(i) স্কোর, (ii) স্কেল, (i) প্রসার, (iv)ধাপদূরত্ব বলতে কী বােঝায়।

স্কোর

কোনাে তথ্য বা বৈশিষ্ট্যকে সাংখ্যমান দ্বারা প্রকাশ করা হলে তাকে স্কোর বলে। এর দ্বারা কোনাে ব্যক্তি বা বস্তুর বৈশিষ্ট্যকে পরিমাপ করা হয়। ব্যক্তির উচ্চতা, মাসিক বেতন, পরীক্ষার ফলাফল, বুদ্ধ্যঙ্ক ইত্যাদি স্কোরের সাহায্যে নির্দেশ করা হয়। স্কোর দু-রকমের হয়, যথা— 
  • বিচ্ছিন্ন স্কোর, 
  • অবিচ্ছিন্ন স্কোর।
(১) বিচ্ছিন্ন স্কোর : যে স্কোরের সিরিজে ফাক থাকে তাকে বিচ্ছিন্ন স্কোর বলা হয়। এই প্রকৃতির স্কোরকে যে-কোনাে অংশে বিভক্ত করা যায় না। যেমন একজন ব্যক্তির চারটি সন্তান। সন্তান সংখ্যা একটি দুটি বা তিনটি হতে পারে কিন্তু কখনােই তা 4.5 হবে না। এ ছাড়া একটি নির্দিষ্ট অঞ্চলে কতকগুলি লােক বাস করে, কতকগুলি পাকাবাড়ি আছে ইত্যাদি সবই হল বিচ্ছিন্ন স্কোর।

(২) অবিচ্ছিন্ন স্কোর: যে স্কোরকে কোনো ক্ষুদ্র অংশে ভাগ করা যায়, তাকে অবিচ্ছিন্ন স্কোর বলা হয়। যেমন— ছাত্রের পরীক্ষায় প্রাপ্ত নম্বর, ব্যক্তির বয়স ইত্যাদি। তবে প্রয়ােগের সুবিধার দিক বিবেচনা করে অবিচ্ছিন্ন স্কোরকে একটি নির্দিষ্ট মান পর্যন্ত ভাগ করা হয়, তারপরে আর করা হয় না । যেমন কোনাে ব্যক্তির বয়সকে বছর-মাস-দিন পর্যন্ত ভাগ। করা যায়। শিক্ষা ও মনস্তত্ত্বেব্যবহৃত বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই হল অবিচ্ছিন্ন প্রকৃতির।

স্কেল

ব্যক্তির স্কোরগুলি যখন সমান এককের সাহায্যে প্রকাশ করা হয়, তখন তাকে স্কেল বলা হয়। স্কেল হল একটি পরিমাপক। যথা— 5101520 প্রভৃতি হল সমান একক কারণ এদের দূরত্ব হল 5 করে। আবার, 4, 8, 12, 16 ইত্যাদিও সমান একক কারণ এগুলােও সমদূরত্বসম্পন্ন সংখ্যা। এদের দূরত্ব হল 4 এবং যে-কোনাে স্কেলে এইরূপ দূরত্ববিশিষ্ট সংখ্যা পাশাপাশি থাকে।

প্রসার

রাশিমালার সর্বোচ্চ স্কোর এবং সর্বনিম্ন স্কোরের মধ্যে যে ব্যবধান থাকে তাকে সংখ্যা দ্বারা প্রকাশ করা হলে তাকে প্রসার বলে। যেমন- যদি কোনাে পরীক্ষার সর্বোচ্চ নম্বর ৪০ এবং সর্বনিম্ন নম্বর 30 হয়,

সেক্ষেত্রে প্রসার = 80 – 30 = 50

তবে, Range বা প্রসারের সাহায্যে মধ্যবর্তী স্কোর সম্পর্কে কিছু জানা যায় না। এটি বিষমতা নির্ণয়ের সহজতম পরিমাপক।

ধাপদূরত্ব বা শ্রেণিব্যবধান: কোনাে পরীক্ষায় শিক্ষার্থীদের প্রাপ্ত স্কোরগুলিকে নির্দিষ্ট শ্রেণিতে বা ধাপে বিভক্ত করা হয়। এই ধাপ স্কোরের প্রসার ও প্রকৃতির উপর নির্ভরশীল। প্রসার দীর্ঘ হলে ধাপের সংখ্যা বাড়ানাে যায়। ধাপদূরত্ব কত হবে তা আগে থেকে ঠিক করতে হয়।

:. ধাপদূরত্ব = প্রকৃত উধ্ব শ্রেণিসীমা – প্রকৃত নিম্ন শ্রেণিসীমা।

এই শ্রেণিব্যবধানকে। দ্বারা প্রকাশ করা হয়, যেমন—19.5–24.5, 24.5–29.5 1

:. Class Interval (24.5–19.5) = 5.

শ্রেণি, শ্রেণিসীমা ও শ্রেণি সীমানা কাকে বলে। নমুনা-সহ পরিসংখ্যা বিভাজন দেখাও।


প্রকৃত শ্রেণিসীমা  বলতে কী বােঝাে। উদাহরণ-সহ আলােচনা করাে। 


লেখচিত্র কাকে বলে। লেখচিত্রের মাধ্যমে উপস্থাপনের সুবিধা এবং অসুবিধাগুলি কী কী লেখা। প্রস্তুতির নিয়মাবলি কী কী । লেখচিত্রের মাধ্যমে শিক্ষামূলক তথ্যের উপস্থাপন সম্বন্ধে একটি টীকা লেখাে।