা

[1] যুদ্ধবন্দি ক্রীতদাসের স্বল্পতা: গ্রিকরা যুদ্ধবন্দিদের ক্রীতদাস পরিণত করে নিজেদের গৃহ কৃষিক্ষেত্রের কাজে তাদের নিয়ােগ করত। ক্ৰমে পলিসগুলিতে শিল্প ও বাণিজ্যের অগ্রগতি ঘটলে সেই সমস্ত কাজের জন্যেও প্রচুর সংখ্যক সুলভ শ্রমিকের প্রয়ােজন হয়। ক্রীতদাস হিসেবে স্বল্পসংখ্যক যুদ্ধবন্দি এই বিপুল প্রয়ােজন মেটাতে পারেনি।


[2] ক্রীতদাস আমদানি: প্রয়ােজনের তাগিদে এশিয়া মাইনর, থেস ও কৃষ্ণসাগরীয় অঞ্চল থেকে বাণিজ্যিকভিত্তিকে প্রচুর সংখ্যক ক্রীতদাস গ্রিসের পলিসগুলিতে আমদানি করা হত। গ্রিসের পণ্যবাহী জাহাজ ফেরার সময় এইসব অঞ্চল থেকে অসংখ্য ক্রীতদাস সংগ্রহ করে আনত।


[3] ক্রীতদাসের মালিকানা: গ্রিসের পলিসপুলিতে ক্রীতদাসরা ছিল তাদের প্রভুর সম্পত্তি। প্রভু তার অধীনস্থ ক্রীতদাসকে বিভিন্ন কাজে নিযুক্ত করে প্রচুর অর্থ উপার্জন করত। কৃষিক্ষেত্র, খনি, নির্মাণকার্য ও ক্ষুদ্র ব্যাবসায় প্রচুর ক্রীতদাস নিযুক্ত করা হত। তবে কাজ করে ক্রীতদাস যে মজুরি পেত, তা তার প্রভুর হাতেই যেত। মালিক তার ক্রীতদাসকে ভাড়া খাটাতে বা বিক্রি করতে পারত।


[4] প্রচুর ক্রীতদাসের উপস্থিতি: ধ্রুপদি যুগে গ্রিসে ক্রীতদাসের সংখ্যা বেশ বেড়ে যায়। তাই ক্রীতদাসদের দামও বেশ সস্তা হয়ে যায়। সেখানে মােট জনসংখ্যার প্রায় এক- চতুর্থাংশই ছিল ক্রীতদাস এবং গড়ে প্রতি দুজন প্রাপ্তবয়স্ক নাগরিকের জন্য ৩ জন ক্রীতদাস নিযুক্ত ছিল।


[5] উচ্চবিত্তদের সুবিধা: প্রাচীন গ্রিসের আর্থ-সমাজের উচ্চবিত্ত নাগরিকদের জীবনে যে বিলাসিতা ও অবসরযাপনের সুযােগ এসেছিল তা ক্রীতদাসপ্রথার জন্যই সম্ভব হয়েছিল। নিজেদের কাজে নিয়ােগ করে বা ভাড়া খাটিয়ে ধনী নাগরিকরা আর্থিকভাবে যথেষ্ট লাভবান হয়েছিল।


ক্রীতদাসদের সঙ্গে প্রভুর সম্পর্ক


গ্রিসের ক্রীতদাসদের সঙ্গে তার প্রভুর সম্পর্ক বেশিরভাগ ক্ষেত্রেই ভালাে ছিল না। ক্রীতদাসদের পরিশ্রমের ফল তার নিজের হাতে না এসে প্রভুর হাতে যেত এবং এজন্য প্রভুর কাজে ক্রীতদাসের কোনাে আগ্রহ থাকত না| ফলে তার ওপর সর্বদা অমানুষিক নির্যাতন চলত। ক্রীতদাসরা তাই অনেক সময় পালাবার চেষ্টা করত। ধরা পড়লে নির্যাতন চরমে উঠত। তবে কোনাে কোনাে ক্ষেত্রে দাস ও প্রভুর মধুর সম্পর্ক, এমনকি যুদ্ধক্ষেত্রে ক্রীতদাস কর্তৃক প্রাণরক্ষারও উদাহরণ পাওয়া যায়।


উপসংহার: গ্রিসে ছড়িয়ে পড়া ক্রীতদাসব্যবস্থা পরবর্তীকালে গ্রিস পলিসপ্ুলির পতনের কারণ হয়ে উঠেছিল। প্রাণপণ খেটেও কৃষি উৎপাদন, যুদ্ধ জয় এবং সমাজের অন্যান্য ক্ষেত্রে অগ্রগতির সুফলের কোনাে অংশেরই অধিকারী ছিল না ক্রীতদাসরা। তাই তারা ধীরে ধীরে দেশের যে-কোনো কাজে মানসিকভাবে অনাগ্রহী হয়ে পড়েছিল। প্রভুদের অত্যাচারে তারা মাঝে মাঝে বিদ্রোহী হয়ে উঠত। এর ফলে সামাজিক, অর্থনৈতিক ও সামরিক ক্ষেত্রে পলিসগুলি ক্রমশ দুর্বল হয়ে পড়েছিল।


গুপ্তযুগে ভারতে নগরের অবক্ষয়ের কারণগুলি আলােচনা করাে। প্রাচীন ভারতে নগরায়ণের সুফল উল্লেখ করাে।


প্রাচীন ভারতের এবং মধ্যযুগের ইউরোপের নগরায়ণের মধ্যে একটি তুলনামূলক আলােচনা করাে।


প্রাচীন মিশর ও প্রাচীন ভারতের দাসপ্রথার তুলনামূলক বিবরণ দাও।


প্রাচীন রােম ও প্রাচীন ভারতের দাসপ্রথার তুলনামূলক আলােচনা করাে।


প্রাচীন গ্রিসের সমাজকে 'দাস সমাজ হিসেবে অভিহিত করা সম্পর্কিত বিতর্কটি উল্লেখ করাে।


'দাস' বা 'ক্রীতদাস'-এর সংজ্ঞা দাও। গ্রিসের ক্রীতদাস সমাজের প্রধান বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


প্রাচীন গ্রিসে কারা কী কারণে ক্রীতদাসে পরিণত হয়েছিল? স্পার্টায় বসবাসকারী বিভিন্ন শ্রেণির বাসিন্দাদের সংক্ষিপ্ত পরিচয় দাও।