সমস্যাসমাধানমূলক শিখনের বৈশিষ্ট্য বা প্রকৃতি লেখাে | প্রচেষ্টা ও ভুলের শিখন তত্ত্বটি লেখো, সমস্যাসমাধান বলতে কী বােঝাে?

সমস্যা সমাধান

বিভিন্ন কারণে মানবজীবনে নানারকম চাহিদার সৃষ্টি হয়। এই চাহিদা পরিতৃপ্তির কারণে প্রাণী বিভিন্ন রকমের সম্ভাব্য আচরণ বা প্রতিক্রিয়া করতে থাকে। কিন্তু কাঙ্ক্ষিত বস্তু পাওয়ার ক্ষেত্রে প্রাণী নানারকম বাধার সম্মুখীন হয়। এই বাধাকে সমস্যা বলে। প্রাণী যখন সঠিক আচরণটি করতে পারে তখনই সমস্যার সমাধান হয়। এই প্রকার শিখনকে সমস্যাসমাধানমূলক শিখন বলে।
সমস্যা সমাধানমূলক শিখনের বৈশিষ্ট্য বা প্রকৃতি

সমস্যা সমাধান মূলক শিখনের বৈশিষ্ট্য বা প্রকৃতি

সমস্যাসমাধানমূলক শিখন প্রক্রিয়া বিশ্লেষণ করলে যেসব বৈশিষ্ট্য লক্ষ করা যায় তা হলー

(১) চাহিদানির্ভর প্রক্রিয়া : সমস্যাসমাধানমূলক শিখন পদ্ধতি মূলত চাহিদানির্ভর প্রক্রিয়া শিক্ষার্থীর মধ্যে যদি চাহিদা না থাকে তবে কোনােপ্রকার সমস্যা তৈরি হবে না। ফলে শিখন সম্ভব হবে না।

(২) তিনটি বিষয়যুক্ত প্রক্রিয়া : সমস্যাসমাধানমূলক শিখন পদ্ধতি বিশ্লেষণ করলে তিনটি বিষয় লক্ষ করা যায়— 
  • চাহিদা, 
  • লক্ষ্যবস্তু বা কাঙ্ক্ষিত বস্তু, 
  • চাহিদা ও লক্ষ্যবস্তুর মধ্যে বাধা।

(৩) সর্বোচ্চ স্তরের শিখন প্রক্রিয়া : অনেক মনােবিজ্ঞানীর মতে, এই শিখন প্রক্রিয়া সর্বোচ্চ স্তরের শিখন প্রক্রিয়া। কারণ এর জন্য পূর্ব অভিজ্ঞতা ও অনুবর্তন প্রয়ােজন হয় না।

(৪) আবিষ্কারমূলক প্রক্রিয়া : সমস্যাসমাধানমূলক শিখন পদ্ধতিকে আবিষ্কারমূলক প্রক্রিয়াও বলা যায়। কারণ এখানে অর্জিত অভিজ্ঞতাগুলির পুনর্বিন্যাস করে কমবেশি নতুন কিছু সৃষ্টি বা আবিষ্কার করতে হয়।

প্রচেষ্টা ও ভুলের শিখনতত্ত্ব

মনােবিদ ই এল থনড়াইকের মতে, উদ্দীপকের আবেদন এবং তার উত্তরে সাড়া দেওয়া বা প্রতিক্রিয়া— এই দুই-এর মধ্যে যখনই নির্ভুল সংযােগ স্থাপিত হয়, তখনই শিখন সম্পন্ন হয়।

প্রাণী যখন কোনাে সমস্যার সম্মুখীন হয় তখন সেটি সমাধান করার জন্য নানারকম চেষ্টা করতে থাকে। এই চেষ্টার কোনাে পূর্বপরিকল্পনা থাকে না। বারবার চেষ্টা করার সময় প্রাণী সঠিক প্রচেষ্টাগুলি নির্দিষ্ট করে এবং ভুল প্রচেষ্টাগুলি বাতিল করে সবশেষে তার শিখন সম্পূর্ণ হয়। এই শিখন কৌশলকে প্রচেষ্টা ও ভুল শিখন পদ্ধতি (trial and error method) বলে।

সমস্যাসমাধানমূলক শিখনে ‘প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন প্রাণীরা খুব বেশি ব্যবহার করে। উদ্দীপক ও তার উপযােগী সঠিক প্রতিক্রিয়ার মধ্যে সংযােগস্থাপনের চেষ্টা করে। ক্রমাগত চেষ্টার মাধ্যমে ভুল প্রচেষ্টাগুলি ত্যাগ করে সঠিক প্রচেষ্টার দিকে অগ্রসর হতে থাকে। এইভাবে প্রথমে সমস্যাকে বাছা হয়, তারপর নিজস্ব শিখন পদ্ধতিতে সমাধানও করা হয়।

সমস্যা সমাধান মূলক শিখন এর অর্থ কী? সমস্যা সমাধানের বিভিন্ন স্তরগুলি আলােচনা করাে।


সমস্যাসমাধানমূলক শিখন কৌশলের প্রকারভেদ উল্লেখ করাে। প্রচেষ্টা ও ভুল তত্ত্ব সম্পর্কিত থর্নডাইকের পরীক্ষা লেখাে।


প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।