স্থানীয় শাসনের ভিত্তি হিসেবে ম্যানরের ভূমিকা উল্লেখ করাে। ম্যানরের কৃষি উৎপাদন ব্যবস্থা সম্পর্কে আলােচনা করাে।

স্থানীয় শাসন-ম্যানরের ভূমিকা

ইউরােপের সামন্ততান্ত্রিক ব্যবস্থায় স্থানীয় শাসনের ক্ষেত্রে ম্যানরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এগুলি হল一


[1] রাষ্ট্রের ক্ষুদ্র প্রতিরূপ হয়ে ওঠা: মধ্যযুগের ম্যানরগুলি ছিল একটি রাষ্ট্রের ক্ষুদ্র সংস্করণ। স্বয়ংসম্পূর্ণ এই ম্যানরগুলির কেন্দ্রে অবস্থান করত ম্যানর হাউস, যেখান থেকে সামন্তপ্রভু তার বিভিন্ন কর্মচারীর সহায়তায় ম্যানরের শাসন পরিচালনা করতেন। কৃষক-প্রজারা নিজেদের জীবিকা নির্বাহের প্রয়ােজনে ম্যানরের জমির সঙ্গে যুক্ত থাকতে ও ভূস্বামীকে রাজস্ব ও বেগার শ্রমদানে বাধ্য থাকত।


[2] প্রভুর একাধিপত্য প্রতিষ্ঠা: প্রভুর অধীনস্থ অঞ্চলে বসবাসকারীস্থানীয় স্বাধীন কৃষক,আধাস্বাধীন কৃষক,ভূমিদাস ও অন্যান্য প্রজার ওপর প্রভুর সীমাহীন আধিপত্য কৃষকদের যে কোনাে উদ্যোগের বিষয়ে প্রভুর সম্মতি নিতে হত। বলা বাহুল্য, প্রভুকে পর্যাপ্ত পরিমাণ অর্থদণ্ড দিলে সম্মতি পাওয়া যেত।


[3] আইন প্রণয়ন ও নিরাপত্তাবিধান: ম্যানরের প্রভু স্থানীয় অঞ্চল শাসনের উদ্দেশ্যে ফৌজদারি আইন প্রণয়ন করতেন এবং স্থানীয় শান্তি-শৃঙ্খলা রক্ষা করতেন। এ ছাড়া বৈদেশিক আক্রমণ প্রতিরােধ করে ম্যানর-প্রভু ম্যানরের বাসিন্দাদের জীবন ও সম্পত্তির নিরাপত্তা বিধান করতেন।


[4] জনকল্যাণ সাধন: ম্যানর-প্রভু তার অধীনস্থ ম্যানরের রাস্তাঘাট, খাল, সাঁকো, বাঁধ প্রভৃতি নির্মাণ ও মেরামত করতেন। তিনি স্থানীয় বাজার প্রতিষ্ঠা, ব্যাবসার দেখাশােনা ও প্রশাসনিক কাজের পাশাপাশি বৃদ্ধ, অশক্ত ও অসুস্থদের সহায়তা প্রভৃতি কাজ করতেন।


[5] বিচারালয় পরিচালনা: ম্যানরের সকল বাসিন্দাদের বছরের নির্ধারিত সময়ে ম্যানর-প্রভুর বিচারালয়ে হাজিরা দিতে হত। বিচারে বহু ক্ষেত্রে অর্থ জরিমানা করা হত যার সবটাই ম্যানর প্রভুর তহবিলে জমা পড়ত। এ ছাড়া বিচারে আইন ভঙ্গকারীর শাস্তি ছিল কাছারিতে বন্দি করে রাখা, জরিমানা করা, বেত্রাঘাত, শারীরিক নির্যাতন, মৃত্যুদণ্ড প্রভৃতি।


ম্যানরের কৃষি উৎপাদন ব্যবস্থা


ম্যানরের কৃষি উৎপাদন ব্যবস্থার কয়েকটি বিশেষ দিক হল一


[1] চাষের পদ্ধতি: ম্যানরের জমির সীমানা যেমন সুনির্দিষ্ট ছিল না তেমনি এখানকার চাষবাসের পদ্ধতিও ছিল নিম্নমানের। বছরের পর বছর একই জমিতে একই ফসল চাষের ফলে জমির উৎপাদিকা শক্তি হ্রাস পেয়ে গিয়েছিল।


[2] কৃষকের পরিশ্রম: সঠিক পশুপালন পদ্ধতির অভাবে কৃষিকাজে গবাদিপশুর পরিমাণ কমে গিয়েছিল। ফলে কৃষিক্ষেত্রে কৃষকের কায়িক পরিশ্রম বহুগুণ বেড়ে গিয়েছিল।


[3] প্রভুর জমিতে বেগার শ্রম: প্রতিটি কৃষককে তার প্রভুর খাস জমিতে (ডিমিন) সপ্তাহে অন্তত তিন দিন বা তার বেশি বিনা পারিশ্রমিকে শ্রম দিয়ে উৎপাদন কার্য সচল রাখতে হত। অনেক সময় কৃষক প্রভুর জমিতে বাড়তি দু-একজন মজুর পাঠাতেও বাধ্য থাকত।


[4] খাদ্যসংকট: ম্যানরের পিছিয়ে পড়া কৃষি পদ্ধতির ফলে কৃষি উৎপাদন খুব কম হত। শস্য উদ্বৃত্ত না হওয়ায় দুর্ভিক্ষ বা যুদ্ধের সময় ফসল নষ্ট হয়ে দেশে চরম খাদ্য সংকট দেখা দিত।


উপসংহার: সামন্তপ্রভুদের শাসন ও কৃষি উৎপাদনের কাজ চালিয়ে যাওয়ার জন্য সামন্তপ্রভুদের প্রয়ােজন ছিল কৃষকদের কাছ থেকে কঠোর পরিশ্রম ও অর্থ শােষণ করা। ম্যানর-ব্যবস্থা সামন্তপ্রভুদের সেই প্রয়ােজন যথারীতি পূরণ করতে সক্ষম হয়েছিল।


ইউরােপের সামন্ততান্ত্রিক কাঠামােয় স্তরবিন্যাস কেমন ছিল?


সামন্তপ্রভু ও তার অধস্তন সামন্তের মধ্যে কী কী অধিকার ও কর্তব্যের অদিনিপ্রদান ঘটত? সামন্ত তান্ত্রিক ব্যবস্থায় অধস্তন সামন্ত কোন্ কোন্ বিষয়ে তার প্রভুর প্রতি আনুগত্য দেখাতেন?


ফিফ’ ও 'ইনভেস্টিচার বলতে কী বােঝায়? মধ্যযুগের ইউরােপে সামন্তপ্রভুদের ক্ষমতা কেমন ছিল?


মধ্যযুগের ইউরােপে 'শিভালরি বা বীরত্বের আদর্শ এবং 'নাইট' বা বীর যােদ্ধাদের সম্পর্কে কী জান?


ইউরােপের সামন্ততান্ত্রিক সমাজে কৃষক ও ভূমিদাসদের অবস্থা সম্বন্ধে লেখাে। সামন্ত প্রভুদের প্রতিরক্ষা ব্যবস্থা কেমন ছিল?


ট্রুবাদুর কী? ট্রুবাদুরদের গানের বিষয়বস্তু কী ছিল?


ম্যানর-ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্যগুলি কী?

অথবা, মধ্যযুগে ইউরােপের সামন্ততান্ত্রিক অর্থনীতিতে ম্যানর প্রথার প্রধান বৈশিষ্ট্যাবলি উল্লেখ করাে।


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)