আধুনিক রাষ্ট্রের বিচার বিভাগের গুরুত্ব আলােচনা করাে।

ভূমিকা: বর্তমান গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল বিচার বিভাগ। অনেকে বিচার বিভাগকে Third Chamber of Legislation বলে অভিহিত করেছেন। বিচার বিভাগ শুধু বিচারকার্য সম্পাদন করে না। বিচার বিভাগ বিচারকার্য পরিচালনার পাশাপাশি আইনসভা-প্রণীত আইন ও শাসন বিভাগের নির্দেশ ও আদেশ পর্যালােচনার ভূমিকাও পালন করে থাকে। প্রকৃতপক্ষে বিচার বিভাগকে বাদ দিয়ে আধুনিক রাষ্ট্রের কল্পনা করা যায় না, কারণ আইনের ব্যাখ্যা, বিবাদ-বিসংবাদের মীমাংসা, নাগরিক অধিকার রক্ষা ও তার বাস্তবায়নের প্রধান দায়িত্ব বিচার বিভাগকেই পালন করতে হয়।


বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীদের মতামত

অধ্যাপক লর্ড ব্রাইস: অধ্যাপক লর্ড ব্রাইস-এর অভিমত অনুসারে, কোনাে রাষ্ট্রের উৎকর্ষতার পরীক্ষা তার বিচার ব্যবস্থার দক্ষতা ভিন্ন অন্য কিছুর দ্বারা প্রমাণিত হয় না (There Is no better test of the excellence of Government than efficiency of its Judicial system.)। তিনি আরও বলেন যে, ন্যায়বিচারের দীপশিখাটি অন্ধকারের মধ্যে নিভে গেলে কী ভীষণ সেই অন্ধকার (“If the Lamp of Justice goes out in darkness, how great is the darkness.”)


অধ্যাপক গার্নার: অধ্যাপক গার্নার মনে করেন বিচার বিভাগের অস্তিত্ব ব্যতিরেকে সভ্য রাষ্ট্রের কল্পনা করা যায় না। অধ্যাপক গার্নারের ভাষায়, বিচারব্যবস্থার প্রতিষ্ঠান এবং উপায়সমূহ ছাড়া একটি সভা রাষ্ট্রের কল্পনাও অসম্ভব (“, ....a civilized state without Judicial organs and machinery is hardly conceivable.")


গােখলের মত: গােখলে বলেছেন, বিচারকগণ দুর্নীতিপরায়ণ ও বিকৃত মনােভাবাপন্ন হলে ন্যায়বিচার ব্যাহত হবে।


আধুনিক রাষ্ট্রের বিচার বিভাগের গুরুত্ব


বিচার বিভাগ হল সরকারের তৃতীয় অঙ্গ। এই বিচার বিভাগ আধুনিক শাসনব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। সরকারের সঙ্গে ব্যক্তির, ব্যক্তির সঙ্গে ব্যক্তির এবং অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানের সঙ্গে সরকারের এবং ব্যক্তির যেসকল বিরোধ সৃষ্টি হয়, তার ন্যায়সংগত মীমাংসার জন্য প্রয়ােজন একটি স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ। বিচার বিভাগ নির্ভীক এবং নিরপেক্ষ হতে পারে তার দায়িত্ব যথাযথভাবে পালন করতে সক্ষম হবে। স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ বর্তমান বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। এই প্রসঙ্গে অধ্যাপক বেন্থামের উক্তি স্মরণীয়। তিনি বলেছেন, রাষ্ট্র কর্তৃক ন্যায় প্রয়োগ অবশ্যই সভ্যতার এক অত্যাবশ্যক এবং স্থায়ী উপাদান হিসেবে বিবেচনা করা উচিত (The administration of justice by the state must be regarded as a permanent and essential element of civilization.")I


