আন্তর্জাতিক সম্পর্ক বলতে কী বােঝাে | আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনীতির মধ্যে পার্থক্য কী?

আন্তর্জাতিক সম্পর্ক

বিশেষজ্ঞদের অনেকের মতে, আন্তর্জাতিক সম্পর্কের ধারণা ব্যাপকতর। পামার-এর মতে, আন্তর্জাতিক সম্পর্কের আলােচনার মধ্যে রাজনৈতিক ও অরাজনৈতিক উভয় বিষয় যুক্ত থাকে। তাঁর মতে, আন্তর্জাতিক সম্পর্কের ধারণা অনেক ব্যাপক। বলাবাহুল্য, আন্তর্জাতিক সম্পর্ক বিশ্বসমাজের অন্তর্গত সকল জনগণ ও গােষ্ঠীর সব সম্পর্ক নিয়ে আলােচনা করে। মূলত আন্তর্জাতিক সম্পর্ক রাষ্ট্রগুলির পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ক, সামাজিক ও মানবিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলােচনা করে। হলটি-এর মতে, আন্তর্জাতিক সম্পর্ক পররাষ্ট্রনীতি থেকে শুরু করে আন্তর্জাতিক নীতিবােধ ও নানাবিধ উপায় নিয়ে আলােচনা করে।

আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনীতির মধ্যে পার্থক্য


বাস্তববাদী তত্ত্বের অন্যতম প্রবক্তা মরগেনথাউ তার Politics Among Nations' গ্রন্থে বলেছেন আন্তর্জাতিক সম্পর্কের আলোচনার বিষয়বস্তুতে সার্বভৌম রাষ্ট্রগুলির পারস্পরিক ক্ষমতার বিরােধ সংক্রান্ত বিষয়বস্তুর পাশাপাশি রাষ্ট্রগুলির আন্তর্জাতিক ক্ষেত্রে পারস্পরিক সহযােগিতা ও প্রতিযােগিতা, বৈরীতা ও বন্ধুত্ব এমনকি সমন্বয়সাধনের বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকে।


আন্তর্জাতিক সম্পর্ক হল পঠনপাঠনের এমন একটি শাস্ত্র, যা সমাজবিজ্ঞানের নবীন শাস্ত্র হিসেবে বিকশিত ও সুপ্রতিষ্ঠিত। বলাবাহুল্য, এটি বিভিন্ন রাষ্ট্রের পারস্পরিক সম্পর্কের বহুমুখী সরকারি-বেসরকারি, রাজনৈতিক-অরাজনৈতিক বিষয়ের তত্ত্বগত এবং প্রয়ােগগত দিক নিয়ে আলােচনা করে।


কে জে হলটির মতে, আন্তর্জাতিক সম্পর্কের সঙ্গে অর্থনীতি, আইন, যােগাযােগ ব্যবস্থা, রাজনীতি, আন্তর্জাতিক সংগঠন প্রভৃতি বিষয়গুলি ঘনিষ্ঠভাবে যুক্ত।


আন্তর্জাতিক রাজনীতি: আন্তর্জাতিক রাজনীতিকে ব্যাপক অর্থে সংজ্ঞায়িত করা হয় না। মার-এর মতে, আন্তর্জাতিক রাজনীতি কেবল রাজনৈতিক বিষয় নিয়ে আলােচনার পক্ষপাতী। সংকীর্ণ অর্থে আন্তর্জাতিক রাজনীতি বলতে বােঝায় আন্তর্জাতিক সমাজের রাজনীতি। মূলত আন্তর্জাতিক রাজনীতি কূটনীতি এবং বিভিন্ন রাষ্ট্র ও রাজনৈতিক সংগঠনের সম্পর্ক নিয়ে আলােচনা করে। হল-এর মতে, সরকার কর্তৃক গৃহীত নীতি ও কর্মসূচির বাস্তবায়নের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলিকে আন্তর্জাতিক রাজনীতি বিচারবিশ্লেষণ করে। মরগেনথাউ-এর মতে, আন্তর্জাতিক রাজনীতি হল মূলত ক্ষমতার লড়াই। আন্তর্জাতিক রাজনীতির আলােচনার ক্ষেত্রটি সুনির্দিষ্টভাবে আলােচিত হয়েছে। তার মতে, আন্তর্জাতিক রাজনীতি আন্তর্জাতিক সম্পর্কের অংশবিশেষ।


মরগেনথাউ-এর মতে, আন্তর্জাতিক রাজনীতির রঙ্গমঞ্চে সৃষ্টি হয়েছে বিভিন্ন রাষ্ট্রের মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব। অর্থাৎ আন্তর্জাতিক রাজনীতি মূলত বিভিন্ন রাষ্ট্রের মধ্যে ক্ষমতাকেন্দ্রিক প্রতিযােগিতা, প্রতিদ্বন্দ্বিতা, বিরােধ, সংঘর্ষ ইত্যাদি নিয়ে রঙ্গমঞ্চে সৃষ্টি হয়েছে বিভিন্ন রাষ্ট্রের মধ্যে আলােচনা করে।


আন্তর্জাতিক রাজনীতি হল এমন একটি বিষয় বা ক্ষমতা, যা প্রতিযােগিতা, মতানৈক্য, রাষ্ট্রীয় সম্পর্কের পদ্ধতি প্রকরণ, পরিবর্তন, বিবর্তন এবং উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলােচনা ও পর্যালোচনা করে।


আন্তর্জাতিক সম্পর্কের সংজ্ঞা লেখাে। আন্তর্জাতিক সম্পর্কের বিকাশধারা বা ক্রমবিকাশ


আন্তর্জাতিক সম্পর্ক স্বতন্ত্র পাঠ্য বিষয় হিসেবে গণ্য | স্বতন্ত্র পাঠ্য বিষয় হিসেবে আন্তর্জাতিক সম্পর্কের বিকাশ


দুটি বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়ে আন্তর্জাতিক সম্পর্কের বিকাশ | আন্তর্জাতিক সম্পর্কের বিকাশে মার্কিন রাষ্ট্রপতি উড্রো উইলসনের উদ্যোগ এবং অবদান