'Education' শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ বিশ্লেষণ করাে। এর মধ্যে কোনটিকে সর্বোত্তম বলে মনে করাে এবং কেন?

'Education' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ

'Education' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ বিশ্লেষণ করতে গিয়ে ভাষাতত্ত্ববিদগণ ভিন্ন ভিন্ন মত প্রকাশ করেছেন। এই সব মতামতকে চারটি ভাগে ভাগ করে আলােচনা করা যায়—


প্রথম মত : 'শিক্ষা'-র ইংরেজি প্রতিশব্দ Education শব্দটি লাতিন শব্দ 'Educatio' থেকে গৃহীত হয়েছে। 'Educatio' কথাটির উৎপত্তি ঘটেছে দুটি শব্দের সংমিশ্রণে শব্দ দুটি হল—'e' এবং 'duco' । 'e' এর অর্থ হল- 'থেকে' (from বা out of) এবং 'duco' এর অর্থ হল—'টেনে বের করা' (to draw out)। এই মত অনুসরণ করে বলা যায়, 'education’ বা ‘শিক্ষা’র অর্থ হল শিশুর মধ্যে লুকিয়ে থাকা সম্ভাবনাগুলির প্রকাশ ঘটানাে।


দ্বিতীয় মত : 'Education' শব্দটির উৎপত্তি ঘটেছে লাতিন শব্দ 'Educare' থেকে। Educare শব্দের অর্থ হল—লালনপালন করা (to bring up), পরিচর্যা করা (to nourish), জাগরিত করা (to raise) ইত্যাদি। সুতরাং, এই মত অনুযায়ী, শিক্ষা হল শিশুকে বা অপরিণত শিক্ষার্থীকে উপযুক্ত লালনপালন বা পরিচর্যার দ্বারা জীবনধারণের উপযােগী দক্ষতা ও কৌশল অর্জনে সাহায্য করা। শিশুর মধ্যে যে সুপ্ত প্রতিভা থাকে, তাকে সুপ্তাবস্থা থেকে জাগরিত করা এবং জীবনপথে পরিচালিত করার প্রক্রিয়াই হল শিক্ষা।


তৃতীয় মত : 'Education' শব্দটির উদ্ভব ঘটেছে লাতিন শব্দ 'Educere' থেকে, যার অর্থ হল -নির্দেশনা (to lead out), প্রকাশিত করা (to draw out) ইত্যাদি। এই মত অনুযায়ী, শিক্ষা হল শিক্ষার্থীর সুপ্ত গুণাবলিকে নির্দেশ দানের মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া।


চতুর্থ মত : 'Education' কথাটি এসেছে লাতিন শব্দ 'Educatum' থেকে। 'Educatum' শব্দটির অর্থ হল- শিক্ষাদানের কাজ (teaching)। এই অর্থে শিক্ষা বলতে বােঝায়, শিক্ষাদানের মাধ্যমে শিক্ষার্থীর গুণাবলিকে বিকশিত করা। অর্থাৎ 'Education' শব্দটির চারটি ব্যুৎপত্তিগত অর্থ হল-


  • শিশুর মধ্যে সুপ্ত গুণাবলির প্রকাশ ঘটানাে।

  • শিশুকে লালনপালন এবং পরিচর্যার মাধ্যমে জীবনােপযােগী দক্ষতা ও কৌশল অর্জনে সাহায্য করা।

  • নির্দেশদানের মাধ্যমে শিশুর সত্তাবনাগুলিকে বাস্তবে রূপ দিতে সাহায্য করা।

  • শিক্ষাদানের মাধ্যমে শিক্ষার্থীকে বিকশিত করা।


উপরােক্ত চারটি ব্যাখ্যার কোনােটিকে এককভাবে সর্বোত্তম বলা ঠিক হবে না। শিক্ষার মধ্যে চারটি প্রক্রিয়াই বর্তমান। চারটি প্রক্রিয়ার সমন্বিত রূপই হল শিক্ষা। এককভাবে কোনাে অর্থই শিক্ষাকে সার্বিকভাবে ব্যাখ্যা করতে পারে না। কাজেই কোন অর্থটি সর্বোত্তম-এই প্রশ্নটি অপ্রাসঙ্গিক।



আদিম যুগে শিক্ষা বলতে কী বােঝাত? এই প্রসঙ্গে প্রাচীন ভারতীয় এবং পাশ্চাত্যবাদীদের মতে শিক্ষা কী? আধুনিক ভারতীয় এবং পাশ্চাত্য চিন্তাবিদদের মতে শিক্ষা কী?


শিক্ষার সংকীর্ণ অর্থ এবং ব্যাপক অর্থ আলােচনা করাে এবং উভয়ের মধ্যে পার্থক্য দেখাও।


শিক্ষার ব্যক্তিতান্ত্রিক এবং সমাজতান্ত্রিক লক্ষ্য বলতে কী বােঝায়? এই দুটির মধ্যে তুমি কীভাবে সমন্বয়সাধন করবে?


শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য বলতে কী বােঝ? ওই লক্ষ্যের সুবিধা এবং অসুবিধাগুলি লেখাে।


শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য বলতে কী বােঝ? ওই লক্ষ্যের সুবিধা এবং অসুবিধাগুলি আলােচনা করাে।


শিক্ষার বহুবিধ লক্ষ্যগুলি উল্লেখ করাে।


শিক্ষার প্রধান লক্ষ্যগুলি কী কী? এদের মধ্যে তুমি কোন্টিকে গ্রহণযােগ্য বলে মনে করাে এবং কেন?