রাজনৈতিক ব্যবস্থার যােগসূত্র হিসেবে বিচার বিভাগের গুরুত্ব: রাজনৈতিক ব্যবস্থার সঙ্গে বিচার বিভাগ ওতপ্রােতভাবে জড়িত। বিচারব্যবস্থার লক্ষ্য, কাঠামাে, উদ্দেশ্য ও পদ্ধতি রাষ্ট্র ব্যবস্থার উদ্দেশ্যের নিরিখে নির্ধারিত হয়। তাই বলা যায় যে, বিচার বিভাগ রাজনৈতিক ব্যবস্থা নিরপেক্ষ হতে পারে না। রাজনৈতিক প্রক্রিয়া এবং বিচারব্যবস্থা পরস্পর সম্পর্কযুক্ত এবং পরস্পর পরস্পরের উপর নির্ভরশীল। উভয়ের মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়। তাই বলা হয়, রাজনৈতিক ব্যবস্থার অন্যতম অবিচ্ছেদ্য অঙ্গ হল বিচার বিভাগ।


বিচারপতিদের মূল্যবােধ: প্রচলিত আইন ব্যাখ্যায় এবং মামলা পরিচালনার সময় বিচারপতিদের ব্যক্তিগত এবং সামাজিক মূল্যবােধ কাজ করে, অনেকক্ষেত্রে তারা সামাজিক ও রাজনৈতিক মূল্যবােধ ও চাপকে অস্বীকার করতে পারেন না। অধ্যাপক অ্যালান বল এই প্রসঙ্গে চারটি বিষয়ের উল্লেখ করেছেন। সেগুলি হলㅡ

  • (১) আইনের প্রকৃতি,
  • (২) রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণের সঙ্গে তার সম্পর্ক,
  • (৩) আদালতসমূহের সাংগঠনিক কাঠামাে ও বিচারপতিদের বাছাই এবং
  • (৪) আইনগত প্রক্রিয়ার সঙ্গে নাগরিকের সম্পর্ক।

প্রকৃত প্রস্তাবে প্রত্যেক রাজনৈতিক ব্যবস্থায় বিচার বিভাগকে প্রভুত্বকারী রাজনৈতিক শক্তির স্বার্থের সংরক্ষক হিসেবে দেখা হয়।


বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে বিরোধ নিষ্পত্তি: বিচার বিভাগ বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে বিরােধ নিষ্পত্তি করে থাকে। প্রত্যেক রাজনৈতিক ব্যবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠান থাকে, তাদের মধ্যে বিরোধ বিতর্ক সৃষ্টি হলে সাংবিধানিক উপায়ে বিচার বিভাগ তার মীমাংসা করে থাকে। অধ্যাপক অ্যালান বলের ভাষায়, সকল সাংবিধানিক বিচারালয়ের এক গুরুত্বপূর্ণ কাজ এই যে, সেগুলি সালিশি করে বিভিন্ন ধরনের রাজনৈতিক প্রতিষ্ঠানের মধ্যে তা সে যুক্তরাষ্ট্রীয় এবং অস্থায়ী সরকারের মধ্যে হােক অথবা কার্যনির্বাহী সদস্য এবং সভার মধ্যেই হোক (“All constitutional courts have the important function of arbitrating between various political institutions whether between federal and provisional governments or between executives and assemblies.")।


বর্তমান রাজনৈতিক ব্যবস্থাকে সমর্থন: বিচার বিভাগ হল দেশের রাজনৈতিক ব্যবস্থার একটি বিশেষ অঙ্গ। এই কারণে বিচার বিভাগ দেশের রাজনৈতিক ব্যবস্থার স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্যে সরকারের কাজ ও গৃহীত নীতিকে বৈধতা প্রদান করে।


