প্রাচীন ভারতে ক্রীতদাস (বা দাস) প্রথার অস্তিত্ব সম্পর্কে বিতর্কটি উল্লেখ করাে। ঐতিহাসিকদের মতানুযায়ী প্রাচীন ভারতীয় দাসরা কী কী কাজ বা পেশার সঙ্গে যুক্ত ছিল?

প্রাচীন ভারতে ক্রীতদাস প্রথার অস্তিত্ব বিষয়ক বিতর্ক

প্রাচীন ভারতে, বিশেষ করে মৌর্য শাসনকালে (৩২৪- ১৮৭/১৮৫ খ্রি.পূ.) মগধে প্রাচীন গ্রিসের বা রােমের মতাে ক্রীতদাস প্রথার অস্তিত্ব ছিল কি না তা নিয়ে বিতর্ক আছে| প্রসঙ্গত উল্লেখ্য যে, ইউরােপীয় প্রেক্ষাপটে ইংরেজি শব্দ 'Slave' এর বাংলা প্রতিশব্দ করা হয় ক্রীতদাস’ কিন্তু প্রাচীন ভারতীয় প্রেক্ষাপটে তাদের ‘দাস’ বলেই অভিহিত করা হয়।


[1] মেগাস্থিনিসের অভিমত: মৌর্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্যের শাসনকালে গ্রিক রাজা সেলুকাসের দূত মেগাস্থিনিস ৩০৫ খ্রিস্টপূর্বাব্দে ভারতে আসেন। তিনি লিখেছেন যে, "ভারতে কোনাে ক্রীতদাস নেই, এখানে সবাই স্বাধীন। ...ভারতীয়রা তাদের দেশবাসীদের সঙ্গে তাে নয়ই, এমনকি বিদেশিদের সঙ্গেও ক্রীতদাসের মতাে ব্যবহার করে না।"


[2] মেগাস্থিনিসের মতের গুরুত্ব: মেগাস্থিনিস ভারতে আসার কিছুকাল আগে গ্রিক রাজা সেলুকাস মৌর্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্যের কাছে সম্ভবত পরাজিত হয়েছিলেন। তখন যদি ভারতে ক্রীতদাস ব্যবস্থার অস্তিত্ব থাকত তবে নিশ্চয়ই সেলুকাসের অসংখ্য সৈন্য ভারতে ক্রীতদাসে পরিণত হত। কিন্তু তা যখন হয়নি তখন মেগাস্থিনিসের বক্তব্য সত্য বলে মনে করা অস্বাভাবিক নয়।


[3] ক্রীতদাস প্রথার অস্তিত্বের প্রমাণ: মেগাস্থিনিস ভারতে ক্রীতদাস প্রথার অস্তিত্ব অস্বীকার করলেও বিভিন্ন সূত্র থেকে প্রাচীন ভারতে ক্রীতদাস বা দাসপ্রথার অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়। [i] বৈদিক সাহিত্যে দাসদের উল্লেখ পাওয়া যায়। বহিরাগত আর্যরা ভারতের আদিম উপজাতিদের পরাজিত করে দাসে পরিণত করেছিল। [ii] বৌদ্ধ জাতকে দাসত্ব গ্রহণের বিভিন্ন কারণের উল্লেখ আছে। চতুষ্পদ জন্তু থেকে পৃথক করার জন্য বৌদ্ধগ্রন্থে দাসদের ‘দ্বি-পদ' বলে উল্লেখ করা হয়েছে। [iii] ‘মনুস্মৃতি’তে সাত, ‘অর্থশাস্ত্রে আট ও নারদস্মৃতি’তে পনেরাে ধরনের দাসের কথা জানা যায়। [iv] মহাভারত ও অশােকের লেখতেও এদের উল্লেখ আছে।


সিদ্ধান্ত: অধিকাংশ ইতিহাসবিদ প্রাচীন ভারতে দাসপ্রথার অস্তিত্ব স্বীকার করে নিয়েছেন। ইতিহাসবিদ রিস ডেভিডস্, মােনাহান প্রমুখ মনে করেন যে, "প্রাচীন ভারতে ক্রীতদাস প্রথার অস্তিত্ব ছিল, তবে মেগাস্থিনিস দাসদের চিনতে ভুল করেছিলেন।"


