ইউরােপের সামন্ততান্ত্রিক কাঠামােয় স্তরবিন্যাস কেমন ছিল?

সামন্ততান্ত্রিক কাঠামাের স্তরবিন্যাস

খ্রিস্টীয় দশম শতকে পরিপূর্ণ বিকাশের পর ইউরোপীয় সামন্ততান্ত্রিক কাঠামােয় পিরামিডের মতাে একটি সুনির্দিষ্ট ক্রমােচ্চ স্তরবিন্যাস লক্ষ করা যায়। এখানে সর্বোচ্চ স্তরে রাজা, মধ্যবর্তী স্তরে ডিউক ও আর্ল, ব্যারন ও নাইট এবং সর্বনিম্ন স্তরে দরিদ্র কৃষকের অবস্থান।


[1] রাজা: সামন্ততান্ত্রিক পিরামিড কাঠামাের সর্বোচ্চ স্তরে‌ অবস্থান করতেন দেশের চূড়ান্ত ক্ষমতার উৎস রাজা। দেশের সমস্ত জমির মালিক রাজা তার অধস্তন কয়েকজন ডিউক ও আর্ল-এর মধ্যে এই জমি বন্টন করে দিতেন। অর্থাৎ ডিউক ও আর্লরা হলেন রাজার অধীনস্থ সামন্ত এবং রাজা হলেন তাঁদের সামন্তপ্রভু। ডিউক ও আর্লরা প্রভু অর্থাৎ রাজার আনুগত্য স্বীকার করে নিয়ে এবং তার হাতে সব সম্পত্তি তুলে দিয়ে তাঁর প্রদত্ত নিরাপত্তায় বসবাস করতেন।


[2] ডিউক ও আর্ল: ডিউক ও আর্লরা তাদের জমি আবার তাদের অধস্তন কয়েকজন ক্ষুদ্র সামন্ত বা ব্যারনদের মধ্যে বণ্টন করে দিতেন। অর্থাৎ ব্যারনরা হলেন ডিউক ও আর্ল-এর অধীনস্থ সামন্ত এবং ডিউক ও আর্ল হলেন তাদের সামন্তপ্রভু। ব্যারনরা তাঁদের প্রভু ডিউক ও আর্লদের হাতে সকল সম্পত্তি তুলে দিয়ে তাদের আনুগত্য স্বীকার করে নিতেন এবং ডিউক ও আর্লরা এর বিনিময়ে ব্যারনদের নিরাপত্তা দিতেন।


[3] ব্যারন: একইভাবে ব্যারনরা তাঁদের জমি আবার তাঁদের অধস্তন কয়েকজন ক্ষুদ্র সামন্ত বা নাইটদের মধ্যে বন্টন করে দিতেন। অর্থাৎ নাইটরা হলেন ব্যারনের অধীনস্থ সামন্ত এবং ব্যারন হলেন তাঁদের সামন্তপ্রভু। নাইটরা তাঁদের যাবতীয় জমিজমা ব্যারনদের হাতে অর্পণ করে আনুগত্য স্বীকার করে নিতেন এবং ব্যারনরা নাইটদের নিরাপত্তা প্রদান করতেন।


[4] নাইট: নাইটরা একইভাবে তাঁদের জমি অধস্তন বিভিন্ন ক্ষুদ্র কৃষকদের মধ্যে বন্টন করে দিতেন। অর্থাৎ দরিদ্র কৃষকরা হল নাইটদের অধীনস্থ সামন্ত এবং নাইটরা হলেন তাদের সামন্তপ্রভু৷ কৃষকরা তাদের সমস্ত জমিজমা তাদের উর্ধ্বতন নাইটদের হাতে তাদের আনুগত্য স্বীকার করে নিয়ে নাইটদের আশ্রয় ও নিরাপত্তায় বসবাস করত।


[5] কৃষক: সামন্ততান্ত্রিক কাঠামাের সর্বনিম্ন স্তরে অবস্থান করত দেশের অগণিত দরিদ্র কৃষক বা ভ্যাসল। উপরােক্ত প্রতিটি স্তরের প্রভুরা যেমন তাদের নীচের স্তর থেকে আনুগত্য পেতেন, কৃষকরা যে তেমন কারাের আনুগত্য পেত না, তা বলাই বাহুল্য।


উপসংহার: সামন্ততন্ত্রের পিরামিড-কাঠামােয় লক্ষ করা যায় যে, কৃষকরা ছিল এই কাঠামাের সর্বনিম্ন স্তর। তাদের শােষণের শিকার হওয়ার মতাে কোনাে নিম্নতর স্তর আর ছিল না। তাই কৃষকরা নিজেরা উধর্বতন স্তরগুলির দ্বারা শােষিত হলেও তারা কাউকে শােষণ করতে পারত না।


সুলতানি যুগে ভারতে ক্রীতদাস প্রথার পরিচয় দাও। এ যুগে ভারতে ক্রীতদাস সৃষ্টির প্রক্রিয়া ও ক্রীতদাসদের অবস্থা উল্লেখ করাে।


ভারতে সুলতানি আমলে ক্রীতদাসরা কোন্ কোন্ কাজে নিযুক্ত হত? সুলতানি যুগের অর্থনীতিতে ক্রীতদাস প্রথার কতটা ভূমিকা ছিল?


সামন্ততন্ত্র বলতে কী বােঝায়? ইউরােপে কখন এবং কীভাবে সামন্ততন্ত্রের উত্থান ও বিকাশ ঘটেছিল?


ধ্রুপদি যুগের সামন্ততন্ত্রের উৎপত্তি সংক্রান্ত বিতর্কটি কী? মধ্যযুগের ইউরোপীয় সামন্ততন্ত্রের কয়টি ও কী কী যুগ লক্ষ করা যায়?


মধ্যযুগে ইউরােপে সামন্তপ্রভুদের প্রধান ক্ষমতা ও কার্যাবলি উল্লেখ করাে।


পশ্চিম ইউরােপে সামন্ততন্ত্রের উদ্ভবের কারণগুলি উল্লেখ করাে।


ইউরােপের সামন্ততন্ত্রের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।