আদিম আফ্রিকার ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্যের উল্লেখ করাে

আফ্রিকার ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য

বৈজ্ঞানিকদের অনুমান আজ থেকে প্রায় পাঁচশাে কোটি বছর আগে পৃথিবীর সৃষ্টি হয়েছিল। পৃথিবী সৃষ্টি হওয়ার পর আফ্রিকাতেই প্রথম মানব প্রজাতির নিদর্শন মেলে। এই আফ্রিকা মহাদেশের সর্বত্র ভৌগােলিক বৈশিষ্ট্য একরকম নয়। কয়েকটি ভাগে বিভক্ত আফ্রিকার ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য ছিল বিভিন্ন রকম।


[1] হিমবাহ উপত্যকা: প্লেইস্টোসিন যুগে তুষারপর্বে ভূস্তর বরফে ঢেকে যায়। হিমবাহের ঘর্ষণে ইংরেজি 'U' আকৃতির উপত্যকার সৃষ্টি হয়। হিমবাহ তরল হয়ে গ্রাবরেখা বা স্তূপ সৃষ্টি করে।


[2] বিভিন্ন পর্বতমালা: আফ্রিকার উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম, দক্ষিণ অংশে বেশ কিছু পর্বতমালার অস্তিত্ব লক্ষ করা যায়। উত্তর-পূর্ব আফ্রিকাতে দেখা যায় সাহারার টিবেস্টি পর্বত ও সােমালিয়ার পর্বতমালা। উত্তর-পশ্চিম অংশে দেখা যায় মরােক্কোর পর্বতমালা, আলজেরিয়ার পর্বতস্থূপ ও দক্ষিণ আফ্রিকাতে দেখা যায় নাটাল পর্বতশ্রেণি৷


[3] মালভূমি: প্রাচীন আফ্রিকার উল্লেখযােগ্য কয়েকটি মালভূমি হল উত্তর-পূর্ব আফ্রিকার অন্তর্গত ইথিওপিয়ার বিস্তৃত মালভূমি, দক্ষিণ আফ্রিকার পূর্ব ও মধ্যভাগের সুবিস্তৃত মালভূমি।


[4] সমতলভূমি: উত্তর-পূর্ব আফ্রিকার বহর আল গজল অঞ্চলে রয়েছে কাদামাটির সমভূমিউত্তরপশ্চিম আফ্রিকার মাগরিব (মরােক্কো, আলজেরিয়া ও তিউনেশিয়া) অঞ্চল জুড়ে রয়েছে সুবিস্তৃত সমতলভূমি।


[5] মরুভূমি: উত্তর-পশ্চিম আফ্রিকায় রয়েছে পৃথিবীর বৃহত্তম মরুভূমি সাহারা। আর দক্ষিণ আফ্রিকার পশ্চিমাংশে রয়েছে কালাহারি মরুভূমি। সাহারা মরুভূমি অঞ্চলটি মূলত শুষ্ক বালিয়াড়ি অঞ্চল। এই সাহারার উত্তর প্রান্তে ভূগর্ভস্থ জলের সন্ধা মিলেছে বলে এখানে মরুদ্যানের সংস্কৃতি বিদ্যমান।


নব্য প্রস্তর যুগের সমাজব্যবস্থা কেমন ছিল? এ যুগের চাষবাস সম্পর্কে লেখাে।


প্রাচীন প্রস্তর ও নব্য প্রস্তর উভয় যুগের মানুষের জীবনযাত্রা প্রণালীর পার্থক্যগুলি উল্লেখ করাে। উভয় যুগের হাতিয়ারের পার্থক্যগুলি লেখাে।


তাম্র-প্রস্তর যুগ (Chalcolithic Age)-এর সংস্কৃতির পরিচয় দাও।


কীভাবে বিবর্তনের মধ্য দিয়ে আদিম মানুষ শিকারী খাদ্য সংগ্রাহক থেকে স্থায়ী বসবাসকারীতে পরিণত হয়?


আদিম আফ্রিকার সংস্কৃতি কীরূপ ছিল? এই সময়কালের আফ্রিকার পরিবর্তিত আবহাওয়ার ওপর আলােকপাত করাে।


আদিম আফ্রিকায় প্রাপ্ত বিভিন্ন মানব প্রজাতির নিদর্শনের ধারণা দাও। আদিম আফ্রিকার বিভিন্ন জনগােষ্ঠীর সংক্ষিপ্ত পরিচয় দাও।


আদিম আফ্রিকাবাসীর দেশান্তরের পরিচয় দাও।


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)