ম্যানরের দুর্গের বৈশিষ্ট্য ও গুরুত্ব উল্লেখ করাে। ম্যানরের দুর্গের জীবন কেমন ছিল?

ম্যানরের দুর্গের বৈশিষ্ট্য

সামন্তপ্রভুরা নিজ নিজ অঞ্চল শাসন করার উদ্দেশ্যে সেখানে দুর্গের মতাে করে নিজের সুরক্ষিত প্রাসাদটি নির্মাণ করতেন। এই দুর্গের প্রধান বৈশিষ্ট্যগুলি ছিল一


[1] অবস্থান: বহিরাগত শত্রুর ওপর নজর রাখার সুবিধার্থে সামন্তপ্রভুদের অধিকাংশ দুর্গ কোনাে ক্ষুদ্র পাহাড় বা উচ্চভূমির ওপর নির্মিত হত। সমতলভূমিতে নির্মিত দুর্গুলি প্রাচীর-বেষ্টিত হত এবং প্রাচীরকে বেষ্টন করে থাকত জলের গভীর পরিখা।


[2] নির্মাণকৌশল: পাথর দিয়ে তৈরি এই দুর্গগুলির দেয়ালে ছােটো ছােটো ফুটো থাকত যেগুলির মধ্য দিয়ে বহিরাগত শত্রুর গতিবিধির দিকে নজর রাখা এবং শত্রুকে লক্ষ করে তির, বর্শা, বল্লম ইত্যাদি নিক্ষেপ করা যেত। দুর্গের শিখরে গম্বুজের মতাে অংশ থেকে দূরের শত্রুকে লক্ষ করে তীব্র আঘাত হানাও যেত।


[3] তােরণ: দুর্গের প্রধান তােরণের পরিখার ওপর একটিমাত্র টানা সেতু থাকত যার দ্বারা দুর্গের ভারী লােহার দরজা দিয়ে ভেতরে প্রবেশ করা যেত। শত্রুর আক্রমণের সময় টানা সেতু তুলে নিয়ে দুর্গের মূল ফটক বন্ধ করে দেওয়া যেত।


[4] দুর্গের স্বাচ্ছন্দ্যহীন জীবন: দুর্গের ভিতরকার জীবনযাত্রা খুব একটা আরামদায়ক ছিল না। ছােটো জায়গায় একসঙ্গে অনেকে বাস করতে হত। কোনাে কোনাে দুর্গের মধ্যে আমােদ প্রমােদের ব্যবস্থা থাকলেও তা ছিল যৎসামান্য ও একঘেয়ে।


ম্যানরের দুর্গের গুরুত্ব


[1] মধ্যযুগের দুর্গগুলি বহিরাগত দুর্ধর্ষ আক্রমণকারীদের (যেমনভাইকিং, স্যারাসেন, ম্যাগিয়ার) হাত থেকে ইউরােপকে রক্ষা করেছিল। [2] মানুষের জীবন ও সম্পত্তি রক্ষার ক্ষেত্রে দুর্গগুলি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। [3] এগুলি সামন্তপ্রভুদের ক্ষমতা ও মর্যাদার প্রতীক হিসেবে কাজ করেছিল।


ম্যানরের দুর্গের জীবন


প্রতিটি ম্যানরে জমিদার বা সামন্তপ্রভুর বাসস্থান বা প্রাসাদটি ছিল এক দুর্গবিশেষ। এই প্রাসাদে ম্যানর প্রভুর বাসকক্ষ, তার কর্মচারীদের থাকার ঘর, খাবার ঘর, প্রার্থনা কক্ষ, আন্তাবল প্রভৃতি ছিল। এই প্রাসাদ-দুর্গের বৈশিষ্ট্যগুলি ছিল—