ব্যক্তি স্বাধীনতা রক্ষায় বিচার বিভাগের ভূমিকা: আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় বিচার বিভাগের ভূমিকাকে আরও একটি দিক থেকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বর্তমান গণতান্ত্রিক শাসনব্যবস্থার যুগে শাসন বিভাগের ক্ষমতা নিরন্তর বৃদ্ধি পাচ্ছে। ফলে সব আধুনিক শাসনব্যবস্থাতেই সরকারি কর্মচারী বা আমলাতন্ত্রের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বাস্তবিক পক্ষে উদারনৈতিক গণতন্ত্র থেকে শুরু করে সমাজতন্ত্র পর্যন্ত শাসন ব্যবস্থা কার্যত আমলাদের শাসন ব্যবস্থায় পর্যবসিত হয়ে উঠেছে। আমলাতন্ত্র কি বলা যায় বর্তমান রাষ্ট্রশক্তির মূল ধারক। তাই এর ফলে নানাভাবে ব্যক্তিস্বাধীনতা বিপন্ন হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিচার বিভাগের একটি গুরুত্বপূর্ণ কাজ হল, রাষ্ট্রের সঙ্গে ব্যক্তির বিরােধ বাধলে ব্যক্তি স্বাধীনতাকে রক্ষা করা। বিশেষ করে উদারনৈতিক গণতন্ত্রে এটি বিচার বিভাগের একটি গুরুত্বপূর্ণ কাজ। অধ্যাপক ল্যাস্কিও ব্যক্তিস্বাধীনতা সংরক্ষণের জন্য বিচার বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়েছেন।


উপসংহার: রাষ্ট্রবিজ্ঞানী অ্যালমন্ড ও পাওয়েল-কে অনুসরণ করে বলা যায় বিচার বিভাগের মূল কাজ হল Rule adjudication। বিচার বিভাগের এই মূল কাজটি লক্ষ করলে আধুনিক রাষ্ট্রের বিচার বিভাগের গুরুত্ব ও ভূমিকা সহজেই অনুধাবন করা যায়। তবে বিচার বিভাগের এই ভূমিকা নির্ভর করে বিচার বিভাগ কতটা নিরপেক্ষ ও স্বাধীন তার উপর। তা ছাড়া শ্রেণিবিভক্ত সমাজে অধিকাংশ বিচারকই আসেন প্রবর (Elite) গােষ্ঠী থেকে। কোন শিক্ষাগত যােগ্যতা অর্জনের সুযােগ তাদেরই বেশি থাকে এবং স্বাভাবিকভাবেই অধিকাংশ ক্ষেত্রে গােষ্ঠীস্বার্থ বা শ্রেণিস্বার্থের ঊর্ধ্বে ওঠা তাদের পক্ষে সম্ভব হয় না। সচেতনভাবে শ্রেণিস্বার্থকে রূপায়িত করতে না চাইলেও এর প্রভাব তাদের উপর থেকেই যায়। বস্তুত বিচার বিভাগের প্রধান কাজই হল নির্দিষ্ট আইনের ব্যবস্থাকে টিকিয়ে রাখা। যাইহােক, পরিশেষে অধ্যাপক অ্যালান বলের ভাষায় বলা যায় যে, বিচারব্যবস্থা যে রাজনৈতিক প্রক্রিয়ার একটি অংশ এই কারণে জোর দিতে হবে ("That the judicial system is part of the political process is to be emphasised.")। অর্থাৎ এ কথা অনস্বীকার্য যে, রাজনৈতিক ব্যবস্থার অংশ হিসেবে বিচার বিভাগ তার ভূমিকা পালন করে।


দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার পক্ষে ও বিপক্ষে যুক্তি | দ্বিতীয় কক্ষের প্রয়ােজনীয়তার পক্ষে ও বিপক্ষে যুক্তি


আধুনিক রাষ্ট্রে বিচার বিভাগের ভূমিকা | আধুনিক রাষ্ট্রে বিচার বিভাগের কার্যাবলি


বিচার বিভাগীয় সমীক্ষা | বিচার বিভাগীয় স্বাধীনতা সংরক্ষিত |  বিচারব্যবস্থার নিরপেক্ষতা রক্ষা