প্রাচীন ভারতে দাসদের পেশা


ভারতীয় দাসরা বিভিন্ন কাজে নিযুক্ত হত। এই কাজগুলি হল一


[1] গৃহভৃত্যের কাজ: ভারতের দাসরা তাদের প্রভুর পরিবারের গৃহস্থালির কাজ, রান্নাবান্না, ওই পরিবারের সদস্যদের শারীরিক স্বাচ্ছন্দ্যের বন্দোবস্ত প্রভৃতি কাজ করত। দাসদের পরিশ্রমে তার প্রভুর পরিবারে অতিরিক্ত সুখ ও স্বাচ্ছন্দ্য আসত।


[2] কৃষকের কাজ: দাসদের একটি বড়াে অংশ প্রভুর কৃষিজমিতে ফসল উৎপাদন করত এবং তা মালিকের ঘরে পৌছে দিত। প্রভু তার দাসদের অর্থের বিনিময়ে অন্যের জমিতে ভাড়া খাটাতে পারত।


[3] শ্রমিকের কাজ: অনেক দাস শিল্প কারখানায় শ্রমিক হিসেবে বিভিন্ন সামগ্রী উৎপাদনের কাজে নিযুক্ত থাকত।


[4] পতিতাবৃত্তির কাজ: বেশি উপার্জনের উদ্দেশ্যে কোনাে কোনাে দাসীকে পতিতাবৃত্তির পেশা গ্রহণে বাধ্য করা হত।


[5] খনিশ্রমিকের কাজ: কোনাে কোনাে দাস মাটির গভীর থেকে বিভিন্ন খনিজ সম্পদ উত্তোলনের কাজে নিযুক্ত হত।


উপসংহার: প্রাচীন ভারতে দাসপ্রথার অস্তিত্ব থাকলেও তা কোনাে সময়ই ইউরোপের, বিশেষ করে রোমান সভ্যতার মতাে ব্যাপক আকার ধারণ করেনি। দাসপ্রথা প্রাচীন ভারতে কখনোই অর্থনীতির নিয়ন্ত্রক হয়ে ওঠেনি।


রােমের ক্রীতদাস বিদ্রোহগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও। বিদ্রোহের পটভূমিতে রােমান ক্রীতদাসরা কী কী অধিকারের স্বীকৃতি পেয়েছিল?


প্রাচীন মিশরীয় জনসমাজের শ্রেণিবিন্যাস করাে। এই সমাজে প্রচলিত ক্রীতদাস প্রথা সম্পর্কে আলােচনা করাে।


প্রাচীন মিশরে ক্রীতদাস ব্যবস্থার অস্তিত্ব সম্পর্কিত বিতর্কটি উল্লেখ করাে। প্রাচীন মিশরীয় সভ্যতায় ক্রীতদাসদের জীবন কতটা দুর্বিষহ ছিল?


প্রাচীন মিশরে কী কী উপায়ে ক্রীতদাস সৃষ্টি হত? প্রাচীন মিশরের ক্রীতদাস ব্যাবসা কেমন ছিল?


প্রাচীন মিশরের কৃষক ও ক্রীতদাসের অবস্থার তুলনা করাে।


প্রাচীন মিশরে ক্রীতদাসরা কোন্ কোন্ কাজে নিযুক্ত হত? প্রাচীন মিশরীয় অর্থনীতিতে ক্রীতদাস প্রথার প্রভাব উল্লেখ করাে।


রােমান ক্রীতদাসদের কোন্ কোন্ অঞ্চল থেকে সংগ্রহ করা হত এবং জন্মসূত্রে কারা ক্রীতদাসে পরিণত হত? প্রাচীন রােমান ও প্রাচীন মিশরীয় ক্রীতদাস প্রথার মধ্যে কয়েকটি প্রধান পার্থক্য উল্লেখ করাে।