[1] ঘরের অভ্যন্তর: প্রাসাদে আসবাবপত্র খুবই কম থাকত। ট্যাপেস্ট্রি নামে কারুকার্য করা ভারী কাপড়ের পর্দা দেয়ালে ঝােলানাে থাকত এবং দেয়ালে ঢাল, তরােয়াল, বর্শা, অন্যান্য অস্ত্রশস্ত্র, শিকার করে আনা সামগ্রী প্রভৃতি সাজানাে থাকত। ঘর উত্তপ্ত করার জন্য ছিল চুল্লির ব্যবস্থা।


[2] খাবার ঘর: প্রাসাদের কেন্দ্রস্থলে থাকত বৃহদাকার। খাবার ঘর, যেখানে মশাল ও মােমবাতি জ্বেলে ভােজসভার আয়ােজন করা হত। ভােজের আয়ােজনে বিপুল পরিমাণ ষাঁড় ও শূকরের মাংস, মদ প্রভৃতি ছাড়াও আপেল, পেয়ারা, শালগম, বিট প্রভৃতির পর্যাপ্ত ব্যবস্থা থাকত।


[3] সুরক্ষা: সুরক্ষার কথা ভেবে প্রাসাদ-দুর্গগুলি বিশেষভাবে তৈরি করা হত। কক্ষগুলি ছিল অন্ধকার ও স্যাতসেঁতে, কারণ প্রাসাদে কোনাে জানালা না রেখে দেয়ালে কতকগুলি ছিদ্র রাখা হত যেগুলির মাধ্যমে আক্রমণকারীদের দিকে তীর, বর্শা ইত্যাদি নিক্ষেপ করা যেত।


[4] চিত্তবিনােদন: প্রভু ও অভিজাত সম্প্রদায়ের মানুষ অবসর বিনােদন, আমােদ-প্রমােদের জন্য প্রাসাদ-দুর্গের অভ্যন্তরে ও বাইরে পাশা খেলা, দাবা খেলা, নাচ-গান, শিকার, কৃত্রিম যুদ্ধ প্রভৃতিতে অংশ নিয়ে সীমাহীন সুখে ও বিলাসিতায় জীবন কাটাত।


উপসংহার: ম্যানর- প্রভু ও তার লােকজন ম্যানর হাউস ও গির্জাকে কেন্দ্র করে সারা বছর শিকার, যুদ্ধ ও বিভিন্ন আনন্দফুর্তি করে অত্যন্ত বিলাসিতায় দিন কাটাত। অন্যদিকে ম্যানর অঞ্চলে বসবাসকারী শােষিত ও নির্যাতিত সাধারণ কৃষক ও ভূমিদাসরা অত্যন্ত অনাদরে ভগ্ন কুটিরে, ছিন্ন বস্ত্রে জীবন অতিবাহিত করতে বাধ্য হত।


ইউরােপের সামন্ততান্ত্রিক সমাজে কৃষক ও ভূমিদাসদের অবস্থা সম্বন্ধে লেখাে। সামন্ত প্রভুদের প্রতিরক্ষা ব্যবস্থা কেমন ছিল?


ট্রুবাদুর কী? ট্রুবাদুরদের গানের বিষয়বস্তু কী ছিল?


ম্যানর-ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্যগুলি কী?

অথবা, মধ্যযুগে ইউরােপের সামন্ততান্ত্রিক অর্থনীতিতে ম্যানর প্রথার প্রধান বৈশিষ্ট্যাবলি উল্লেখ করাে।


স্থানীয় শাসনের ভিত্তি হিসেবে ম্যানরের ভূমিকা উল্লেখ করাে। ম্যানরের কৃষি উৎপাদন ব্যবস্থা সম্পর্কে আলােচনা করাে।


ম্যানরের কৃষকদের শ্রেণিবিভাগ করে এবং ভূমিদাসদের প্রদেয় করের উল্লেখ করাে।


ম্যানর হাউস ও এখানকার অন্যান্য বাসগৃহের পরিচয় দাও। ম্যানরের কৃষকরা কীভাবে শােষিত হত তার বর্ণনা দাও।


সামন্ততান্ত্রিক সমাজ কয়টি স্তরে বিভক্ত ছিল? ম্যানরের কৃষকদের কী কী কর দিতে হত?


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)