সময়ের ধারায় নবজীবীয় পর্বভুক্ত নানা যুগের পরিচয় দাও।

সূচনা: সময়ের বিকাশের ধারায় বিভিন্ন যুগ বা পর্বের উপস্থিতি লক্ষ করা যায়। যুগে যুগে মানব প্রজাতি বিবর্তনের মধ্যে দিয়ে আজকের রূপ পেয়েছে। প্রাণী ও উদ্ভিদের উদ্ভব ও ক্রমবিকাশের সময়কাল থেকে বর্তমান কাল পর্যন্ত সময়ের ধারা বেশ কয়েকটি পর্বে বা যুগে বিভক্ত।


নানা যুগের পরিচয়

প্রায় সাড়ে চারশাে থেকে পাঁচশাে কোটি বছর আগে পৃথিবী সৃষ্টির পর থেকে পৃথিবীর জীবনকাল তিনটি পর্বে বিভক্ত পুরাজীবীয় (Palaeozoic), মধ্যজীবীয় (Mesozoic) এবং নবজীবীয় (Cenozoic)।


নবজীবীয় পর্ব: এই পর্বে প্রাইমেটবগীয় (বানর-বনমানুষ জাতীয়) প্রাণীর আবির্ভাবের প্রমাণ মিলেছে। এই পর্বের প্রথম অংশ টার্সিয়ারি যুগ ও পরবর্তী অংশ কোয়াটারনারি যুগ নামে পরিচিত।


  • টার্সিয়ারি যুগ: এই যুগের ব্যাপ্তিকাল হল প্রায় ৭ কোটি ২০ লক্ষ বছর। টার্সিয়ারি যুগের কয়েকটি উপযুগ হল প্যালিওসিন যুগ, ইওসিন যুগ, অলিগােসিন যুগ, মায়ােসিন যুগ, প্লায়ােসিন যুগ প্রভৃতি। প্যালিওসিন পর্বে টুপাইয়া, লেমুর, লােরিস প্রজাতির বানরের এবং প্লায়ােসিন যুগের সূচনালগ্নে আধুনিক মানব প্রজাতির আদি পুরুষ রামাপিথেকাসের উদ্ভব ঘটে।


  • কোয়াটারনারি যুগ: কোয়াটারনারি যুগের আবার দুটি ভাগ- প্লেইস্টোসিন যুগ, হােলােসিন যুগ।


    • প্লেইস্টোসিন যুগ: প্লেইস্টোসিন যুগের সূচনা ঘটেছে আজ থেকে প্রায় ৩০ লক্ষ বছর আগে এবং সমাপ্তি ঘটেছে আজ থেকে প্রায় ১০ হাজার বছর আগে। এই যুগেরই একেবারে শেষ দিকে আধুনিক মানুষের উদ্ভব ঘটেছে। এই যুগে পৃথিবীর উপরিভাগ শীতল হয়ে হিম বা তুষার যুগের আবির্ভাব ঘটে। হিম যুগের আবার চারটি ভাগ রয়েছে। এগুলি হল গুনজ (Gunz), মিডেল (Mindel), রিস্ (Riss) এবং উরম্ (Wurm)। প্লেইস্টোসিন পর্বে প্রাচীন প্রস্তর যুগের সূচনা ঘটেছিল।


    • হােলােসিন যুগ: হােলােসিন যুগ শুরু হয়েছে আজ থেকে প্রায় ১০ হাজার বছর আগে। এই যুগ আজও চলছে। হােলােসিন যুগেই একে একে আগমন ঘটে মধ্য প্রস্তর (Mesolithic) ও নব্য প্রস্তর (Neolithic) যুগের। নব্য প্রস্তর যুগের শেষ পর্যায়ে মানুষ ধাতুর ব্যবহার আয়ত্ত করতে শুরু করে। এই সময়কালে মানুষ প্রথম তামা ও ব্রোঞ্জ ধাতুর ব্যবহার শেখে|তাই নব্য প্রস্তর যুগের পরবর্তী সময়কালকে তাম্র-ব্রোঞ্জ যুগ (Chalcolithic Age) নামে অভিহিত করা হয়।


সময়ের ধারায় নবজীবীয় পর্বভুক্ত নানা যুগের পরিচয় দাও।


পুরা প্রস্তর যুগের মানুষের জীবনের নানা দিকের ওপর আলােকপাত করাে।


মধ্য প্রস্তর যুগের মানব সংস্কৃতির বিভিন্ন দিক বর্ণনা করাে। লুইস হেনরি মরগ্যানের মতানুযায়ী মানব-সমাজের ক্রমবিকাশের ধাপকে ব্যাখ্যা করাে।


নব্য প্রস্তর বা নতুন পাথরের যুগের মানবজীবনের নানা দিকগুলি উল্লেখ করাে।


নব্য প্রস্তর যুগের সমাজব্যবস্থা কেমন ছিল? এ যুগের চাষবাস সম্পর্কে লেখাে।


প্রাচীন প্রস্তর ও নব্য প্রস্তর উভয় যুগের মানুষের জীবনযাত্রা প্রণালীর পার্থক্যগুলি উল্লেখ করাে। উভয় যুগের হাতিয়ারের পার্থক্যগুলি লেখাে।


তাম্র-প্রস্তর যুগ (Chalcolithic Age)-এর সংস্কৃতির পরিচয় দাও।


কীভাবে বিবর্তনের মধ্য দিয়ে আদিম মানুষ শিকারী খাদ্য সংগ্রাহক থেকে স্থায়ী বসবাসকারীতে পরিণত হয়?