ট্রুবাদুর কী? ট্রুবাদুরদের গানের বিষয়বস্তু কী ছিল?

ট্রুবাদুর

[1] পরিচিতি: মধ্যযুগের সামন্ততান্ত্রিক ব্যবস্থায় বীর নাইটরা যুদ্ধের দ্বারা শত্রুর প্রতিরােধ করে, নারী জাতির প্রতি সম্মান প্রদর্শন করে, অসহায়দের জন্য আত্মত্যাগ করে এক মহান আদর্শ তুলে ধরেছিল। এর ছাপ পড়েছিল চারণকবিদের গানেও। এই যুগে ইউরােপের একদল চারণকবি গ্রাম-শহর ভ্রমণ করে, সামন্তপ্রভুর দুর্গ ও কৃষকের বাসস্থানে গিয়ে নাইটদের বীরত্ব, আদর্শ ও প্রেমকাহিনি গেয়ে শােনাতেন। এঁদের মধ্যে দক্ষিণ ফ্রান্সের চারণকবিরা ট্রবাদুর নামে পরিচিত ছিলেন। এঁরা দক্ষিণ ফ্রান্সে ‘টুভার্স’, ইংল্যান্ডে 'মিনস্ট্রেল এবং জার্মানিতে ‘মিনেসিঙ্গার’ নামে পরিচিত ছিলেন।


[2] ট্রুবাদুর শব্দের অর্থ: 'ট্রোবার' শব্দ থেকে 'ট্রুবাদুর' শব্দটির উৎপত্তি হয়েছে বলে অনেক মনে করেন। 'ট্রোবার' শব্দের অর্থ হল কোনাে কিছু দেখা বা আবিষ্কার করা। আবার কেউ কেউ মনে করেন যে, আরবি শব্দ 'তারাবা' থেকে ‘ট্রুবাদুর' শব্দের উৎপত্তি ঘটেছে। 'তারাবা’ শব্দের অর্থ হল গান।


ট্রুবাদুরদের গানের বিষয়বস্তু


ট্রুবাদুরদের গানের বিষয়বস্তুর বেশ বৈচিত্র্য ছিল। এগুলি হল一


[1] বীরত্নের কাহিনি: নাইটরা যে শিভালরি বা বীরত্বের আদর্শ মেনে চলত সেই কাহিনি ছিল চারণকবিদের গানের প্রধান বিষয়বস্তু। ফ্রান্সের চারণকবিরা বীর नाইট রােল্যান্ড ও শার্লামেনের বীরত্বের কাহিনি নিয়ে, স্পেনের চারণকবিরা এল সিড ও অন্যান্য বীরদের নিয়ে, ইংল্যান্ডের চারণকবিরা রাজা আর্থার, তার অনুগামী নাইট ও রবিন হুডের কাহিনি নিয়ে গান রচনা করেছিলেন।


[2] সেবাকার্যের কাহিনি: বীর নাইটরা মধ্যযুগীয় সমাজের অস্থিরতার মধ্যেও নিজের স্বার্থ ত্যাগ করে আর্ত ও অসহায়ের সেবায় নিবেদিতপ্রাণ হয়ে উঠেছিল। অসুস্থ, বৃদ্ধ, অসহায়দের সহায়তা করে, শরণাগতকে যে-কোনাে মূল্যে রক্ষা করে নাইটরা নিজেদের বীরধর্মের যে পরিচয় স্থাপন করেছিল তা ট্রুবাদুরদের গানে প্রকাশ পেত।


[3] প্রেমকাহিনি: বীর নাইটদের প্রেমকাহিনি নিয়ে চারণকরিরা গান রচনা করতেন। এর মধ্যে অন্যতম ছিল ইসােল্ড ওসন্ত্রস্টান-এর কাহিনি নিয়ে অনবদ্য গান। নাইটরা তাদের লেডি লাভের প্রতি প্রেমের জন্য আত্মবিসর্জন দিতেও প্রস্তুত ছিল। নাইটের প্রণয়িনীই ছিল তার যাবতীয় ত্যাগ, বীরত্ব ও মহানুভবতার মূল উৎস—এ কথা ট্রুবাদুরদের গানে উঠে এসেছে।


[4] নারীর মর্যাদা রক্ষার কাহিনি: নারীজাতির প্রতি নাইটদের সীমাহীন শ্রদ্ধা ছিল। তারা নারীর সম্মান ও মর্যাদা রক্ষার উদ্দেশ্যে সর্বদা গভীর মনােযােগী ছিলেন এবং সংকটাপন্ন নারীকে সহায়তা প্রদানের জন্য জীবন উৎসর্গ করতেও প্রস্তুত ছিলেন। নারীজাতির প্রতি নাইটদের মর্যাদা প্রদানের কাহিনি নিয়েও চারণকবিরা প্রচুর গান রচনা করেছেন।


উপসংহার: ট্রুবাদুররা বিভিন্ন শহরে ঘুরে ঘুরে ব্যারন, ডিউক প্রমুখ সামন্তপ্রভুদের প্রাসাদে ও দুর্গে, কৃষকের বাসস্থানে তাঁদের সংগীত পরিবেশন করে লােকসংস্কৃতির বিকাশ ঘটান। এঁরা আঞ্চলিক ভাষায় গান রচনা করতেন বলে আঞ্চলিক ভাষাগুলিও ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে।


পশ্চিম ইউরােপে সামন্ততন্ত্রের উদ্ভবের কারণগুলি উল্লেখ করাে।


ইউরােপের সামন্ততন্ত্রের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


ইউরােপের সামন্ততান্ত্রিক কাঠামােয় স্তরবিন্যাস কেমন ছিল?


সামন্তপ্রভু ও তার অধস্তন সামন্তের মধ্যে কী কী অধিকার ও কর্তব্যের অদিনিপ্রদান ঘটত? সামন্ত তান্ত্রিক ব্যবস্থায় অধস্তন সামন্ত কোন্ কোন্ বিষয়ে তার প্রভুর প্রতি আনুগত্য দেখাতেন?


ফিফ’ ও 'ইনভেস্টিচার বলতে কী বােঝায়? মধ্যযুগের ইউরােপে সামন্তপ্রভুদের ক্ষমতা কেমন ছিল?


মধ্যযুগের ইউরােপে 'শিভালরি বা বীরত্বের আদর্শ এবং 'নাইট' বা বীর যােদ্ধাদের সম্পর্কে কী জান?


ইউরােপের সামন্ততান্ত্রিক সমাজে কৃষক ও ভূমিদাসদের অবস্থা সম্বন্ধে লেখাে। সামন্ত প্রভুদের প্রতিরক্ষা ব্যবস্থা কেমন ছিল?