সামন্তপ্রভু ও তার অধস্তন সামন্তের মধ্যে কী কী অধিকার ও কর্তব্যের অদিনিপ্রদান ঘটত? সামন্ত তান্ত্রিক ব্যবস্থায় অধস্তন সামন্ত কোন্ কোন্ বিষয়ে তার প্রভুর প্রতি আনুগত্য দেখাতেন?

সামন্তপ্রভু প্রদত্ত অধিকার ও সুযােগসুবিধা

মধ্যযুগে ইউরােপে প্রবর্তিত সামন্তপ্রথায় সামন্তপ্রভু ও তার অধস্তন সামন্তের মধ্যে বিভিন্ন অধিকার ও কর্তব্যের বিনিময় চলত।


[1] 'ফিফ' প্রদান: নিম্ন সামন্ত একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তার উ্ধ্বতন সামন্তপ্রভুর প্রতি আনুগত্যের শপথ গ্রহণ করতেন এবং এর বিনিময়ে উর্ধ্বতন সামন্তপ্রভু তার অধীনস্থ নিম্ন সামন্তকে 'ফিফ' বা জমি দান করতেন।


[2] নিরাপত্তা ও সুবিচার প্রদান: সামন্তপ্রভু তার অধীনস্থ সামন্ত বা প্রজার জীবন ও সম্পত্তি রক্ষা করতেন এবং তাকে যাবতীয় নিরাপত্তা প্রদান করতেন। এ ছাড়া তিনি তার অধীনস্থ সামন্ত বা প্রজাকে আদালতে আইনের সুবিচার প্রদানের প্রতিশ্রুতি দিতেন।


[3] কৃষকদের নিরাপত্তা: দেশের অগণিত কৃষক রাজার খাসজমি ও বিভিন্ন স্তরের সামন্ত প্রভুর জমি চাষ করত। এর বিনিময়ে রাজা ও সামন্তপ্রভুরা কৃষকদের নিরাপত্তা প্রদান করতেন এবং তাঁদের জীবন ও সম্পত্তি রক্ষা করতেন।


অধীনস্থ সামন্তের কর্তব্য


সামন্ত প্রভুপ্রদত্ত সুযােগসুবিধার বিনিময়ে অধস্তন সামন্ত তাঁর প্রভুর প্রতি নিম্নলিখিত কর্তব্যগুলি পালন করতেন


[1] আনুগত্য স্বীকার: অধস্তন সামন্ত তাঁর উর্ধ্বতন প্রভুর প্রতি পূর্ণ আনুগত্য জানিয়ে শপথ গ্রহণ করতেন।


[2] কর প্রদান: অধীনস্থ সামন্ত তার উর্ধ্বতন প্রভুর কাছ থেকে যে নিরাপত্তা লাভ করতেন তার বিনিময়ে তিনি তাঁর প্রভুকে বিভিন্ন ধরনের কর প্রদান করতেন।


[3] সৈন্য সরবরাহ: কোনাে বৈদেশিক আক্রমণের সময় অধীনস্থ সামন্ত তার প্রভুকে সৈন্য সরবরাহ করে সহায়তা করতেন। অধীনস্থ বিভিন্ন সামন্তের কাছ থেকে সংগ্রহ করা সৈন্যই ছিল উর্ধ্বতন সামন্তপ্রভুর শক্তির অন্যতম উৎস।


উর্ধ্বতন প্রভুর প্রতি অধস্তন সামন্তের আনুগত্য


ইউরােপের সামন্ততান্ত্রিক কাঠামােয় অধস্তন সামন্ত তার প্রভুর প্রতি বিভিন্ন ধরনের আনুগত্য দেখাতেন। এগুলি ছিল一


[1] শপথের মাধ্যমে আনুগত্য প্রদর্শন: অধস্তন সামন্ত এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তার প্রভুর প্রতি আনুগত্যের শপথ নিত এবং প্রভুর কাছ থেকে সে তার জমি বা 'ফিফ' পেত।


[2] সামরিক সাহায্য দিয়ে আনুগত্য প্রদর্শন: নিম্ন সামন্ত তার প্রভুকে প্রয়ােজনের সময় সামরিক সাহায্য প্রদান করতে বাধ্য ছিলেন।


[3] ভ্রমণকালীন ব্যয় নির্বাহ করে আনুগত্য প্রদর্শন: প্রভু তাঁর অধীনস্থ সামন্ত বা প্রজার জমিদারি অঞ্চলের মধ্য দিয়ে ভ্রমণ করলে প্রভু ও তাঁর সঙ্গীদের থাকা-খাওয়ার ব্যবস্থা সেই অধস্তন সামন্ত বা প্রজাকে করতে হত।


[4] আদালতে হাজিরার মাধ্যমে আনুগত্য প্রদর্শন: প্রভুর আদালতে উপস্থিত হওয়াও তাঁর অধীনস্থ সামন্তের অন্যতম দায়িত্ব ছিল বলে জানা গেছে।


[5] স্কুটেজ প্রদানের মাধ্যমে আনুগত্য প্রদর্শন: প্রভুর সংকটকালে অধস্তন সামন্ত 'স্কুটেজ নামে কর দিতে বাধ্য থাকতেন যা দিয়ে উর্ধ্বতন, সামন্তপ্রভু সংকট মােচনের চেষ্টা করতেন।


[6] অন্যান্য কর প্রদানের মাধ্যমে আনুগত্য প্রদর্শন: প্রভুর জ্যেষ্ঠা কন্যার বিবাহের সময়, জ্যেষ্ঠ পুত্র নাইট হওয়ার সময় ও প্রভু বন্দি হলে তার মুক্তির জন্য অধস্তন সামন্ত বা প্রজাকে কর দিতে হত।


ভারতে সুলতানি আমলে ক্রীতদাসরা কোন্ কোন্ কাজে নিযুক্ত হত? সুলতানি যুগের অর্থনীতিতে ক্রীতদাস প্রথার কতটা ভূমিকা ছিল?


সামন্ততন্ত্র বলতে কী বােঝায়? ইউরােপে কখন এবং কীভাবে সামন্ততন্ত্রের উত্থান ও বিকাশ ঘটেছিল?


ধ্রুপদি যুগের সামন্ততন্ত্রের উৎপত্তি সংক্রান্ত বিতর্কটি কী? মধ্যযুগের ইউরোপীয় সামন্ততন্ত্রের কয়টি ও কী কী যুগ লক্ষ করা যায়?


মধ্যযুগে ইউরােপে সামন্তপ্রভুদের প্রধান ক্ষমতা ও কার্যাবলি উল্লেখ করাে।


পশ্চিম ইউরােপে সামন্ততন্ত্রের উদ্ভবের কারণগুলি উল্লেখ করাে।


ইউরােপের সামন্ততন্ত্রের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


ইউরােপের সামন্ততান্ত্রিক কাঠামােয় স্তরবিন্যাস কেমন ছিল?